সাকিব জানে কীভাবে পরিবর্তন আনতে হবে: মাশরাফি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫৬ পিএম, ২৮ জুন ২০২২
সাকিব জানে কীভাবে পরিবর্তন আনতে হবে: মাশরাফি

আন্তর্জাতিক ক্রিকেটে তৃতীয় দফায় টেস্ট অধিনায়কত্ব পেয়েছেন সাকিব আল হাসান। এমন একটা সময় দলের নেত্বতৃ নিলেন যখন সাদা পোশাকে রীতিমতো খাবি খাচ্ছে টাইগাররা। অনেকেই বলছেন অবস্থার পরিবর্তন আনতে দলে বড়সড় পরিবর্তন আনা প্রয়োজন। মাশরাফি বলছেন দলে পরিবর্তন কীভাবে আনতে হয় সেটা সাকিব ভালো করেই জানেন। 

সোমবার (২৮ জুন) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লাল বলের সিরিজে হোয়াইটওয়াইশ হয়েছে বাংলাদেশ। তৃতীয় দফায় সাকিবের অধিনায়কত্বের শুরুটা তাই সুখকর হয়নি। তবু মাশরাফি বলছেন সাকিবের অধিনায়ক হওয়াটা বাংলাদেশ দলের জন্য আশীর্বাদ।

মঙ্গলবার (২৮ জুন) ঢাকার মিরপুরে নিজ বাসায় বাংলাদেশের ক্রিকেটের সার্বিক দিক নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সেখানেই সাকিবের টেস্ট অধিনায়কত্ব, টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পারফর্মেন্স নিয়ে কথা বলেন মাশরাফি।

সাকিব বাংলাদেশ অধিনায়ক হওয়াতে লাভ দেখছেন মাশরাফি। তবে ফল পেতে সাকিবকে সময় দিতে হবে বলেও মনে করিয়ে দেন তিনি। বলেন, "সাকিব যে অধিনায়ক হয়েছে, এটা আমি মনে করি আমাদের জন্য আশীর্বাদ। কারণ, টেস্ট ক্রিকেটে সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার ও পারফরমারের হাতে অধিনায়কত্ব থাকা উচিত এবং সেটাই আছে। কিন্তু রাতারাতি কোনো কিছু চিন্তা করলে হবে না।"

টেস্ট সংস্কৃতি আগেও ছিল না, এখনো নেই: সাকিব

সেন্ট লুসিয়াতে হারের পর সবাই মিলে পরিকল্পনা করার কথা বলেছেন সাকিব। দেশে টেস্ট সংস্কৃতি নেই উল্লেখ করে গড়ে তোলার ব্যাপারেও কথা বলেন টাইগারদের টেস্ট অধিনায়ক।

মাশরাফি বলছেন, দলে যেকোনো পরিবর্তন আনার জন্য সাকিবই সঠিক ব্যক্তি। "সাকিব জানে কীভাবে দল পরিবর্তন করতে হবে। এর আগেও দুইবার সে অধিনায়কত্ব করেছে। আমি মনে করি, সাকিব সব জানে, কীভাবে সব সামলাতে হয়। কীভাবে পরিবর্তন করতে হবে দলটাকে। আর দ্বিতীয় কথা হচ্ছে, পরিকল্পনার বিকল্প কিছু নেই। পরিকল্পনা না করলে অন্তত এই ফরম্যাটে সামনে এগিয়ে যাওয়ার সম্ভাবনা নেই" যোগ করেন মাশরাফি।

sportsmail24

সেন্ট লুসিয়াতেও ম্যাচ শেষে ঘরের মাঠে ম্যাচ জেতা নিশ্চিত করার ব্যাপারে জোর দিতে বলেছেন সাকিব। এখানেও টাইগারদের নতুন টেস্ট অধিনায়কের সঙ্গে গলা মেলালেন সাবেক অধিনায়ক।

মাশরাফি বলেন, "ঘরের মাঠে বেশির ভাগ ম্যাচ এখন আমাদের জিততে হবে। ঘরের মাঠে খেললে কিন্তু ড্র করার সুযোগ কমে যাবে। কারণ, স্পিনিং উইকেট বানালে ড্র হওয়ার সম্ভাবনা কমে। আমাদের ম্যাচ জিততে হবে ওই পরিকল্পনা করে। আমি মনে করি সাকিব আক্রমণাত্মক চিন্তাভাবনা করছে, যা ইতিবাচক।" 

টেস্ট ক্রিকেটে যে প্রক্রিয়ায় আগাচ্ছিল তাতে ছেদ পড়ায় এরকম অবস্থা বলে মনে করেন মাশরাফি। এছাড়া বাংলাদেশ যে কখনোই সাদা পোশাকে ভালো দল ছিল না সেটাও মনে করিয়ে দেন তিনি।

sportsmail24

বাংলাদেশে ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক বলেন, ‘প্রথমত টেস্টে আমরা কখনোই ভালো দল ছিলাম না। আমরা মাঝে ঘরের মাঠে কিছু ম্যাচ জিতেছিলাম, একটা প্রক্রিয়ার দিকে যাচ্ছিল। কিন্তু হঠাৎ করে আবার নিচের দিকে। টেস্টে আমরা কখনোই ধারাবাহিক ছিলাম না।’

পুরো ক্যারিয়ার জুড়ে ইনজুড়ির সঙ্গে যুদ্ধ করা ম্যাশ সর্বশেষ ২০০৯ সালে সাদা পোশাকে মাঠে নেমেছিলেন। তারপর আর সাদা পোশাকে মাঠে নামা হয়নি তার। টাইগারদের হয়ে ৩৬ ম্যাচে মাশরাফির উইকেট ৭৮ ।  

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

সবচেয়ে কম টেস্ট খেলে শততম হার বাংলাদেশের

সবচেয়ে কম টেস্ট খেলে শততম হার বাংলাদেশের

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জেতা সম্ভব, মত সাকিবের

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জেতা সম্ভব, মত সাকিবের

ডিসেম্বরে নিউজিল্যান্ড যাচ্ছেন নিগার সুলতানারা

ডিসেম্বরে নিউজিল্যান্ড যাচ্ছেন নিগার সুলতানারা

ইংলিশ রাজ্যে আইরিশ ‘অধিপতি’ ছিলেন মরগান

ইংলিশ রাজ্যে আইরিশ ‘অধিপতি’ ছিলেন মরগান