আচরণবিধি ভাঙায় রুমানাকে আবারও সাবধান করলো বিসিবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১২ পিএম, ১১ আগস্ট ২০২৩
আচরণবিধি ভাঙায় রুমানাকে আবারও সাবধান করলো বিসিবি

‘নো মোর ক্রিকেট’ লিখে কয়েকদিন আগে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছিলেন জাতীয় নারী দলের সাবেক অধিনায়ক রুমানা আহমেদ। চুক্তিবদ্ধ একজন ক্রিকেটারের এমন স্ট্যাটাস আচরণবিধি পরিপন্থি হওয়ায় রুমানাকে ডেকে সাবধান করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবির সর্বশেষ দুটি সিরিজে জাতীয় দলে ডাক পাননি রুমানা। এতে তার মধ্যে হতাশার সৃষ্টি হতে হয়েছে, যার ফলে ফেসবুকে এমন স্ট্যাটাস দিয়েছেন। তবে রুমানার এমন স্ট্যাটাসে জাতীয় দলে তার খেলা নিয়ে প্রশ্ন জেগেছে।

বিসিবিতে ডেকে কথা বলার সময় অবশ্য রুমানা তার ভুল বুঝতে পেরেছে এবং বিষয়টি তিনি মেনে নেন। বিসিবি’র উইমেন উইংয়ের চেরম্যান শফিউল আলম চৌধুরী নাদেল এমন তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, রুমানা বোর্ডকে জানিয়েছেন এ মুহূর্তে ক্রিকেট থেকে বিদায় নেওয়ার তার ইচ্ছা নেই।

বিসিবির সর্বশেষ দুটি সিরিজে জাতীয় দলে ডাক পাননি রুমানা। নিউজিল্যান্ড সফর থেকে বাদ পড়ার পর বিসিবি জানিয়েছিল, রুমানাকে বিশ্রাম দেওয়া হয়েছে। তবে গণমাধ্যমে বিশ্রাম নয়, তাকে বাদ দেওয়া হয়েছে বলে মন্তব্য করলে বিসিবি রুমানাকে তলব করেছিল।

এরপর ঘরের মাঠে ভারতের বিপক্ষেও দলে জায়গা না পাওয়ার পর ফেসবুকে ‘নো মোর ক্রিকেট’ স্ট্যাটাস দেওয়ায় আবারও বিসিবির তলবের শিকার হলেন তিনি। রুমানার সাথে কথা বলার সময় নারী দলের প্রধান নির্বাচক সাজ্জাদ আহমেদ শিপনও উপস্থিত ছিলেন।

রুমানার সঙ্গে বৈঠকের পর নাদেল বলেন, “তিনি (রুমানা) খেলবেন এবং খেলতে চান। বিষয়টি অভ্যন্তরীণ। আমাদেরও কিছু পরিকল্পনা আছে। একটি শক্তিশালী দল গঠনের লক্ষ্যে আমরা খেলোয়াড়দের পুল সম্প্রসারনের চেষ্টা করছি। তাই খেলোয়াড়দের ইচ্ছা অনুযায়ী সবকিছু হবে না। এখন আমাদের হাতে প্রতিটি পজিশনে একাধিক ক্রিকেটার আছে। কেউ বিরক্ত হতে পারে। তবে দলের জন্য যেটি ভালো হবে সেটিই আমরা করা হবে।”

বিসিবি’র এ কর্মকর্তা আরও বলেন, “এটি আচরণ বিধির বিষয়। আমরা সব সময় এটি তাদের স্মরণ করিয়ে দিই। যতটুকু সম্ভব শালীনভাবে তাদের বিষয়গুলো নিয়ন্ত্রণ করার চেষ্টা করি। তাদের মনে করিয়ে দেওয়া হয় যে সামাজিক যোগাযোগ মাধ্যমে সবকিছু এভাবে দেওয়া যায় না। তাদের মনে রাখতে হবে যে তারা চুক্তিভুক্ত খেলোয়াড়।”

ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে ১৩৪টি ম্যাচ খেলেছেন রুমানা। সর্বশেষ গত বছর ডিসেম্বরে বাংলাদেশের হয়ে একটি ওয়ানডে এবং চলতি বছর ফেব্রুয়ারিতে একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন নারী দলের সাবেক এ ক্রিকেটার।


শেয়ার করুন :