আইসিসির আগেই ‘বিশ্বকাপ সূচি’ দিলো টেলিগ্রাফ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩৩ পিএম, ০৫ জানুয়ারি ২০২৪
আইসিসির আগেই ‘বিশ্বকাপ সূচি’ দিলো টেলিগ্রাফ

চলতি বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। ক্রিকেটের সংক্ষিপ্ত এ ফরম্যাটের বিশ্ব আসরের এখনো সূচি দেয়নি ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তবে তার আগেই ইংল্যান্ডের দ্য টেলিগ্রাফ পত্রিকা টি-টোয়েন্টি ‘বিশ্বকাপের সূচি’ প্রকাশ করেছে। যেখানে ‘ডি’ গ্রুপে খেলবে বাংলাদেশ ক্রিকেট দল।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ড্র এখনো আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপিং নিয়ে প্রতিবেদন করেছে ইংল্যান্ডের দ্য টেলিগ্রাফ পত্রিকা। প্রতিবেদনে বলা হয়, প্রথমবারের মতো ২০টি দল অংশ নেবে আগামী আসরে। প্রতি গ্রুপে ৫টি করে দল রেখে ৪টি গ্রুপে করা হয়েছে। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল যাবে সুপার এইট পর্বে খেলবে। সেখানে আটটি দল দু’টি গ্রুপে ভাগ হয়ে খেলবে।

প্রকাশিত সূচি অনুযায়ী, ‘গ্রুপ অব ডেথে’-এ পড়েছে বাংলাদেশ। ‘ডি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস এবং নেপাল।

এছাড়া ‘এ’ গ্রুপে আছে ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা ও যৌথ আয়োজক যুক্তরাষ্ট্র। গ্রুপ ‘বি’-তে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সাথে আছে অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের গ্রুপ ‘সি’-তে থাকছে নিউজিল্যান্ড, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি।

গ্রুপ ‘এ’ : ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র
গ্রুপ ‘বি’ : ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান
গ্রুপ ‘সি’ : ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি
গ্রুপ ‘ডি’ : বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, নেদারল্যান্ডস, নেপাল।

টেলিগ্রাফের প্রতিবেদন অনুসারে, ‘এ’ গ্রুপের সব খেলা যুক্তরাষ্ট্রে এবং ‘বি’ ও ‘সি’ গ্রুপের সব খেলা ওয়েস্ট ইন্ডিজে। আর ‘ডি’ গ্রুপের খেলাগুলো যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে মিলিয়ে হবে। ‘ডি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ।

তারা আরও জানায়, যুক্তরাষ্ট্রে ক্রিকেটের প্রসার এবং সেখানে বসবাসকারী এশিয়ানদের বিসয়টি বিবেচনা করে এশিয়ার সাত দলের ৫টিরই ম্যাচ থাকবে যুক্তরাষ্ট্রে। তবে সেখানে আফগানিস্তানের কোন ম্যাচ থাকবে না। কারণ রাজনৈতিক ও ভিসা জটিলতায় পড়তে পারে তারা।

সবকিছু ঠিক থাকলে চলতি বছরের ৪ জুন শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যা ৩০ জুন ফাইনাল দিয়ে পর্দা নামবে।


শেয়ার করুন :