প্রক্রিয়া ঠিক থাকলে সফলতা আসবেই: দীপক হুদা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৮ পিএম, ২৯ জুন ২০২২
প্রক্রিয়া ঠিক থাকলে সফলতা আসবেই: দীপক হুদা

আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচটা ছিল ভারতীয় ব্যাটার দীপক হুদার পঞ্চম ম্যাচ। এ ম্যাচেই তিনি পেয়ে গেছেন প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি। চতুর্থ ভারতীয় হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সেঞ্চুরি করা হুদা বলছেন, প্রক্রিয়া ঠিক থাকলে সফলতা আসবেই।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (ইপিএল) চলতি বছরের আসরে ব্যাট হাতে দারুণ সময় কাটিয়েছেন দীপক হুদা। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ভারতীয় দলের নিয়মিত অনেক সদস্যই ছিলেন না আয়ারল্যান্ডের বিপক্ষে।

সুযোগ পেয়ে দু’হাতে লুফে নিয়েছেন দীপক, দেখিয়েছেন কীভাবে সুযোগ কাজে লাগাতে হয়। এই সিরিজের আগে মাত্র তিন ম্যাচ খেলা হুদা স্বপ্নের মতো একটা সিরিজ কাটালেন। ক্যারিয়ারের প্রথম তিন টি-টোয়েন্টিতে ২১ রান করা দীপক এই সিরিজের দুই ম্যাচে করলেন ১৫১ রান! 

প্রথম ম্যাচে ওপেনিংয়ে নেমে শেষ পর্যন্ত দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন। ২৯ বলে ৪৭ রানের ইনিংস তাকে যে আত্মবিশ্বাস দিয়েছিল সেটার প্রতিফলন দেখা গেলো দ্বিতীয় ম্যাচে।আইরিশ বোলারদের উপর ব্যাট হাতে ঝড় তুলে ৫৫ বলে তুলে নিলেন প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি। এর আগে ভারতীয়দের মধ্যে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি ছিল শুধু রোহিত শর্মা(৪), কে এল রাহুল (২) ও সুরেশ রায়নার (১)। চতুর্থ ব্যাটার হিসেবে তালিকায় নিজের নাম লেখালেন হুদা। 

রান বন্যার ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে হোয়াইটওয়াশ করলো ভারত

ম্যাচ শেষে নানা বিষয়েই কথা বলেছেন ডনাহাতি ভারতীয় ব্যাটার। শেষ কয়েকমাসে মানসিক চিন্তা-ভাবনা তার খেলার পরিবর্তন এনেছে বলে মনে করেন। হুদা আরও বলেন, প্রক্তিয়া ঠিক থাকলে এক সময় না এক সময় সফলতা আসবেই।

দীপক বলেন, “ক্রিকেটার হিসেবে আমি শিখেছি খুব দূরে তাকানোর দরকার নাই। কতগুলো সিরিজ নয়, শুধু সামনের একটি ম্যাচকেই লক্ষ্য করা উচিত। যদি আমার প্রক্রিয়া ঠিক থাকে, মানসিকভাব ভালো থাকি, আমি রান করবোই এটাই আমার চিন্তাভাবনা। মুখে হাসি রেখে বর্তমানে বাঁচা উচিত। পরিস্থিতি ভালভাবে মানিয়ে নেন, সাফল্য স্বয়ংক্রিয়ভাবে চলে আসবে।”

ভারতে এত বেশি ক্রিকেটার যে এক সিরিজ ভালো খেলেও অনেকে দলে জায়গা পাকা করতে পারেন না। আয়ারল্যান্ডের বিপক্ষে এরকম স্বপ্নের সিরিজ কাটানোর পরের সিরিজে হুদা থাকবেন কিনা সেটাও নিশ্চিত নয়। দীপকও ভালো করেই জানেন সেটা।

sportsmail24

“সত্যি হচ্ছে, ভারতীয় দলে জায়গা করে নেওয়া আসলেই কঠিন এবং দলে থাকা তো বটেই! আবার একই সঙ্গে যখন আপনি ভারতের হয়ে খেলবেন তখন নিজের কথা ভাবতে পারবেন না, দলের কথা ভাবতে হবে। মাঠে আমি এটাই ভাবছিলাম, কিভাবে দলের জন্য বেশি অবদান রাখা যায়। এর চেয়ে বেশি কিছু ভাবি, মুখে হাসি রাখার চেষ্টা করি। ভারতের জন্য খেলাটাই আমার জন্য গর্বের, রান করি বাঁ না করি আসে যায় না” যোগ করেন হুদা।

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের ভালো করার জন্য নন-স্ট্রাইকারদের কৃতজ্ঞতা জানিয়েছেন হুদা। আগে  কখনো আন্তর্জাতিক ম্যাচে ওপেন না করা এই ডানহাতি ব্যাটার যে প্রথমে কিছুটা অস্বস্তিতে ভুগছিলেন সেটা স্বীকারও করেন।

হুদা বলেন, “সত্যি বলতে আমি কিছুটা অস্বস্তিতে ছিলাম। তবে আমি ভাগ্যবান, এমন কিছু সঙ্গী (ব্যাটিংয়ের সময়) পেয়েছিলাম যারা আমাকে অনেক সাহায্য করেছে। আমি কখনো আন্তর্জাতিক ম্যাচে ওপেন করিনি কিন্তু টপঅর্ডার ব্যাটার হিসেবে আপনাকে এগিয়ে আসতে হবে এবং চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে। যখন আপনার কোনো অন্য উপায় থাকবে না তখন আপনাকে যোদ্ধার মতো লড়তে হবে।”

বাংলাদেশ-নিউজিল্যান্ড-পাকিস্তানের ত্রিদেশীয় সিরিজের সূচি প্রকাশ

নিজের কথা বলার সঙ্গে সঙ্গে প্রতিপক্ষ আয়ারল্যান্ডেরও প্রশংসা ঝড়েছে হুদার কণ্ঠে। “সত্যি বলতে আইরিশ দল আমাদের বিপক্ষে দুই ম্যাচেই অসাধারণ ক্রিকেট খেলেছে” যোগ করেন হুদা।

ভারতের রোহতকে জন্ম নেওয়া ২৭ বছর বয়সী দীপক হুদা এখন পর্যন্ত ভারতের হয়ে পাঁচটি টি-টোয়েন্টি ও দুইটি ওয়ানডে খেলেছেন। সর্বশেষ আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের ম্যান অব দ্যা সিরিজ হওয়া দীপকের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রান ১৭২, স্ট্রাইক রেট ১৬৮! দুই ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে এক ম্যাচে খালি হাতে ফিরলেও অন্য ম্যাচে করেছেন ৫৫।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

সাকিব জানে কীভাবে পরিবর্তন আনতে হবে: মাশরাফি

সাকিব জানে কীভাবে পরিবর্তন আনতে হবে: মাশরাফি

উইংয়ে নেইমারকে খেলানো হবে ‘গাধার’ কাজ: তিতে

উইংয়ে নেইমারকে খেলানো হবে ‘গাধার’ কাজ: তিতে

মরগানের উত্তরসূরি হিসেবে বাটলারকে চান ভন

মরগানের উত্তরসূরি হিসেবে বাটলারকে চান ভন

স্কটিশদের নতুন অধিনায়ক রিচি বেরিংটন

স্কটিশদের নতুন অধিনায়ক রিচি বেরিংটন