ফিক্সিং কাণ্ডে সাড়ে তিন বছরের নিষেধাজ্ঞায় টেইলর

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৮:২৬ পিএম, ২৮ জানুয়ারি ২০২২
ফিক্সিং কাণ্ডে সাড়ে তিন বছরের নিষেধাজ্ঞায় টেইলর

কয়েকদিন আগেই ব্রেন্ডন টেইলর জানিয়েছিলেন সবধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হতে যাচ্ছেন তিনি। শেষ পর্যন্ত সাড়ে তিন বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষেধাজ্ঞায় পড়েছেন তিনি। ইন্টারন্যাশন্যাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চারটি নিয়ম ভাঙার অভিযোগে নিষিদ্ধ হয়েছেন এ জিম্বাবুইয়ান ক্রিকেটার।

দিন চারেক নিজের টুইটারে দেওয়া এক বিবৃতিতে ব্রেন্ডন টেইলর জানিয়েছিলেন, জুয়াড়ির প্রস্তাব পেয়েছিলেন তিনি। তবে আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটকে জানাতে চার মাস দেরি করেছিলেন টেইলর। মূলত এ কারণেই তিনি নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছেন তিনি। এছাড়াও জুয়াড়ির কাছ থেকে অর্থ নেওয়ার বিষয়টিও স্বীকার করেছেন তিনি।

টেইলর জানান, ভারতের ওই জুয়াড়ির সাথে দেখা করতে গিয়ে তাকে ফাঁদে ফেলে কোকেন গ্রহণ করানো হয়েছিল। সেই ভিডিও করে তাকে ব্ল্যাক মেইল করা হয়েছিল। এ কারণেই অর্থ নিতে বাধ্য হয়েছিলেন তিনি।

স্পট ফিক্সিংয়্রে প্রস্তাব্ পেয়ে গোপন করার বিষয়টি নিজের টুইটারে জানিয়েছিলেন ব্রেন্ডন টেইলর। এরপর থেকেই ধারণা করা হচ্ছিলো বড় ধরনের শাস্তি পেতে যাচ্ছেন তিনি। শুক্রবার (২৮ জানুয়ারি) এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, চারটি অভিযোগের কারণে তাকে সাড়ে তিন বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

ব্রেন্ডন টেইলরের বিরুদ্ধে দুর্নীতি বিরোধী নীতিমালা ভাঙার অভিযোগ নয়, তার বিরুদ্ধে আইসিসির ডোপিং নীতিমালা ভাঙার অভিযোগও রয়েছে। সব মিলিয়ে সাড়ে তিন বছর কোনো ধরনের ক্রিকেট কার্যক্রমে অংশ নিতে পারবেন না তিনি।

২০১৯ সালে আর্থিক টানপোড়নের মধ্যে ছিল জিম্বাবুয়ে ক্রিকেট। সেই সুবিধা নিয়েই ব্রেন্ডন টেইলরকে টোপ দেয় ভারতীয় ওই জুয়াড়ি। টেইলরকে স্পনসর করার কথা বলে তাকে ভারতে নিয়ে আসেন ওই জুয়াড়ি। সেখানেই এক পার্টিতে ভুল করে বসেন টেইলর। সেখানে কোকেন গ্রহণ করেন তিনি। সেই ভিডিও দেখিয়েই তাকে ১৫ হাজার ডলার নিতে বাধ্য করে জুয়াড়িরা।

অর্থ নিলেও কোনো ধরনের ফিক্সিং করেননি বলে জানিয়েছেন টেইলর। এমনকি আইসিসিও তার বিরুদ্ধে ফিক্সিংয়ের কোনো প্রমাণ পায়নি। টেইলর জানিয়েছিলেন,পরিবারের নিরাপত্তার কথা বিবেচনায় আইসিসিকে জানাতে দেরি করে ফেলেন। তিনি ভেবেছিলেন, আইসিসি এ কারণে হয়তো শাস্তির মেয়াদ কমাবে। তবে তা হয়নি, শেষ পর্যন্ত সাড়ে তিন বছরের জন্য সবধরনের ক্রিকেট থেকেই তাকে দূরে থাকতে হচ্ছে।

২০২১ সালের সেপ্টেম্বরে ক্রিকেট ক্যারিয়ারকে বিদায় জানিয়েছেন ব্রেন্ডন টেইলর। এরপর থেকে রিহ্যাব সেন্টারে ভর্তি আছেন তিনি। সেখানেই নিজেকে আবারও পূর্বের অবস্থায় ফিরে আসতে কাজ করে যাচ্ছেন এ জিম্বাবুইয়ান তারকা। ব্রেন্ডন টেইলরের আগে আরেক জিম্বাবুইয়ান কিংবদন্তি হিথ স্ট্রিক ফিক্সিং কাণ্ডের জন্য আট বছরের নিষেধাজ্ঞায় আছেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টেইলের নিরাপত্তা নিয়ে শঙ্কিত গম্ভীর

টেইলের নিরাপত্তা নিয়ে শঙ্কিত গম্ভীর

অবৈধ বোলিং অ্যাকশনে নিষিদ্ধ জিম্বাবুয়ের যুব ক্রিকেটার

অবৈধ বোলিং অ্যাকশনে নিষিদ্ধ জিম্বাবুয়ের যুব ক্রিকেটার

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন টেইলর

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন টেইলর

কাউন্টি দল সাসেক্সের দায়িত্ব নিলেন গ্রান্ট ফ্লাওয়ার

কাউন্টি দল সাসেক্সের দায়িত্ব নিলেন গ্রান্ট ফ্লাওয়ার