নিউজিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটার সাউদি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩০ পিএম, ১৪ এপ্রিল ২০২২
নিউজিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটার সাউদি

২০২১-২২ মৌসুমে নিউজিল্যান্ডের হয়ে টেস্টে দারুণ ছন্দে ছিলেন পেসার টিম সাউদি। এই সময়ে বল হাতে তার শিকার ছিল ৩৬ উইকেট। দারুণ ছন্দে থাকা এই পেসার নিউজিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটারের পুরষ্কার নিজের করে নিয়েছেন।

নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি) তাদের ইতিহাসের অন্যতম সেরা পেসার স্যার রিচার্ড হ্যাডলির নামে বর্ষসেরা ক্রিকেটারের পুরষ্কার দিয়ে থাকে। এবার সেই রিচার্ড হ্যাডলি পুরষ্কার পেয়েছেন টিম সাউদি।

২০২১-২২ মৌসুমে বল হাতে টেস্টে ২৩ দশমিক ৮৮ গড়ে ৩৬ উইকেট শিকার করেছেন সাউদি। এ সময় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিপক্ষে পাঁচ উইকেট শিকার করেছিলেন। এছাড়াও ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ৪৩ রানে তার শিকার ছিল ৬ উইকেট।

সর্বশেষ ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলেছিল নিউজিল্যান্ড। বিশ্বকাপে দলকে ফাইনালে তুলতে বল হাতে বড় ভূমিকা ছিল তার।

প্রথমবারের মতো নিউজিল্যান্ডের বর্ষসেরা পুরষ্কারের পদক নিজের করে নিয়ে বেশ উচ্ছ্বসিত টিম সাউদি। তিনি বলেন, “অন্যসব ক্রিকেটারদের মতো আমিও স্যার রিচার্ড হ্যাডলি সম্পর্কে জেনে বড় হয়েছে। তার নামে দেওয়া পুরষ্কার পেয়ে আমি গর্বিত।”

নিউজিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটার বেছে নেওয়ার জন্য গঠিত নির্বাচক প্যানেলে ছিলেন স্যার রিচার্ড হ্যাডলি। টিম সাউদি এই পুরষ্কার পাওয়ার পর হ্যাডলি বলেন, “ম্যাচ এবং বোলিং দু’টো নিয়ন্ত্রণ করতে তার দারুণ দক্ষতা আছে। তার দক্ষতা ক্রিকেটকে অন্য পর্যায়ে নিয়ে যাচ্ছে।”

টেস্ট ক্যারিয়ারে বল হাতে ৩৩৮ উইকেট শিকার করেছেন টিম সাউদি। খুব দ্রুততম সময়ে নিউজিল্যান্ডের সর্বোচ্চ উইকেট শিকারী হতে পারবেন বলেও বিশ্বাস করেন স্বয়ং রিচার্ড হ্যাডলি।

বলেন, “কোন সন্দেহ নেই সে দ্রুতই ৪শ’ উইকেট শিকার করবে। সে তাড়াতাড়িই আমাকে ছাড়িয়ে যাবে এ নিয়ে আমার সন্দেহ নেই। আমি তাকে অভিনন্দন জানাতে প্রস্তুত।”

বর্ষসেরা ক্রিকেটারের পাশাপাশি ফরম্যাট ভিত্তিক বছরের সেরা ক্রিকেটারের নাম প্রকাশ করেছে এনজেডসি। নিউজিল্যান্ডের সেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন নেদারল্যান্ডসের বিপক্ষে দারুণ খেলা উইল ইয়ং। আর নারী ওয়ানডেতে বর্ষসেরা হয়েছেন অ্যামেলিয়া কের।

সবার আগে টি-টোয়েন্টিতে বর্ষসেরা ক্রিকেটারের নাম প্রকাশ করেছিল এনজেডসি। টি-টোয়েন্টিতে বর্ষসেরা হয়েছেন ট্রেন্ট বোল্ট এবং সোফি ডিভাইন। আর টেস্টের বর্ষসেরা নির্বাচিত হয়েছেন ডেভন কনওয়ে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

বার্মিংহাম ফোনিক্সের কোচ হলেন ভেট্টোরি

বার্মিংহাম ফোনিক্সের কোচ হলেন ভেট্টোরি

নিজ দেশ ছেড়ে আয়ারল্যান্ডে খেলবেন কিউই ক্রিকেটার জর্জসন

নিজ দেশ ছেড়ে আয়ারল্যান্ডে খেলবেন কিউই ক্রিকেটার জর্জসন

অবসরের ঘোষণা দিলেন হামিশ বেনেট

অবসরের ঘোষণা দিলেন হামিশ বেনেট

চোখের জলে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন টেইলর

চোখের জলে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন টেইলর