দক্ষিণ আফ্রিকাকে আতিথ্য দিবে ভারতের ‘দ্বিতীয় সারির’ দল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫০ পিএম, ১৬ মে ২০২২
দক্ষিণ আফ্রিকাকে আতিথ্য দিবে ভারতের ‘দ্বিতীয় সারির’ দল

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শেষে নিজেদের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারতীয় দল। একই সময়ে ইংল্যান্ডে স্বাগতিকদের বিপক্ষে সিরিজ খেলার প্রস্তুতিতে ব্যস্ত থাকবে ভারত। এই কারণে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দ্বিতীয় সারির দল নিয়ে খেলবে। এমনটাই জানাচ্ছে বিভিন্ন ভারতীয় গণমাধ্যম।

চলতি বছরের ৯ থেকে ১৯ জুন ভারতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। অপরদিকে ইংল্যান্ডের বিপক্ষে সফরকে সামনে রেখে ১৬ জুন দেশ ছাড়বে ভারতীয় দল। এই সমস্যা সমাধানে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় সারির দল নিয়ে মাঠে নামবে ভারত।

ইংল্যান্ড সফরে একটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে ভারতীয় দল। এই সফরের দলে থাকবেন বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা, রোহিত শর্মা, রবিচন্দন অশ্বিনের মতো তারকা ক্রিকেটাররা।

বিপরীতে আইপিএলে দারুণ পারফর্ম করার ক্রিকেটারদের নিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ খেলবে ভারত। এই দলে সুযোগ মিলতে পারে তিলক ভার্মা, প্রসিধ কৃষ্ণা, আবেশ খানের মতো তারকা ক্রিকেটারদের। নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা ইংল্যান্ড সফরের দলে যাওয়ায়, এই দলকে নেতৃত্ব দিতে পারেন ওপেনার শিখর ধাওয়ান। এমনটাই জানিয়েছে ভারতীয় বিভিন্ন গণমাধ্যম।

ইংল্যান্ড সফরের পাশাপাশি আয়ারল্যান্ডের বিপক্ষে দুইটি টি-টোয়েন্ট খেলার কথা রয়েছে ভারতীয় দলে। এই সফরেও ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা সিরিজে খেলা ক্রিকেটারদের নিয়েই সিরিজ খেলতে চায় ভারত।

মূলত আইপিএলের পরপর মূল দলের ক্রিকেটারদের বিশ্রাম এবং ইংল্যান্ড সফরের প্রস্তুতির জন্য তাদেরকে এই দুই সিরিজে রাখছে না দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এছাড়াও ইংল্যান্ড সফরের পর সরাসরি ওয়েস্ট ইন্ডিজে সিরিজ খেলতে যাবে ভারতীয় দল। ক্রিকেটারদের টানা খেলার চাপ থেকে মুক্তি দিতেই এই সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই।

ইংল্যান্ড সফরের টেস্ট দলে থাকবেন না ভারতীয় ক্রিকেটার অজিঙ্কা রাহানে, বিষয়টি নিশ্চিত করেছে বিসিসিআই। মূলত হ্যামস্ট্রিংয়ের ইনজুরির কারণে আইপিএল থেকে ছিটকে পড়েছেন তিনি। এই কারণে চার সপ্তাহের রিহ্যাবে থাকতে হবে তাকে। এছাড়াও আইপিএলে নিজের নামের প্রতি সুবিচার করতে না পারা তার দল থেকে বাদ পড়ার অন্যতম কারণ।

ইংল্যান্ড সফরের দলে ফিরতে পারেন ব্যাটার চেতেশ্বর পূজারা। কাউন্টি ক্রিকেটে দারুণ ছন্দে থাকা এই ক্রিকেটারকে দলে ভেড়াবে ভারতীয় দল। তবে উইকেটরক্ষক ব্যাটার ঋদ্দিমান সাহা দলে ফিরবেন কি-না সেই বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি বিসিসিআই।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

গতির সাথে উমরানকে বোলিং বৈচিত্র্যও আনতে হবে: শামি

গতির সাথে উমরানকে বোলিং বৈচিত্র্যও আনতে হবে: শামি

‘মাঙ্কিগেট কেলেঙ্কারি’, সাইমন্ডসের জন্য হরভজনের শোক

‘মাঙ্কিগেট কেলেঙ্কারি’, সাইমন্ডসের জন্য হরভজনের শোক

ডি ভিলিয়ার্সকে আবারও ব্যাঙ্গালুরুতে চান কোহলি

ডি ভিলিয়ার্সকে আবারও ব্যাঙ্গালুরুতে চান কোহলি

কার্তিকের স্বপ্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ, ভাগ্য নির্বাচকদের হাতে

কার্তিকের স্বপ্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ, ভাগ্য নির্বাচকদের হাতে