ক্রিকেটকে বিদায় বললেন বিশ্বকাপ জয়ী আনিয়া শ্রাবসোল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১০ পিএম, ১৪ এপ্রিল ২০২২
ক্রিকেটকে বিদায় বললেন বিশ্বকাপ জয়ী আনিয়া শ্রাবসোল

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ইংল্যান্ড নারী দলের ২০১৭ ওয়ানডে বিশ্বকাপজয়ী ক্রিকেটার আনিয়া শ্রাবসোল। ২০১৭ বিশ্বকাপের ফাইনালে ভারতের মেয়েদের বিপক্ষে লর্ডসে ৪৬ রানে ৬ উইকেট নিয়ে ইংল্যান্ডকে বিশ্বকাপ জিতিয়েছিলেন এই নারী ক্রিকেটার। ইংলিশ ক্রিকেটে অবদানের জন্য যুক্তরাজ্যের রাণীর কাছে এমবিই এওয়ার্ডও জিতেছেন তিনি। 

২০০৮ সালে অভিষিক্ত আনিয়া শ্রাবসোল ইংলিশদের হয়ে সব ফরম্যাট মিলিয়ে ১৭৩ ম্যাচে মাঠে নেমেছেন। সাদা পোশাকে ইংলিশ জার্সিতে ৮ টেস্টে শিকার করেছেন ১৯ উইকেট। এছাড়াও ৮৬ ওয়ানডেতে ১০৬ উইকেটের পাশাপাশি টি-টোয়েন্টিতে এই ইংলিশ বোলার নিয়েছেন ১০২ উইকেট। ইংলিশ নারী ক্রিকেটারদের মধ্যে ওয়ানডেতে শীর্ষ উইকেট শিকারীর তালিকায় চতুর্থ ও টি-টোয়েন্টতে শীর্ষ উইকেট শিকারী আনিয়া। 

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারকে বিদায় জানাতে গিয়ে আনিয়া বলেন, “১৪ বছর ধরে আমার দেশকে (ইংল্যান্ড) প্রতিনিধিত্ব করতে পেরে অত্যন্ত সৌভাগ্য বোধ করছি। নারীদের ক্রিকেটের উন্নতির সময়ে নারী ক্রিকেটের সাথে জড়িত হওয়া ছিল অত্যন্ত সম্মানের বিষয়। কিন্তু এটা আমার কাছে পরিষ্কার যে সময় যত দ্রুত এগিয়ে যাচ্ছে তার সাথে আমি তাল মেলাতে পারছি না। সুতরাং এখনই থেমে যাওয়ার সঠিক সময়।”

ইংল্যান্ড জাতীয় নারী ক্রিকেট দলকে একবারই নেতৃত্ব দেওয়া এই ক্রিকেটার প্রথম নারী যিনি কি-না ২০১৮ সালে ক্রিকেট বাইবেল খ্যাত উইজডেনের প্রচ্ছদে জায়গা পেয়েছিলেন। 

জীবনে স্বপ্নেও কল্পনা করেননি ইংলিশদের হয়ে এত বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলবেন বলে জানিয়েছেন আনিয়া। বিদায়ের সময় আনিয়া আরও বলেন, “আমি কখনো স্বপ্নেও ভাবিনি, আমি ইংল্যান্ডের হয়ে এত বছর ক্রিকেট খেলার মত ভাগ্যবান। বরং আমি এক ম্যাচ খেলতে পারলেই খুশি থাকতাম। এই পথ চলায় অনেক চড়াই-উতরাই ছিল। ২০১৭ বিশ্বকাপ জয় আমার সারাজীবনের পরিশ্রমের ফসল হিসেবে ধরা দিয়েছে।”

বিদায়বেলা তাকে তার পুরো ক্যারিয়ারজুড়ে সমর্থন দিয়ে যাওয়া সবাইকে ধন্যবাদ জানিয়েছেন আনিয়া শ্রাবসোল। 

বলেন, “অনেকেই আমার পুরো ক্যারিয়ারে অসংখ্যবার সমর্থন দিয়ে এসেছেন, তারা আমার জন্য যা করেছেন সেজন্য তাদেরকে ধন্যবাদ জানাতে চাই। কিন্তু আমার পরিবারের সমর্থন ছাড়া আমি কিছুই করতে পারতাম না। এই পথচলার প্রতিটা পদে তারা আমার সাথে ছিল এবং স্বাভাবিকভাবেই আমি তাদের ছাড়া কিছুই করতে পারতাম না।”

ইসিবির নারী ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক ক্ল্যার কনর আনিয়ার বিদায়ে একটি বিবৃতি দিয়েছেন। তিনি বলেন, “এই ১৪ বছরে সে (আনিয়া) দলকে অনেক সুন্দর মুহূর্ত দিয়েছে। তাই এটি তার উপযুক্ত সময়। আমার দেখা মতে আনিয়া সবচেয়ে বেশি ক্রিকেটকে ভালোবাসে, আমরা তার পরবর্তী অধ্যায়ের দক্ষতা দেখার জন্য উন্মুখ হয়ে বসে আছি।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

নারী আইপিএল চালু হলে অপ্রতিরোধ্য দল হবে ভারত: অ্যালিসা হিলি

নারী আইপিএল চালু হলে অপ্রতিরোধ্য দল হবে ভারত: অ্যালিসা হিলি

দীর্ঘ বিরতির পর সিরিজ খেলার সুযোগ পাচ্ছে লঙ্কান নারী ক্রিকেটাররা

দীর্ঘ বিরতির পর সিরিজ খেলার সুযোগ পাচ্ছে লঙ্কান নারী ক্রিকেটাররা

ওয়ানডে ও টেস্টকে বিদায় বললেন মিগনন ডু প্রিজ

ওয়ানডে ও টেস্টকে বিদায় বললেন মিগনন ডু প্রিজ

আপন গতিতে নারীদের ‘সেরা সেঞ্চুরিয়ান’ মেগ ল্যানিং

আপন গতিতে নারীদের ‘সেরা সেঞ্চুরিয়ান’ মেগ ল্যানিং