জাতীয় দলে তৌহিদ হৃদয়, মাশরাফি বলছেন ‘একটু আর্লি’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪৯ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২৩
জাতীয় দলে তৌহিদ হৃদয়, মাশরাফি বলছেন ‘একটু আর্লি’

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দুর্দান্ত খেলা তৌহিদ হৃদয় ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ডাক পেয়েছেন। তবে জাতীয় দলে হৃদয়ের ডাক পাওয়াকে একটু দ্রুতই হয়েছে বলে মনে করছেন টাইগারদের সবচেয়ে সফল ও সাবেক অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা। একই সাথে হৃদয়কে যেন দ্রুতই ছুঁড়ে ফেলা না হয় সেটাও মনে করিয়ে দিয়েছেন তিনি।

বিপিএলে মাশরাফির নেতৃত্বেই সিলেট স্ট্রাইকার্সের হয়ে খেলেছেন তৌহিদ হৃদয়। ব্যাট হাতে ১২ ইনিংসে ৩৬.৬৩ স্টাইক রেটে ৪০৩ রান করেছেন তিনি। যা ২০২৩ বিপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহকে তৃতীয় ব্যাটার হৃদয়।

হৃদয়ের জাতীয় দলে ডাক পাওয়া নিয়ে মাশরাফি বলেন, “তৌহিদ হৃদয়, ভেরি আর্লি স্টেজ। আমাকে যদি বলেন, আমি আরও একটু সময় নিতাম ওর (তৌহিদ হৃদয়) ক্ষেত্রে। ইজ আর্লি স্টেজ। আমি মনে করি সবাইকে এটা এক্সেপ্ট করতে হবে, জাতীয় দলে যে... একটা দেশের টপ পাঁচজন বোলার থাকবে; সো আমি আশা করি না যে ও (তৌহিদ হৃদয়) এসেই...। ভালো খেললে আলহামদুলিল্লাহ, কিন্তু আমার প্রত্যাশাতেও একটু লাগাম থাকা উচিত।”

মাশরাফি বলেন, “ছেলেটাকে ভেরি আর্লি পিকট, ভেরি আর্লি -এটা আমার কাছে মনে হয়, আমার ব্যক্তিগত মত। তাকে এমন না হয় যে, গিয়ে আবার রান না করলে যেন ফেলে না দেওয়া হয়। তখন কিন্তু আমরা এগুলো নিয়ে প্রশ্ন করি না যে, তাকে কেন এক ম্যাচ বা দুই ম্যাচ খেলে বাদ দিচ্ছেন। এ জিনিসগুলো নেওয়ার সময়ও যেমন খেয়াল রাখতে হবে বাদ দেওয়ার সময়ও খেয়াল রাখতে হবে।”

ইংল্যান্ড সিরিজে বাংলাদেশ দলে তৌহিদ হৃদয়

জাতীয় দলে তৌহিদ হৃদয়ের ডাক পাওয়া কেন আর্লি হয়ে গেছে সেটিও পরিষ্কার করেন মাশরাফি। একই সাথে তাকে খেলিয়ে প্রস্তুত করার কথাও জানান তিনি।

জাতীয় দলের সাবেক এ দলনেতা বলেন, “দলে লিটনকে আপনি যেভাবে সেট করেছেন, শান্তকে যেভাবে সেট করেছেন; প্রচুর চাপ কিন্তু ওরাই নেয়। আপনারাও (সাংবাদিক) লিখেন, আমরাও বাইরে থেকে বিভিন্ন কথা বলি, চাপটা কিন্তু আলটিমেডলি ওই প্লেয়ারটার ওপর চলে আসে।”

“কিন্তু প্লেয়ারকে তৈরি করতে গেলে তাকে ওই পরিমাণ সুযোগ বা বিভিন্ন জায়গায় খেলিয়ে খেলিয়ে প্রস্তুত করতেই হবে। আলটিমেডলি, জাতীয় দলে একজন প্লেয়ারকে বার বার সেট করা (বিভিন্ন জায়গায় খেলানো) কিন্তু দলের জন্যও যেমন কঠিন, ওই প্লেয়ারের জন্যও কঠিন হয়ে যায়।”

নিজ দলে খেলায় পুরো বিপিএলে তৌহিদ হৃদয়কে খুব কাছ থেকে দেখেছেন মাশরাফি। ফলে তার সম্পর্কে বেশ ভালো জানেনও তিনি। একজন ক্রিকেটার হিসেবে তৌহিদ হৃদয়কে নিয়ে মাশরাফি বলেন, “আমি তৌহিদ হৃদয়ের কথা এইটুকু বললো যে, ফ্যান্টাস্টিক প্লেয়ার, দারুণ ফর্মে আছে। আমি তাকে উইস করি, একই সাথে আমি বলবো ও যদি ৩-৪-৫টা ম্যাচে রান নাও করে আমি অবাক হবো না।”

“কারণ, ইন্টান্যাশনাল ম্যাচ ইজ ইন্টান্যাশনাল ম্যাচ। ওখানে অনেক রকমের চাপ থাকবে। সো, আমি আশা করবো যে, ও চাপ মুক্ত খেলুক এবং আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় যে, ওর প্রথম ৪-৫ ম্যাচ কিন্তু পারফর্ম করাও সহজ, ইন্টারন্যাশনাল ম্যাচে নতুন প্লেয়ারের জন্য। কিন্তু আপনি যখন কন্টিনিউ খেলবেন, দিন যত যাবে তত কঠিন হবে।”

“কারণ, কম্পিউটার এনালাইটিস থাকে, আপনাকে নিয়ে রিসার্স করবে, তখন আপনার দুর্বল জায়গাগুলো ধরে ফেলবে এবং সেখানে আঘাত করবে। আমি আশা করি যে, ও এসবগুলো নিজের মধ্যে তৈরি করতে পারবে। দারুণ প্লেয়ার, একটু... আর্লি।” -বলেন মাশরাফি।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বদলে যাওয়া তৌহিদ ‘হৃদয়’ দিয়ে খেলছেন

বদলে যাওয়া তৌহিদ ‘হৃদয়’ দিয়ে খেলছেন

রেকর্ড ১০০ নেতৃত্বের ম্যাচে হার মাশরাফির

রেকর্ড ১০০ নেতৃত্বের ম্যাচে হার মাশরাফির

‘মাশরাফি ম্যাজিক' নাকি অন্য কিছু

‘মাশরাফি ম্যাজিক' নাকি অন্য কিছু

ক্যারিয়ারের শেষ দেখছেন আশরাফুল, মাশরাফিকে চান জাতীয় দলে

ক্যারিয়ারের শেষ দেখছেন আশরাফুল, মাশরাফিকে চান জাতীয় দলে