দেশ বদলে রিপন নিউজিল্যান্ড ডেরায়

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৫:০৭ পিএম, ২১ জুন ২০২২
দেশ বদলে রিপন নিউজিল্যান্ড ডেরায়

নিউজিল্যান্ডের ক্রিকেট ইতিহাসে প্রথম চায়নাম্যান স্পিনার হিসেবে স্কোয়াডে সুযোগ পাওয়া মাইকেল রিপ্পন দিন কয়েক আগেই নেদারল্যান্ডসকে প্রতিনিধিত্ব করেছিলেন। এমনকি খেলেছিলেন কিউইদের বিপক্ষেও। সেই রিপ্পনই এবার কিউইদের প্রতিনিধিত্ব করবেন।

নেদারল্যান্ডস ও স্কটল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্য স্কোয়াড ঘোষণা করেছে নিউজিল্যান্ড। এই দলে সবচেয়ে বড় চমক দুই মাস আগেই নিউজিল্যান্ডের বিপক্ষে নেদারল্যান্ডসের হয়ে খেলা মাইকেল রিপ্পন।

২০১৭ সালের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভুত মাইকেল রিপ্পন নিউজিল্যান্ডে গিয়েছিলেন দেশটির ঘরোয়া লিগের দল ওটাগোর হয়ে খেলতে। বদলি হিসেবে সুযোগ পাওয়া রিপ্পন দারুণ পারফর্মেন্সে পান লম্বা সময় দলটির হয়ে খেলার সুযোগ।

ওটাগোর হয়ে লম্বা সময় খেলার সুযোগ পেয়েই মাইকেল রিপ্পন জানিয়েছিলেন, নেদারল্যান্ডস নয় বরং কিউইদের হয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারকে দীর্ঘ করতে ইচ্ছুক। কিন্তু চাইলেই তো এক দল ছেড়ে আরেক দলে খেলার সুযোগ পাওয়া যায় না! সেই বাধা পেরোতে ঘড়ির কাটায় তাকে পার করতে হয়েছে পাঁচ বছর।

তার সামনে প্রথম বাধা ছিল দেশটির নাগরিকত্ব পাওয়া। সেই লক্ষ্যে নেদারল্যান্ডস ছেড়ে তাসমান পাড়ের দেশটিতে স্থায়ী হয়েছিলেন। তবে ২০১৮ সালে ডাচ জাতীয় দলে ডাক পেলে তা উপেক্ষা করতে না পেরে দেশটি হয়ে খেলেছিলেন। তাতেই নির্ধারিত সময়ে তার নাগরিকত্ব পাওয়া নিয়ে তৈরি হয় শঙ্কা। এমনকি সেই শঙ্কাটা প্রকাশ করে আইসিসিও।

নেপালের বিপক্ষে ওই সিরিজের পর দীর্ঘ চার বছরে ডাচদের জার্সিতে খেলেননি। মূলত নিউজিল্যান্ডের জার্সিতে খেলার জন্য কঠিন সিদ্ধান্তের পথে হাঁটেন রিপ্পন। না খেললেও ডাচ দলকে বিদায় জানাননি।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে স্বেচ্ছা নির্বাসিত হওয়া রিপ্পন মনোযোগী হন নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে। তাতে ২০২০-এই মিলতো নিউজিল্যান্ডের হয়ে খেলার সুযোগ! 

sportsmail24

রিপ্পনের স্বপ্নে বাধা হয়ে দাঁড়ায় কোভিড। মহামারির সময়ে নিউজিল্যান্ড ছেড়েছিলেন মাইকেল রিপ্পন। বিমান চলাচল শুরু হওয়ার পরও নিউজিল্যান্ডে প্রবেশাধিকার না পাওয়ায় কিউইদের প্রতিনিধিত্ব করা নিয়ে তৈরি হয়েছিল শঙ্কা। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে দেশটিতে প্রবেশের সুযোগ পান রিপ্পন।

২০২১ সালের সেপ্টেম্বরে নির্ধারিত পূর্ণ করে ২০২২ সালের মার্চে দেশটিতে স্থায়ীভাবে বসবাসের অনুমতি চান মাইকেল রিপ্পন। জুনে অনুমতি পাওয়ার পর তার জন্য খুলে যায় নিউজিল্যান্ডের হয়ে খেলার দুয়ার।

নিউজিল্যান্ডের হয়ে খেলার দুয়ার খোলার ঠিক আগ মুহূর্তে অবশ্য শেষবারের মতো খেলেছিলেন নেদারল্যান্ডসের হয়ে। ডাচরা তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে নিউজিল্যান্ডে আসায় সেই সময় ইউরোপের দেশটিকে প্রতিনিধিত্ব করেন রিপ্পন। তবে এতেও নিউজিল্যান্ডের হয়ে খেলার জন্য তার পথ রুদ্ধ হয়নি।

আইসিসির নিয়ম অনুসারে কোন ক্রিকেটার সহযোগী সদস্য দেশের হয়ে খেললেও পুর্ণ সদস্য দেশের হয়ে খেলতে পারবেন। তবে পুর্ণ সদস্য দেশের হয়ে কোন ম্যাচে টিম শিটে নাম থাকলেই আর ৩ বছরের মধ্যে তিনি পূর্ণ বা সহযোগী দলের পক্ষে খেলতে পারবেন না। একই নিয়ম প্রযোজ্য হবে সহযোগী থেকে সহযোগী দেশের হয়ে খেলার ক্ষেত্রেও।

এই নিয়মের কারণেই, দুই মাসের মধ্যে নেদারল্যান্ডসের হয়ে খেলেও সুযোগ পাচ্ছেন নিউজিল্যান্ডের হয়ে খেলার। রিপ্পনের মতো আন্তর্জাতিক ক্রিকেটে দল-বদল করা ক্রিকেটারের সংখ্যা নেহাতই কম নয়। তবে সাম্প্রতিক সময়ে এই রকম দল পরিবর্তন করেছেন ইয়ান মরগ্যান, ডার্ক ন্যানেস, মার্ক চ্যাপম্যান। আর দল বদলের এই প্রক্রিয়ার মধ্যে আছেন উন্মুক্ত চাঁদ-সামি আসলামের মতো বড় দেশের তারারাও।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ইউরোপ সফরে নিউজিল্যান্ডের সীমিত ওভারের দলে তিন নতুন মুখ

ইউরোপ সফরে নিউজিল্যান্ডের সীমিত ওভারের দলে তিন নতুন মুখ

ট্রেন্ট ব্রিজ জয়ের পুনরাবৃত্তি শুধু ইংল্যান্ডই ঘটাতে পারবে: স্টোকস

ট্রেন্ট ব্রিজ জয়ের পুনরাবৃত্তি শুধু ইংল্যান্ডই ঘটাতে পারবে: স্টোকস

দ্বিতীয়বার ‘কনকাশন সাব’ অভিষেক দেখলো ক্রিকেট বিশ্ব

দ্বিতীয়বার ‘কনকাশন সাব’ অভিষেক দেখলো ক্রিকেট বিশ্ব

পিসিবিকে ক্ষতিপূরণ দিলো নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড

পিসিবিকে ক্ষতিপূরণ দিলো নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড