সুযোগ আসলে শান্ত এগিয়ে থাকবে: তামিম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২৬ এএম, ১১ জুলাই ২০২২
সুযোগ আসলে শান্ত এগিয়ে থাকবে: তামিম

ঢাকা প্রিমিয়ার লিগে ওয়ানডে ফরম্যাটে রেকর্ড গড়েই জাতীয় দলে ডাক পেয়েছিলেন এনামুল হক বিজয়। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ‘লিস্ট এ’ ক্রিকেটের এক আসরে ১,০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। অথচ জাতীয় দলে টেস্ট ও টি-টোয়েন্টিতে সুযোগ পেলেও ওয়ানডেতে একাদশে জায়গা পেলেন না! 

স্বাভাবিকভাবেই ম্যাচ শেষে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের কাছেও বিজয়কে নিয়ে প্রশ্ন করা হয়েছিল। জানতে চাওয়া হয়েছিল কেন শান্ত একাদশে সুযোগ পেলেন আর বিজয় কেন পেলেন না। উত্তরে তামিম বলেন, যখনই সুযোগ আসবে দুইজনের মধ্য শান্তই এগিয়ে থাকবে। 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজে বাংলাদেশের মিডল অর্ডারের নিয়মিত তিনজনই নেই! সাকিব, মুশফিক ও ইয়াসির না থাকায় একাদশে বিজয়ের সুযোগ পাওয়াটা তাই নিশ্চিত হিসেবেই ধরে নিয়েছিলেন সবাই।

কিন্তু টসের পর দেখা গেলো সেই বিজয় নেই একাদশে, অথচ আছেন সাম্প্রতিক সময়ে রান খরায় ভোগা নাজমুল হোসাইন শান্ত। এটা দেখে কমবেশি সবাই যারপরানাই অবাক হয়েছেন।

মাহমুদউল্লাহর ব্যাটিংয়ের শুধু ‘খারাপ দিক’ই তুলে ধরা হয়!

ম্যাচ শেষে তামিম বললেন, এরকম পরস্থিতিতে বিজয়ের চেয়ে শান্তই এগিয়ে থাকবেন সবসময়। আর এই নীতিতেই সবসময় একাদশ সাজাতে চান, এটাও পরিষ্কার করে জানিয়ে দেন  টাইগারদের ওয়ানডে অধিনায়ক।

তামিম বলেন, "বিজয় (এনামুল) মাত্র দলে এসেছে। শান্তর (নাজমুল) জায়গায় ওকে খেলালে মনে হতো গত তিন সিরিজে শান্তকে খেলানো ভুল ছিল। কেন আমি শান্তকে নিয়ে ঘুরেছি এই তিন সিরিজে? আমি দল নির্বাচনটা এভাবেই করতে চাই। আমি একটা ছেলেকে নিয়ে ঘুরছি। মাঝে একজন আসলো, আর আমি তাকে খেলিয়ে দিলাম, আমি এভাবে ভাবিনা।"

তবে সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেননি শান্ত। মামুলি টার্গেটের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪৬ বলে ওয়ানডে ক্যারিয়ার সেরা ৩৭ করলেও ম্যাচ শেষ করে আসতে পারেননি। এটা নিয়েও যথেষ্ট অসন্তষ্ট তামিম বলেন শান্তর নিজের প্রতি হতাশ হওয়া উচিত!

sportsmail24

“শান্তর খুবই হতাশ হওয়া উচিত। কারণ, আজকে ম্যাচ শেষ করার দারুণ সুযোগ ছিল ওর। এমন সুযোগ তো সবসময় আসে না। সাকিব-মুশফিক-ইয়াসিররা ফিরলে তো এমন সুযোগ মিলবে না। এরকম সুযোগ পেলে তাই দু হাতে লুফে নেওয়া উচিত” যোগ করেন তামিম। 

ওয়েস্ট ইন্ডিজকে কাল ১৫০ রানে আটকে ফেললেও, আরও কমে আটকে ফেলার সুযোগ ছিল বাংলাদেশের সামনে। কিন্ত ফিল্ডারদের পিচ্ছিল হাতে সেটা সম্ভব হয়নি। গোটা ম্যাচে এক হালি ক্যাচ ছেড়েছেন টাইগার ফিল্ডকাররা। ওয়েস্ট ইন্ডিজ ক্যাচ মিসের সুযোগ পেয়েই শেষ উইকেট জুটিতে ১১২ থেকে ১৪৯ পর্যন্ত যেতে পেরেছে।

এটা নিয়ে যথেষ্ট চিন্তিত তামিম। এমনকি একই খেলোয়ায়ড়ের কাছ থেকে বারবার ক্যাচ পড়ে যাওয়া ভালো লক্ষণ বলে মনে হচ্ছে না তার।

ওয়ানডেতে তামিমের ছক্কার নতুন রেকর্ড

টাইগারদের ওয়ানডে অধিনায়ক বলেন,  "ভালো দলের বিপক্ষে এই ক্যাচগুলো ছাড়াটা মূল্যবান হয়ে দাঁড়াবে। অধিনায়ক হওয়ার পর থেকেই বলছি, এটা নিয়ে আমি চিন্তিত। এটা বন্ধ হতে হবে, কমে আসতে হবে। ক্যাচগুলো ধরলে আমরা হয়তো এ ম্যাচে ১১৫ রান তাড়া করতাম। সমস্যা কোথায় খুঁজে বের করতে হবে । বারবার দেখবেন একই মানুষের হাত থেকে ক্যাচ পড়ছে, এটা ভালো নয়।"

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথম ম্যাচে ছয় উইকেটে জিতে এগিয়ে গিয়েছে বাংলাদেশ।  বুধবার (১৩ জুলাই) দ্বিতীয় ম্যাচে জিততে পারলেই এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করবে তামিম ইকবালের দল।

স্পোর্টসমেইল২৪/এসকেডি  


শেয়ার করুন :


আরও পড়ুন

১৬ বছর পর সাকিব-মুশফিককে ছাড়া ওয়ানডেতে বাংলাদেশ

১৬ বছর পর সাকিব-মুশফিককে ছাড়া ওয়ানডেতে বাংলাদেশ

‘মাঠ তো আর দশটা খেলোয়াড় চালায় না, সিদ্ধান্তটা অধিনায়কেরই’

‘মাঠ তো আর দশটা খেলোয়াড় চালায় না, সিদ্ধান্তটা অধিনায়কেরই’

বাংলাদেশের ১৩৮তম ওয়ানডে ক্রিকেটার নাসুম 

বাংলাদেশের ১৩৮তম ওয়ানডে ক্রিকেটার নাসুম 

টি-টোয়েন্টিতে রানের ব্যবধানে জয়ের রেকর্ড সামারসেটের

টি-টোয়েন্টিতে রানের ব্যবধানে জয়ের রেকর্ড সামারসেটের