বছরের শুরুতেই ভারত সফরে যাবে শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩৬ এএম, ০৯ ডিসেম্বর ২০২২
বছরের শুরুতেই ভারত সফরে যাবে শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া

২০২৩ সালের শুরুতেই ঘরের মাঠে আন্তর্জাতিক মৌসুম শুরু করছে ভারত। মার্চে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ শুরুর আগে শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিভিন্ন ফরম্যাটে সিরিজ খেলবে রোহিত-কোহলিরা। তিন সিরিজের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

ওয়ানডে ও টেস্ট সিরিজ খেলতে ভারতীয় ক্রিকেট দল এখন বাংলাদেশে। ইতিমধ্যে টাইগারদের কাছে ওয়ানডে সিরিজ হারের স্বাদ নিয়েছে রোহিত শর্মার দল। বাংলাদেশ সফর শেষে দেশে ফিরে স্বল্প বিরতির পর শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে তারা।

জানুয়ারি মাসের শুরুতে ভারত সফর করবে শ্রীলঙ্কা দল। লঙ্কানদের বিপক্ষে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচ খেলবে ভারত। ৩ জানুয়ারি থেকে মুম্বাইয়ে টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে ভারত-শ্রীলঙ্কা সিরিজ। ৫ জানুয়ারি পুণেতে দ্বিতীয় টি-টোয়েন্টি এবং ৭ জানুয়ারি রাজকোটে অনুষ্ঠিত হবে সিরিজে শেষ এবং তৃতীয় ম্যাচ।

এরপর গুয়াহাটিতে ১০ জানুয়ারি থেকে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করবে ভারত। ১২ জানুয়ারি কলকাতার ইডেনে গার্ডেন্সে হবে দ্বিতীয় ওয়ানডে। ১৫ জানুয়ারি তিরুবনন্তপুরমে তৃতীয় ও শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে।

শ্রীলঙ্কার সাথে লড়াই শেষ হওয়ার সাথে-সাথে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট-বলের লড়াইয়ে নামবে ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। ১৮ জানুয়ারি হায়দারাবাদে প্রথম ওয়ানডে ম্যাচে লড়বে ভারত ও নিউজিল্যান্ড। ২১ জানুয়ারি রায়পুরে দ্বিতীয় ও ২৪ জানুয়ারি ইন্দোরে হবে তৃতীয় ও শেষ ওয়ানডে।

ওয়ানডে শেষে রাঁচিতে ২৭ জানুয়ারি থেকে টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে ভারত ও নিউজিল্যান্ড। ২৯ জানুয়ারি লক্ষৌতে দ্বিতীয় ও ১ ফেব্রুয়ারি আহমেদাবাদে হবে তৃতীয় টি-টোয়েন্টি।

নিউজিল্যান্ড সিরিজ শেষে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামবে ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে চারটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলবে ভারত। নাগপুরে ৯ ফেব্রুয়ারি থেকে থেকে শুরু হবে প্রথম টেস্ট। দিল্লিতে ১৭ ফেব্রুয়ারি থেকে শুরু হবে দ্বিতীয় টেস্ট।

১ মার্চ থেকে ধর্মশালায় তৃতীয় টেস্ট এবং ৯ মার্চ থেকে আহমেদাবাদে অনুষ্ঠিত হবে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট। টেস্ট সিরিজ শেষে মুম্বাইয়ে ১৭ মার্চ থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচে ওয়ানডে সিরিজ শুরু করবে ভারত। ১৯ মার্চ বিশাখাপত্তমের হবে দ্বিতীয় ওয়ানডে। চেন্নাইয়ে ২২ মার্চ হবে সিরিজে তৃতীয় ও শেষ ওয়ানডে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট দলে নতুন মুখ জাকির, দলে নেই তামিম

টেস্ট দলে নতুন মুখ জাকির, দলে নেই তামিম

রোমাঞ্চকর লড়াইয়ে সিরিজ জিতলো বাংলাদেশ

রোমাঞ্চকর লড়াইয়ে সিরিজ জিতলো বাংলাদেশ

বিশ্বকাপে সর্বোচ্চ রান কোহলির

বিশ্বকাপে সর্বোচ্চ রান কোহলির

ফেক ফিল্ডিংয়ের জন্য কোহলি ‘দায়ী’

ফেক ফিল্ডিংয়ের জন্য কোহলি ‘দায়ী’