কোহলি-রোহিতহীন ভারতকে হালকাভাবে নিচ্ছেন না বাভুমা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৬ পিএম, ০৫ জুন ২০২২
কোহলি-রোহিতহীন ভারতকে হালকাভাবে নিচ্ছেন না বাভুমা

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে রোহিত শর্মা- বিরাট কোহলিদের মতো নিয়মিত ক্রিকেটারকে বিশ্রাম দিয়েছে ভারত। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ক্রিকেটারদের উপর চাপ কমাতে এই সিদ্ধান্ত নিয়েছে দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। সিনিয়র ক্রিকেটাররা না থাকার পরও ভারতকে হালকাভাবে নিচ্ছেন না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। 

তার মতে, রোহিত-কোহলি ছাড়াও ভারতীয় দল বেশ শক্তিশালী। তারা ক্রিকেট খেলার মধ্যেই আছে। তাই সিরিজটি অনেক বেশি চ্যালেঞ্জিং হবে। 

দলের সিনিয়র ক্রিকেটারদের বিশ্রামে রেখে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ খেলবে ভারত। নিয়মিত অধিনায়ক রোহিত শর্মার অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দিবেন উইকেটরক্ষক ব্যাটার লোকেশ রাহুল।

আইপিএলে দারুণ পারফর্ম করা ক্রিকেটারদের নিয়েই দক্ষিণ আফ্রিকাকে আতিথ্য দিবে ভারত। আইপিএলের দারুণ পারফর্মেন্সে প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন উমরান মালিক ও আর্শদীপ সিং। দলে ফিরেছেন অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটার দিনেশ কার্তিক।

রোহিত-কোহলিকে ছাড়াও ভারতকে শক্তিশালী দল মনে করেন বাভুমা। তাই আসন্ন সিরিজ তাদেরকে অনেক বেশি সতর্ক প্রোটিয়ারা। 

প্রোটিয়া অধিনায়ক বাভুমা বলেন, “দলে যারা আছে, তারা দারুণ ও প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলে থাকে। রোহিত-কোহলি না থাকলেও, ভরতের এই দলের লড়াইয়ে মনোভাব আছে। তাই সিরিজটি আমাদের জন্য সহজ হবে বলে, আমরা আশা করি না। সিরিজটি অনেক বেশি কঠিন হবে এবং আমরা সেভাবেই লড়াই করবো।” 

ভারতীয়  দলে অনেক তরুণ ক্রিকেটার থাকলেও, আইপিএলের অভিজ্ঞতা প্রতিপক্ষ দলের অনেক বেশি কাজে দিবে বলে মনে করেন বাভুমা। তার মতে, ভারত দলে যারা আছেন, সকলেই খেলার মধ্যে থাকায়, তাদের জন্য সুবিধা হবে। 

বাভুমা বলেন, “এটি স্পষ্ট, একটি নতুন চেহারার ভারত দল। সাম্প্রতিক সময়ে আইপিএলে ভালো করে, অনেকেই দলে সুযোগ পেয়েছে। আমাদের জন্য, একটি দল হিসাবে, আমরা এই সিরিজকে আলাদাভাবে বা সত্যিই এটিকে ‘বি’ দল হিসেবে দেখছি না। সিরিজে দারুণ প্রতিযোগিতা হবে।”

ভারতের কন্ডিশনে স্পিনারদের দাপট বেশি থাকে। আসন্ন সিরিজেও তা অব্যাহত থাকবে বলে মনে করেন বাভুমা। যুজবেন্দ্র চাহাল-কুলদ্বীপ যাদব-রবি বিষ্ণুই-অক্ষর প্যাটেলরা ভারতের স্পিন বিভাগ সামলাবেন। 

ভারতের তরুণ এই স্পিন  বিভাগ সামলাতে প্রস্তুত দক্ষিণ আফ্রিকা। বাভুমা বলেন, “এটা একটা চ্যালেঞ্জ হবে। তাদের স্পিনারদের বিপক্ষে বেশ কয়েকবার খেলেছি আমরা। ভারতের কন্ডিশন সম্পর্কে আমাদের ভালো ধারণা রয়েছে। দলের সদস্যরা ব্যক্তিগতভাবে জানে, ভারতের স্পিন কিভাবে সামলাতে হয় এবং কিভাবে তাদের বিপক্ষে সফল হওয়া যায়।”

চলতি বছরের ৯ জুন থেকে ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর



শেয়ার করুন :


আরও পড়ুন

ছেলের বিশ্বাস ছিল, স্বপ্ন একদিন ধরা দিবে: উমরানের বাবা

ছেলের বিশ্বাস ছিল, স্বপ্ন একদিন ধরা দিবে: উমরানের বাবা

ক্রিকেট থেকে ৯ মাসের নিষেধাজ্ঞায় জুবায়ের হামজা

ক্রিকেট থেকে ৯ মাসের নিষেধাজ্ঞায় জুবায়ের হামজা

দক্ষিণ আফ্রিকাকে আতিথ্য দিবে ভারতের ‘দ্বিতীয় সারির’ দল

দক্ষিণ আফ্রিকাকে আতিথ্য দিবে ভারতের ‘দ্বিতীয় সারির’ দল

নেদারল্যান্ডসের কোচ হলেন টাইগারদের সাবেক গুরু রায়ান কুক

নেদারল্যান্ডসের কোচ হলেন টাইগারদের সাবেক গুরু রায়ান কুক