‘মানসিক বিপর্যস্ত’ সাকিবের কেমন ছিল সর্বশেষ পারফরম্যান্সগুলো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৩ পিএম, ০৭ মার্চ ২০২২
‘মানসিক বিপর্যস্ত’ সাকিবের কেমন ছিল সর্বশেষ পারফরম্যান্সগুলো

দক্ষিণ আফ্রিকা সিরিজে খেলবেন সাকিব আল হাসান? এই উত্তরের খোঁজে বিভিন্ন সময় আসছে বিভিন্ন বক্তব্য। সাকিব আল হাসান জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকা সিরিজে খেলতে চাননা। বরং মানসিকভাবে বিপর্যস্ত থাকায় আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাময়িকভাবে বিরতি চান। এর আগে অবশ্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, সাকিব দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ খেলবেন।

মানসিকভাবে বিপর্যস্ত থাকা সাকিব জানিয়েছিলেন আফগানিস্তানের বিপক্ষে জোর করেই খেলেছিলেন তিনি। বিপর্যস্ত থাকা সাকিব আল হাসানের সাম্প্রতিক সময়ে পারফর্মেন্স কেমন ছিল? উওর হলো সাদামাটা পারফর্মেন্স করে জাতীয় দলে নিজের জায়গা ধরে রেখেছিলেন সাকিব।

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে জাতীয় দলের জার্সিতে তিন ফরম্যাট খেলেছিলেন ১২ ম্যাচ। ইনজুরির কারণে ছয় ম্যাচে মাঠের বাইরে ছিলেন এই অলরাউন্ডার।

টি-টোয়েন্টি বিশ্বকাপে অলরাউন্ডার সাকিব আল হাসান ছিলেন বড় ভরসার জায়গা। তবে প্রত্যাশামাফিক সেই পারফর্ম করতে পারেননি তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপে ছয় ম্যাচ খেলে ব্যাট হাতে করেছিলেন ১৮ দশমিক ১৩ গড়ে করেছিলেন ১৪৫ রান। নেই কোনো হাফ সেঞ্চুরি। আর ত্রিশোর্ধ ইনিংস খেলেছিলেন মাত্র দুই ম্যাচে। তাও পাপুয়া নিউগিনি আর ওমানের মতো দূর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে।

এ সময় বল হাতে তার শিকার ছিল ১৩ উইকেট। এর মধ্যে ওমান এবং পাপুয়া নিউগিনির বিপক্ষে তার শিকার ছিল ৭ উইকেট। অর্থাৎ বাকি ছয় ম্যাচে তার শিকার ছিল ৬ উইকেট। এই ছয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আফগানদের বিপক্ষে খেলেছিল বাংলাদেশ।

বিশ্বকাপের মাঝপথে ইনজুরির কারণে ছিটকে যাওয়ায় পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলেননি সাকিব। এমনকি মিস করেছিলেন দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। পাকিস্তানের বিপক্ষে ঢাকায় দ্বিতীয় টেস্টে ব্যাট হাতে স্বমহিমায় উজ্জ্বল ছিলেন। আর এক ইনিংসে বল করার সুযোগ পেলেও বল হাতে ৫২ রান দিয়েও ছিলেন উইকেটশূন্য। এই টেস্টেই শেষ। ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি কোনো ফরম্যাটেই নিজের সামর্থ্যে সিকিভাগ দিয়েও পারফর্ম করতে পারেননি তিনি।

এদিকে ২০২১ সালে জুলাইয়ে জিম্বাবুয়ে সফরের পর দীর্ঘ ছয় মাস বিরতি দিয়ে ২০২২ সালের ফেব্রুয়ারিতে আফগানদের বিপক্ষে ওয়ানডে খেলেছে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজেও নিজের ছায়া হয়েছিলেন সাকিব। তিন ম্যাচে ব্যাট হাতে করেছিলেন ৬০ রান। আর এ সময়ে বল হাতে শিকার ছিল মাত্র ৫ উইকেট।

বাংলাদেশের হয়ে সর্বশেষ ১২ ম্যাচে একবারের বেশি হাফ সেঞ্চুরির দেখা পাননি সাকিব আল হাসান। এমকি বেশিরভাগ ম্যাচেই রানখরায় ভুগেছেন তিনি। আর বল হাতে নেই কোনো ফাইফারের দেখা। প্রতিপক্ষ তার বলে সহজেই তুলে নিয়েছে তাদের প্রয়োজনীয় রান।

আন্তর্জাতিক ক্রিকেটে নিজেই নিজের ছায়া হয়ে থাকলেও ফ্রাঞ্চাইজি ক্রিকেটে দূর্দান্ত ফর্মে ছিলেন সাকিব আল হাসান। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ফরচুন বরিশালের হয়ে জানান দিয়েছেন এখনও পারফর্ম করতে পারেন তিনি।

ব্যাট হাতে ১১ ম্যাচে করেছিলেন ২৮৪ রান, ছিলেন টুর্নামেন্টে ৬ষ্ঠ সর্বোচ্চ রান সংগ্রাহক। আর বল হাতে সমানসংখ্যক ম্যাচে পকেটে ভরেছিলেন ১৬ উইকেট। আর বিপিএলেই টানা পাঁচ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়ে করেছেন রেকর্ড। এখন পর্যন্ত কোনো ক্রিকেটার টানা পাঁচ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচের পুরষ্কার নিজের করে নিতে পারেননি।

বিপিএলের আগে কিংবা পরে, জাতীয় দলের জার্সিতে বরাবরই বিবর্ণ পারফর্মেন্স উপহার দিয়েছেন সাকিব আল হাসান। এই সাদামাটা পারফর্মেন্সের জাতীয় দলে তার থাকা না থাকার ব্যাপার নিয়ে প্রশ্ন উঠতে পারতো। এর মধ্যেই মানসিক বিপর্যয়ের কারণ দেখিয়ে ক্রিকেট থেকে সাময়িক বিরতিতে যাচ্ছেন সাকিব। হয়তো আবারও দ্বিগুণ শক্তিশালি হয়ে ফিরবেন।  

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএল নয়, বাংলাদেশের বিপক্ষে খেলো: ডিন এলগার

আইপিএল নয়, বাংলাদেশের বিপক্ষে খেলো: ডিন এলগার

স্কোয়াডে থাকলেও দক্ষিণ আফ্রিকায় টেস্ট ‘খেলবেন না’ সাকিব

স্কোয়াডে থাকলেও দক্ষিণ আফ্রিকায় টেস্ট ‘খেলবেন না’ সাকিব

আইপিএল-বিগ ব্যাশের পরেই বিপিএল: নাজমুল হাসান

আইপিএল-বিগ ব্যাশের পরেই বিপিএল: নাজমুল হাসান

টাইগারদের নতুন পেস বোলিং কোচ অ‍্যালান ডোনাল্ড

টাইগারদের নতুন পেস বোলিং কোচ অ‍্যালান ডোনাল্ড