মাহমুদউল্লাহর ব্যাটিংয়ের শুধু ‘খারাপ দিক’ই তুলে ধরা হয়!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২০ এএম, ১১ জুলাই ২০২২
মাহমুদউল্লাহর ব্যাটিংয়ের শুধু ‘খারাপ দিক’ই তুলে ধরা হয়!

বাংলাদেশ দলে সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি সমালোচনা হচ্ছে মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে। ব্যাট হাতে রান খরায় ভোগা এই ব্যাটারের ফিটনেস নিয়েও আলোচনা হচ্ছে দেশের ক্রিকেট মহলে। চরম দুঃসময়ে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালকে পাশে পাচ্ছেন রিয়াদ। তামিম বলছেন, মাহমুদউল্লাহর ব্যাটিংয়ের শুধু ‘খারাপ দিক’ই তুলে ধরা হয়! 

বাংলাদেশ দলে রিয়াদের কাজ মূলত ম্যাচ ফিনিশ করে আসা। কিন্তু দীর্ঘদিন ধরে করা কাজটাতেই সাম্প্রতিক সময়ে চরম ব্যর্থ তিনি। ম্যাচ শেষ করা তো দূরের কথা স্বাচ্ছন্দ্যে ব্যাটই করতে পারছেন না। তাই চারদিক থেকে সমালোচনাও হচ্ছে বেশ!

রোববার (১০ জুলাই) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। ৬১ বলে ৪১ রানের ইনিংস খেলে ম্যাচ শেষ করেই এসেছেন রিয়াদ। যদিও এই ম্যাচেও ব্যাট হাতে ছন্দে ছিলেন না! দুইবার পেয়েছেন ভাগ্যের সহায়তাও!

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিকোলাস পুরানের বলে বোল্ড হলেও ‘নো’ বল হওয়ায় বেঁচে যান। এছাড়া একবার রিভিউ না নিয়ে রিয়াদকে বাঁচিয়ে দেয় ওয়েস্ট ইন্ডিজ!

উইন্ডিজে কাঙ্ক্ষিত জয়ে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ

সর্বশেষ ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাপুয়া নিউগিনি বিপক্ষে হাফ সেঞ্চুরি করেছিলেন রিয়াদ। এরপরের ১৯ ইনিংসের মধ্যে কালকের অপরাজিত ৪১ রানই সর্বোচ্চ! ইতিমধ্যে দলের তার জায়গা ও ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠা শুরু হয়ে গেছে! অনেকেই বলছেন রিয়াদকে বসিয়ে তরুণ কাউকে সুযোগ দিতে। 

চলমান ওয়েস্ট ইন্ডিজ সফরে কালই প্রথম জয় পেয়েছে বাংলাদেশ এবং সেটা তাদের প্রিয় ফরম্যাট ওয়ানডেতে। ম্যাচ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন তামিম। সেখানে অন্যতম আলোচনার বিষয় ছিল মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়েই!  

ওয়ানডে অধিনায়ক তামিম বলছেন, সবাই শুধু রিয়াদের ব্যাটিংয়ের খারাপ দিকই তুলে ধরে। আর এতে করে তার উপর চাপটাও বেড়ে যায়। ওয়ানডে অধিনায়ক বরং খেলা শেষ করে আসায় রিয়াদের উপর খুশি।

sportsmail24

তামিম বলেন, "এক-দুই ম্যাচে খারাপ করলে ওই জিনিসগুলোই আমরা তুলে ধরি। এই দিক থেকে যদি আমরা সবাই একটু শিখি তাহলে ওনার ওপর চাপটা কমে যাবে। আমি খুশি যে তিনি খেলা শেষ করে এসেছেন।"

মাহমুদউল্লাহর ছোট ছোট ইনিংসগুলো দলের অনেক জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ মনে করেন তামিম। দলে রাব্বি, মুশফিক না থাকায় রিয়াদের উপর দায়িত্বটাও অনেক বেশি ছিল বলে মত তামিমের।

"৩, ৪, ৫ নম্বর ব্যাসম্যান ছিল না... (ইয়াসির) রাব্বী সহ। (তারা) ছিল না দলে। এই তিন জন খেলোয়াড় খুবই গুরুত্বপূর্ণ। (মাহমুদউল্লাহ) রিয়াদ ভাইয়ের জন্য ২৫–৩০ রানও অনেক সময় অনেক গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। এক–দুটি ব্যর্থতার পর আমরা যখন পেছন ফিরে তাকাই তখন শুধু ২৫ রান, ২৮ রান দেখি। কিন্তু ওই ২৫, ২৮ রানের গুরুত্ব অনেক বেশি থাকে" যোগ করেন তামিম।

sportsmail24

তামিম মনে করেন রিয়াদের কাজটা প্রশংসা পায় না। এক্ষেত্রে তিনি চলতি বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশে ওয়ানডে সিরিজ টেনে আনেন। 

বলেন, "দক্ষিণ আফ্রিকার তিনটি ওয়ানডের কথা যদি মনে করেন ওখানে ওনার সুযোগই ছিল না বড় ইনিংস খেলার। এ জন্য আমি মনে করি ওনার বিষয়টা একটু অন্যভাবে দেখা উচিত। কারণ ওনার কাজটা কখনোই প্রশংসা পায় না।"

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়ানডেতে তামিমের ছক্কার নতুন রেকর্ড

ওয়ানডেতে তামিমের ছক্কার নতুন রেকর্ড

বাংলাদেশের ১৩৮তম ওয়ানডে ক্রিকেটার নাসুম 

বাংলাদেশের ১৩৮তম ওয়ানডে ক্রিকেটার নাসুম 

‘আরও ২-৩ জন অলরাউন্ডার থাকলে এই প্রশ্নগুলো হতো না’

‘আরও ২-৩ জন অলরাউন্ডার থাকলে এই প্রশ্নগুলো হতো না’

ব্যক্তিগতভাবে কাউকে অনুপ্রাণিত করা দরকার নেই: তামিম

ব্যক্তিগতভাবে কাউকে অনুপ্রাণিত করা দরকার নেই: তামিম