ভারতের মন্তব্যে পাকিস্তানের পাল্টা হুঁশিয়ারি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৬ পিএম, ১৯ অক্টোবর ২০২২
ভারতের মন্তব্যে পাকিস্তানের পাল্টা হুঁশিয়ারি

দেশ দুটির মধ্যে এমনতেই নানা বিষয় নিয়ে উত্তেজনা বিরাজ করে। এবার সেই উত্তেজনা ক্রিকেটেও ছড়িয়ে পড়লো। ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট থেকে পাকিস্তান সরে দাঁড়াতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে পাকিস্তানের ক্রিকেট কর্তৃপক্ষ। একই বছর পাকিস্তানে অনুষ্ঠিতব্য এশিয়া কাপে ভারত দল না পাঠানোর ঘোষণার পর এমন হুমকি দিল পাকিস্তান।

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতির দায়িত্বে থাকা ভারতীয় ক্রিকেট বোর্ডের সাধারণ সম্পাদক জয় শাহ মঙ্গলবার (১৮ অক্টোবর) বলেছেন, এশিয়া কাপে তারা পাকিস্তানে দল পাঠাবে না। টুর্নামেন্টটি অন্য ভেন্যুতে স্থানান্তরের কথাও জানান তিনি। জয় শাহর এমন মন্তব্যে বিষ্ময় প্রকাশ করে পাকিস্তান কর্মকর্তারা বুধবার বলেন, এতে আন্তর্জাতিক ক্রিকেট কম্যুনিটিতে ‘বিভক্তি’ দেখা দিতে পারে।

২০১২ সালের পর থেকে কোন ক্রিকেটে ভারত ও পাকিস্তান নিজেদের মাটিতে পরস্পরের মোকাবেলা না করলেও দল দুটিকে চিরপ্রতিদ্বন্দ্বি হিসেবে মানা হয়। শুধুমাত্র আইসিসি ও এসিসির টুর্নামেন্টে নিরপেক্ষ ভেন্যুতে পরস্পরের মোকাবেলা করে আসছে তারা।

১৯৪৭ সালে বিভক্ত হওয়ার পর উপমহাদেশের প্রতিবেশী এ দেশ দুটির মধ্যে রাজনৈতিক বিভেদের সৃষ্টি হয় এবং অন্তত তিনবার যুদ্ধ হয়েছে।
মঙ্গলবার ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বৈঠক শেষে শাহ সাংবাদিকদের বলেন, ‘নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। এসিসি সভাপতি হিসেবেই আমি এটি বলছি। কারণ আমরা সেখানে (পাকিস্তান) যেতে পারব না, তারাও এখানে আসতে পারবে না।’

জবাবে কেদিন পরেই বুধবার ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তারা জানায়, ‘এসিসি সভাপতি শাহ গতকাল (মঙ্গলবার) নিরপেক্ষ ভেন্যুতে আগামী বছরের এশিয়া কাপ আয়োজনের যে কথা বলেছেন তা শুনে আমরা বিস্মিত ও হতাশ হয়েছি। এসিসি বা পিসিবির সঙ্গে আলোচনা না করে এবং এর দীর্ঘমেয়াদি প্রভাব ও পরিণতি সম্পর্কে না ভেবেই তিনি এমন মন্তব্য করেছেন। এমন বিবিৃতিতে বিভক্তির মুখে পড়তে পারে এশিয়া ও আন্তর্জাতিক ক্রিকেট কম্যুনিটি।’

পাকিস্তান বোর্ড জানায়, শাহ’র নেতৃত্বেই পাকিস্তানকে ২০২৩ এশিয়া কাপের আয়োজক স্বত্ব দেওয়া হয়েছে এবং নতুন করে এসিসির পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য তারা পায়নি। এসিসি এশিয়া কাপের স্থান পরিবর্তন করছে বলে শাহ’র বক্তব্যটি স্পষ্টতই একতরফা। ‘গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর এই বিষয় নিয়ে’ আলোচনার জন্য যত তাড়াতাড়ি সম্ভব এসিসির জরুরি সভা আয়োজনেরও আহ্বান জানিয়েছে পিসিবি।

পাকিস্তানি বোর্ড আরও জানায়, শাহ’র এমন মন্তব্য ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিতব্য আইসিসি ক্রিকেট বিশ্বকাপ এবং ২০২৪-থেকে ২০৩১ চক্রের আইসিসি ইভেন্টে পাকিস্তানের ভারত সফরের উপরও প্রভাব পড়বে।

২৩ অক্টোবর (রোববার) মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপে পরস্পরের মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। ভারতের কাছ থেকে আসা এই খবরে ক্ষোভের জন্ম দিয়েছে ক্রিকেট পাগল পাকিস্তানিদের মধ্যে।

সাবেক অধিনায়ক শাহিদ আফ্রিদি টুইটারে বলেছেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কেন বিসিসিআই’র সম্পাদক তার বিবিৃতিটি দিলেন। এতে ভারতের ক্রিকেট প্রশাসনের অজ্ঞতার প্রতিফলন ঘটেছে।’

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আরও বড় কিছু করবেন গাঙ্গুলি

আরও বড় কিছু করবেন গাঙ্গুলি

পাকিস্তান সফরে নিউজিল্যান্ড দলের ১৫ ম্যাচের সূচি প্রকাশ

পাকিস্তান সফরে নিউজিল্যান্ড দলের ১৫ ম্যাচের সূচি প্রকাশ

এশিয়া কাপ খেলতে পাকিস্তান যাবে না ভারত

এশিয়া কাপ খেলতে পাকিস্তান যাবে না ভারত

‌‘বাংলা ওয়াশ’ শিরোপা জিতলো পাকিস্তান

‌‘বাংলা ওয়াশ’ শিরোপা জিতলো পাকিস্তান