ওয়ানডেতে তামিমের ছক্কার নতুন রেকর্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩৫ এএম, ১১ জুলাই ২০২২
ওয়ানডেতে তামিমের ছক্কার নতুন রেকর্ড

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডের আগেই জানা ছিল একটি ছক্কা মারলেই যেকোনো ফরম্যাটে প্রথম বাংলাদেশি হিসেবে শততম ছক্কা হাকানোর রেকর্ড করবেন তামিম ইকবাল। গায়ানাতে প্রথম ওয়ানডেতে সেই সুযোগ মিস করেননি তামিম। প্রথম বাংলাদেশি হিসেবে শত ছক্কার রেকর্ড গড়েছেন এই ক্রিকেটার।

রোববার (১০ জুলাই) গায়ানায় প্রভিডেন্স পার্কে ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ১৫০ রানের লক্ষ্যে খেলতে নামে বাংলাদেশ। এই ম্যাচে ২৫ বলে ৩৩ রান করে প্যাভিলিয়নে ফেরত যান তামিম। এই ইনিংসে একটি ছক্কা হাঁকিয়েছিলেন আর এটাই ছিল তার ক্যারিয়ারের শততম ওভার বাউন্ডারি।

প্রথম বাংলাদেশি হিসেবে ক্রিকেটের যেকোনো ফরম্যাটে ছক্কা হাঁকিয়েছেন তামিম। এছাড়াও ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে ছক্কার মালিকও তিনি। ওয়ানডে ফরম্যাটে তার ছক্কা সংখ্যা ১০০। দ্বিতীয় স্থানে থাকা মুশফিকুর রহিম হাঁকিয়েছেন ৮৫ ছক্কা। তৃতীয় ও চতুর্থ স্থানে আছেন যথাক্রমে মাহমুদউল্লাহ রিয়াদ (৭১) ও মাশরাফি বিন মর্তুজা (৬২)।

ওয়ানডের মতো টেস্টেও তামিমই সর্বোচ্চ ছক্কার মালিক। এই ফরম্যাটে তামিমের ছক্কা সংখ্যা ৪০ টি। পরের দুই স্থানে আছেন মোহাম্মদ রফিক (৩৪) ও মুশফিকুর রহিম (৩১)।

ক্রিকেটের নবীনতম সংস্করণ টি-টোয়েন্টিতে অবশ্য বাংলাদেশিদের মধ্যে সবার উপরে অবস্থান করছেন মাহমুদউল্লাহ রিয়াদ। টি-টোয়েন্টি সংস্করণের অধিনায়ক হাঁকিয়েছেন ৬৩ ছক্কা। দ্বিতীয় স্থানে থাকা তামিমের ছক্কা সংখ্যা ৪৫ টি। সৌম্য সরকার ও সাকিব আল হাসান ৪৩ টি করে ছক্কা হাঁকিয়ে যৌথভাবে রয়েছেন তৃতীয় স্থানে। পরের দুই অবস্থানে আছেন মুশফিকুর রহিম (৩৭) ও লিটন দাস (৩২)।

তিন সংস্করণ বিবেচনায় নিলে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কার মালিক তামিম ইকবাল। আন্তর্জাতিক ক্রিকেটে তার ছক্কা সংখ্যা ১৮৫ টি। দ্বিতীয় স্থানে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ (১৫৮)। পরের তিন অবস্থানে আছেন যথাক্রমে মুশফিকুর রহিম (১৫২), সাকিব আল হাসান (১০৯) ও মাশরাফি বিন মর্তুজা (১০৭)।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

এক সিদ্ধান্তে দুই আউট থেকে বাঁচলেন পুরান!

এক সিদ্ধান্তে দুই আউট থেকে বাঁচলেন পুরান!

বাংলাদেশের ১৩৮তম ওয়ানডে ক্রিকেটার নাসুম 

বাংলাদেশের ১৩৮তম ওয়ানডে ক্রিকেটার নাসুম 

১৬ বছর পর সাকিব-মুশফিককে ছাড়া ওয়ানডেতে বাংলাদেশ

১৬ বছর পর সাকিব-মুশফিককে ছাড়া ওয়ানডেতে বাংলাদেশ

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে টাইগারদের ঈদ উদযাপন

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে টাইগারদের ঈদ উদযাপন