ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে স্টোকসকে চান আথারটন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:২১ পিএম, ০১ জানুয়ারি ২০২২
ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে স্টোকসকে চান আথারটন

চলমান অ্যাশেজে একের পর এক বাজে পারফর্মেন্স করে যাচ্ছে ইংল্যান্ড। ইংল্যান্ড দলের পারফর্মেন্সের পাশাপাশি ইংলিশ অধিনায়ক জো রুটের অধিনায়কত্ব নিয়েও প্রশ্ন তুলেছেন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটাররা। সাবেক ইংলিশ কিংবদন্তি ক্রিকেটার মাইক আথারটন তো জো রুটকে সরিয়ে বেন স্টোকসের হাতে অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়েছেন।

অস্ট্রেলিয়ার মাটিতে চলমান অ্যাশেজে তিন ম্যাচ হেরে ইতিমধ্যেই সিরিজ হার নিশ্চিত করেছে ইংল্যান্ড। অ্যাশেজে ইংল্যান্ড দলের ব্যাটিংয়ে লাইন আপে চলছে রান খরা। জো রুট এবং ডেভিড মালান ছাড়া কোনো ব্যাটারই এখন পর্যন্ত নিজেকে প্রমান করতে পারেননি। ক্রিকেটারদের থেকে তাদের সেরা পারফর্মেন্স বের করতে না পারার ব্যর্থতার দায়ে রুটকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া উচিত বলে মনে করে করেন মাইক আথারটন।

তিনি বলেন, ‘শুরু (অ্যাশেজের শুরু) থেকেই অনেক ভুল হয়েছে। দল নির্বাচন থেকে খেলার ধরন সবকিছু নির্ধারণ করতেই ভুল করেছে দল। অধিনায়ককে এ ভুলের দায়ভার নিতে হবে। মাঠে রুট যদি সঠিক সিদ্ধান্ত নিতে পারতো তাহলে আরও আকর্ষণীয় লড়াই হতে পারতো।’

সাবেক এ ইংলিশ অধিনায়কের মতে এটাই রুটকে সরিয়ে দেওয়ার উপযুক্ত সময়। নতুন কেউ অধিনায়ক হলে ইংল্যান্ডের জন্য তা ভালো হবে বিশ্বাস করেন তিনি। 

এছাড়াও মাইক আথারটন আরও জানান, অধিনায়ক হিসেবে রুট যা ভুল করেছে তা মেনে নেওয়া যায় না। পাঁচ বছর অধিনায়ক থাকার পর এ ধরনের ভুল করতে পারেন না বলে মন্তব্য করেছেন এ ইংলিশ কিংবদন্তি।

তিনি বলেন, ‘কোনো সন্দেহ ছাড়াই রুট ইংল্যান্ডের ভালো অধিনায়ক। এর আগেও এই কাজটা সে দারুণভাবে করেছে। তবে পাঁচ বছর ধরে অধিনায়কত্ব করার পর সে অ্যাশেজে অধিনায়ক হিসেবে যা পারফর্ম করেছে তা মেনে নেওয়ার মতো না। ভুলগুলো বেশ বড়। এটাই সেরা সময়, ওর বদলি নিয়ে আসার।’

স্টোকসকে অধিনায়ক করার বিষয়ে আথারটন বলেন, ‘বেন স্টোকস জো রুটের সঠিক বিকল্প হবেন। ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দলকে নেতৃত্ব দিয়ে সে অসাধারণ পারফর্ম করেছেন তিনি।’

উল্লেখ্য, ২০২১ সালে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সিরিজে হঠাৎই ইংল্যান্ড দলে হানা দেয় করোনা। সে সময় বেন স্টোকসের নেতৃত্বে সিরিজে খেলে ইংলিশরা। সে সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে স্টোকসের নেতৃত্বাধীন ইংল্যান্ড।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

বোল্যান্ডের রেকর্ড উন্নতিতে টেস্ট র‍্যাঙ্কিংয়ে অদল-বদল

বোল্যান্ডের রেকর্ড উন্নতিতে টেস্ট র‍্যাঙ্কিংয়ে অদল-বদল

অ্যাশেজের চতুর্থ টেস্টেও অনিশ্চিত হ্যাজলেউড

অ্যাশেজের চতুর্থ টেস্টেও অনিশ্চিত হ্যাজলেউড

‘ডাক’র অর্ধশতক পূর্ণ করলো ইংল্যান্ড

‘ডাক’র অর্ধশতক পূর্ণ করলো ইংল্যান্ড

অ্যাশেজে সেঞ্চুরি করতে ‘আত্মবিশ্বাসী’ রুট

অ্যাশেজে সেঞ্চুরি করতে ‘আত্মবিশ্বাসী’ রুট