মুশফিকের আউটই কি তাহলে বাংলাদেশের কাল হলো?

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৪ এএম, ১৯ অক্টোবর ২০২১
মুশফিকের আউটই কি তাহলে বাংলাদেশের কাল হলো?

টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী দিনে নিজেদের প্রধম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ৬ রানে হেরে গেছে বাংলাদেশ। মূলত বাজে ব্যাটিংয়ের কারণে ম্যাচটি হেরে গেলে হারের শুরুটা ঠিক কোথায় হয়েছিল? মুশফিকের আউটই কি বাংলাদেশের হারের অন্যতম কারণ? ইনিংসের ১১তম ওভারে সাকিবের চলে যাওয়ার পর ১৩তম ওভারে বিদায় নেন মুশফিক। এরপরই ম্যাচ থেকে এক রকম ছিটকে যায় বাংলাদেশ।

১১ দশমিক ৩ ওভারে স্কটল্যান্ডের সংগ্রহ ছিল ৬ উইকেটে ৫৩ রান। সেখানে বাংলাদেশ ১১তম ওভারেই ছিল ৬৫ রান। বাংলাদেশ যখন সাকিব-মুশফিকের জুটিতে জয়ের দিকে এগিয়ে যাচ্ছিল তখনই সাকিব ছয় মারতে গিয়ে ডিপ কভার অঞ্চলে ফিল্ডারের হাতে ধরা পড়েন।

২৮ বলে ২০ রানে করে সাকিবের বিদায়ের পর যখন মুশফিকের উচিত ছিল দলের রান এগিয়ে নেওয়া এবং মাহমুদউল্লাহকে সমর্থন দেওয়া, ঠিক তখনই মুশফিক একটা বাজে প্যাডেল সুইপ করতে গিয়ে আউট হয়ে যায়। বলা বাহুল্য, ওমানের সাথে অনানুষ্ঠানিক ম্যাচেও একই ধরনের শট খেলতে গিয়ে আউট হন তিনি।

সাকিব বিদায়ের পরপরই ১২তম ওভারের প্রথম ৩ বলই ডট বল খেলেন মুশফিক। মার্ক ওয়াটের করা ১২তম ওভারে ৪বল খেলে মুশফিক করতে পেরেছিলেন মাত্র ১ রান। বাকি দুই বলেও কোনো রান বের করে নিতে পারেননি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

ওই এক ওভারে রান বের করে না নিতে পারার ফলাফল রানরেটেই স্পষ্ট হয়ে ওঠে। দলের প্রয়োজনীয় রানরেট মুহূর্তের মধ্যেই তখন ৮ থেকে বেড়ে ১০ হয়ে যায়। মুহূর্তের মধ্যেই তৈরি হওয়া চাপে ১৩তম ওভারের প্রথম বলেই প্যাডেল সুইপ করতে গিয়ে বোল্ড হন মুশফিক।

মুশফিকের জন্য শুরু থেকেই ব্যাকওয়ার্ড পয়েন্ট এবং গালি অঞ্চলে দুইজন ফিল্ডার রাখে স্কটল্যান্ড। এতেই বোঝা যায় বেশ পরিকল্পনা করেই বাংলাদেশ বধের ছক এঁকেছিল স্কটিশরা।

সেই ফাঁদে পা দেন অভিজ্ঞ মুশফিক। মুশফিকও বারবার স্কটিশ স্পিনারদের অফস্ট্যাম্পের বাইরে করা বল ওই অঞ্চলে ঠেলে দিতে থাকে। ফলশ্রুতিতে স্কটল্যান্ড বার বার মুশফিকের থেকে ডট বল আদায় নেয়। ক্রমাগত ডট বলের ফাঁদে পরা মুশফিক দুই ছয় এবং এক চার মারলেও তা কোনো কাজে আসেনি।

মুশফিকের আউটের পর মাহমুদউল্লাহ-আফিফের জুটি ম্যাচে ফেরার আভাস দিলেও সেটা আর সম্ভব হয়ে উঠেনি। আফিফের বিদায়ের পর উইকেটে থিতু হতে পারেননি উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান। একই স্রোতে বিদায় নেন রিদায়ও। তাই আর ম্যাচে ফেরা হয়নি, বরণ করে নিতে হয়েছে ৬ রানের পরাজয়।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে উইকেট শিকারে শীর্ষে সাকিব

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে উইকেট শিকারে শীর্ষে সাকিব

হতাশ না হওয়া উচিতও হবে না : মাহমুদউল্লাহ

হতাশ না হওয়া উচিতও হবে না : মাহমুদউল্লাহ

ব্যাটিং ব্যর্থতাই হারের মূল কারণ : মাহমুদউল্লাহ

ব্যাটিং ব্যর্থতাই হারের মূল কারণ : মাহমুদউল্লাহ

বাংলাদেশকে হারিয়ে স্কটল্যান্ডের জয়ের নায়ক গ্রিভস

বাংলাদেশকে হারিয়ে স্কটল্যান্ডের জয়ের নায়ক গ্রিভস