ডিসেম্বরে দায়িত্ব নিবেন নতুন আইসিসি চেয়ারম্যান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:০৪ এএম, ২৭ জুলাই ২০২২
ডিসেম্বরে দায়িত্ব নিবেন নতুন আইসিসি চেয়ারম্যান

চলতি বছরের ৩০ নভেম্বরে শেষ হবে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলির মেয়াদ। তাই নতুন চেয়ারম্যান নির্বাচন নিয়ে শুরু হয়েছে তোড়জোড়। বার্ষিক সাধারণ সভায় (এজিএম) নতুন চেয়ারম্যান নির্বাচনের সময় নির্ধারণ করেছে আইসিসি।

২০২০ সালে শশাঙ্ক মনোহরের স্থলাভিষিক্ত হন গ্রেগ বার্কলি। তার এই মেয়াদ শেষ হবে চলতি বছরের ৩০ নভেম্বর। তার আগেই অনুষ্ঠিত হবে আইসিসির চেয়ারম্যান নির্বাচন। নতুন চেয়ারম্যান নিজের দায়িত্ব বুঝে নিবেন চলতি বছরের ১ ডিসেম্বর।

মঙ্গলবার (২৬ জুলাই) ইংল্যান্ডের বার্মিংহামে বসেছিল আইসিসির এজিএম। এই সভা শেষে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

নতুন চেয়ারম্যান হিসেবে কে দায়িত্ব নিবেন তা জানা যাবে নভেম্বরে। তবে কতদিন এই দায়িত্ব পালনের সুযোগ পাবেন, সেই বিষয়টি জানিয়ে দিয়েছে। দুই বছর মেয়াদে দায়িত্ব নিতে যাওয়া নতুন চেয়ারম্যানের মেয়াদ শেষ হবে ২০২৪ সালের ৩০ নভেম্বর।

২০১৪ সালে আইসিসি গঠনতন্ত্র পরিবর্তনের পর থেকে আইসিসি চেয়ারম্যানের পদটি হয়ে উঠেছে অলঙ্কারিক পদ। গঠনতন্ত্র সংশোধনের পর এই দায়িত্ব পালন করেছিলেন ভারতের এন শ্রীনিবাসন ও শশাঙ্ক মনোহর।

শ্রীনিবাসন নিজের মেয়াদ পূর্ণ করতে পারলেও শশাঙ্ক মনোহর নিজের দ্বিতীয় মেয়াদ পূর্ণ করতে পারেননি। ২০২০ সালের ৩০ জুন দায়িত্ব শেষ হওয়ার আগেই এই দায়িত্ব ছেড়ে। পরে অন্তবর্তীকালীন এই দায়িত্ব পালন করেন সিঙ্গাপুরের ইমরান খাজা।

ইমরান খাজার কাছ থেকে নির্বাচিত হয়ে দায়িত্ব বুঝে নেন গ্রেগ বার্কলি। নিজের মেয়াদ পূর্ণ করে এবার দায়িত্ব হস্তান্তর করবেন এই কিউই ক্রিকেট প্রশাসক।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :