পাকিস্তানের বিশ্বকাপ দলে আফ্রিদি, বাদ ফখর জামান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১২ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২২
পাকিস্তানের বিশ্বকাপ দলে আফ্রিদি, বাদ ফখর জামান

ফাইল ফটো

পেসার শাহিন শাহ আফ্রিদিকে অন্তর্ভুক্ত করে অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ঘোষিত ১৫ সদস্যের দলে হাটুঁর ইনজুরির কারণে সুযোগ পাননি ব্যাটার ফখর জামান। তার জায়গায় দলে সুযোগ পেয়েছেন আরেক ব্যাটার শান মাসুদের।

আইসিসির বেঁধে দেওয়া সময়ের শেষ দিন বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এ দল ঘোষণা করেছে পাকিস্তান। বিশ্বকাপের দলটিই নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশকে নিয়ে ত্রিদেশীয় সিরিজে খেলবে পাকিস্তান।

বিশ্বকাপ দল ঘোষণার দিনে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্যও দল দিয়েছে পিসিবি। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্যও ঘোষিত ১৮ সদস্যের দলে নেই আফ্রিদি ও ফখর।

হাটুঁর ইনজুরির কারণে সদ্য শেষ হওয়া এশিয়া কাপে খেলতে পারেননি আফ্রিদি। ইংল্যান্ডের বিপক্ষে খেলবেন না তিনি। তবে বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজে খেলার সম্ভাবনা রয়েছে তার।

ফখরের জায়গায় সুযোগ পাওয়া মাসুদের এখনও টি-টোয়েন্টি অভিষেক হয়নি। তবে ২৫টি টেস্টে ১৩৭৮ রান ও ৫টি ওয়ানডেতে ১১১ রান করেছেন মাসুদ। গেল বছর সর্বশেষ টেস্ট খেলেছেন তিনি।

মূল দলে সুযোগ না পেলেও বিশ্বকাপে ট্রাভেলিং রিজার্ভ স্কোয়াডে থাকবেন ফখর। তার সাথে আরও আছেন মোহাম্মদ হারিস ও শাহনওয়াজ দাহানি। এশিকা কাপে খেলেছেন দাহানি। ২ ম্যাচ খেলে মাত্র ১টি উইকেট নেন তিনি।

বিশ্বকাপের দল নিয়ে পাকিস্তানের প্রধান নির্বাচক মোহাম্মদ ওয়াসিম বলেন, ‘আমরা তাদেরকেই দলে রেখেছি যারা ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরমেন্স করতে পারে। যে কারণে সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং সদ্য সমাপ্ত এশিয়া কাপে খেলা অধিকাংশের ওপর আস্থা ও বিশ্বাস রেখেছি আমরা।’

তিনি আরও বলেন, ‘২০২১ সালের নভেম্বর থেকে এ খেলোয়াড়রা ভালো পারফর্ম করছে। এ কারণে ১৩ ম্যাচের ৯টি জিতেছি। এ ক্রিকেটারদের পেছনে বিনিয়োগ করেছি আমরা এবং বিশ্বকাপে তাদের সামর্থ্য প্রমাণ করার সুযোগ দেওয়া উচিত। এটার জন্য কঠোর পরিশ্রম করেছে ও প্রস্তুতি নিয়েছে তারা।’

ইংল্যান্ডের বিপক্ষে নিজ মাঠে ২০ সেপ্টেম্বর থেকে টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে পাকিস্তান। এরপর নিউজিল্যান্ডে ৭ অক্টোবর থেকে ত্রিদেশীয় সিরিজে লড়াই শুরু হবে পাকদের। আর ২৩ অক্টোবর থেকে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে পাকিস্তান।

বিশ্বকাপ ও ত্রিদেশীয় সিরিজে পাকিস্তান দল
বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), আসিফ আলি, হায়দার আলি, হারিস রউফ, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ ও উসমান কাদির।

রিজার্ভ ক্রিকেটার : ফখর জামান, শাহ নেওয়াজ দাহানি, মোহাম্মদ হারিস।

ইংল্যান্ড সিরিজে পাকিস্তান দল
বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), আমির জামাল, আবরার আহমেদ, আসিফ আলী, হায়দার আলী, হারিস রউফ, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, মোহাম্মদ হারিস, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নাওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, নাসিম শাহ, শাহনওয়াজ দাহানি, শান মাসুদ এবং উসমান কাদির।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

নবির নেতৃত্বে বিশ্বকাপ খেলবে আফগানিস্তান, দলে নতুন মুখ

নবির নেতৃত্বে বিশ্বকাপ খেলবে আফগানিস্তান, দলে নতুন মুখ

একমাস আগেই বিশ্বকাপের ৫ লাখের বেশি টিকিট শেষ

একমাস আগেই বিশ্বকাপের ৫ লাখের বেশি টিকিট শেষ

অস্ট্রেলিয়া বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ

অস্ট্রেলিয়া বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ

এশিয়া কাপে সর্বোচ্চ রানের মালিক রিজওয়ান

এশিয়া কাপে সর্বোচ্চ রানের মালিক রিজওয়ান