রোহিতকে অধিনায়ক করার ব্যাখ্যা দিলেন সৌরভ 

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪৮ পিএম, ১২ ডিসেম্বর ২০২১
রোহিতকে অধিনায়ক করার ব্যাখ্যা দিলেন সৌরভ 

বিরাট কোহলিকে সরিয়ে রঙিন পোষাকে ভারতের নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন রোহিত শর্মা। অধিনায়ক হিসেবে রোহিত শর্মাকেই কেন বেছে নেওয়া হয়েছে সে বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি।

বিশ্বকাপ শেষে ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছেড়ে দেন বিরাট কোহলি। তিনি জানিয়েছিলেন টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়লেও ওয়ানডে এবং টেস্টের অধিনায়কত্ব চালিয়ে যাবেন তিনি। ওয়ানডে অধিনায়কত্ব চালিয়ে যেতে চাইলেও বিরাটকে সরিয়ে দিয়েছে বিসিসিআই। তার স্থলাভিষিক্ত হয়েছেন রোহিত শর্মা

এরপর থেকেই বিরাট কোহলিকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার বিষয়ে বিভিন্ন নেতিবাচক কথা উঠতে থাকে। তবে বিসিসিআই সভাপতি জানিয়েছে, বিরাটের সাথে কথা বলেই অধিনায়কত্বে পরিবর্তন আনা হয়েছে।

শুধু ওয়ানডে অধিনায়কত্বে নয়, টেস্টের সহ-অধিনায়ক পদেও পরিবর্তন এনেছে বিসিসিআই।  অজিঙ্কা রাহানেকে সরিয়ে সে দায়িত্ব রোহিত শর্মার কাঁধে তুলে দেওয়া হয়েছে।

অধিনায়ক এবং সহ-অধিনায়কের পদে আনার বিষয়ে আইপিএলে রোহিতের দারুণ অধিনায়কত্ব বিবেচনায় এসেছে বলে জানিয়েছেন বিসিসিআই সভাপতি।

তিনি বলেন, ‘অবশ্যই, এ কারণেই রোহিতকে দায়িত্বে নিয়ে আসা হয়েছে (মুম্বাই ইন্ডিয়ান্সের সাফল্য)। কিভাবে ভালো করতে হয়, সেটা সে (রোহিত শর্মা) জানে এবং করেছে।’

এছাড়াও আইপিএল এবং জাতীয় দলের খন্ডকালীন অধিনায়ক হিসেবেও বেশ সফল ছিলেন রোহিত শর্মা। সে দিকটাও মনে করিয়ে দিয়েছেন বিসিসিআই সভাপতি।

তিনি বলেন, ‘রোহিত আইপিএলে (মুম্বাই ইন্ডিয়ান্স) পাঁচটি শিরোপা জিতেছে। এটা অসাধারণ ব্যাপার। দুই বছর আগে (২০১৮) তার অধীনেই ভারত এশিয়া কাপ জিতেছে। (বিরাট) কোহলি ছাড়াও ভারত জিততে পারে।’

রোহিতের নেতৃত্বের কারণেই ২০১৮ এশিয়া কাপে ভারতের দূর্বলতাগুলো ফুটে ওঠেনি বলে জানান সৌরভ। তাই তো রোহিতের উপর সম্পূর্ণ আস্থা রাখতে চান তিনি।

বলেন, ‘তাকে (কোহলি) ছাড়া শিরোপা জেতায় আমাদের দূর্বলতা নিয়ে কথা হয়নি। বড় টুর্নামেন্টে রোহিতের সাফল্য আছে। এখন একটা দারুণ দল পাচ্ছে সে। আশা করি দল আবারও ঘুরে দাঁড়াবে।’

চলতি বছর অধিনায়কত্ব পেলেও পূর্ণ অধিনায়ক হিসেবে নিজের প্রথম ম্যাচে মাঠে নামতে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত রোহিতকে অপেক্ষায় থাকতে হবে। দক্ষিণ আফ্রিকা সিরিজে ভারতকে প্রথমবারের মতো পূর্ণ অধিনায়ক হিসেবে নেতৃত্ব দিবেন রোহিত।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

প্রোটিয়া সফরে ভারতের ১৮ সদস্যের টেস্ট স্কোয়াড

প্রোটিয়া সফরে ভারতের ১৮ সদস্যের টেস্ট স্কোয়াড

ভারত সিরিজের প্রোটিয়া স্কোয়াডে পাঁচ নতুন মুখ

ভারত সিরিজের প্রোটিয়া স্কোয়াডে পাঁচ নতুন মুখ

গ্রাউন্ডসম্যানদের অনুদান দিল টিম ইন্ডিয়া

গ্রাউন্ডসম্যানদের অনুদান দিল টিম ইন্ডিয়া

আইপিএলে কোচ হতে প্রস্তুত শাস্ত্রী

আইপিএলে কোচ হতে প্রস্তুত শাস্ত্রী