ব্যর্থতার দায় নিয়ে ডিরেক্টরের দায়িত্ব ছাড়লেন মাসাকাদজা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫৭ পিএম, ০৮ মার্চ ২০২৪
ব্যর্থতার দায় নিয়ে ডিরেক্টরের দায়িত্ব ছাড়লেন মাসাকাদজা

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাছাইপর্ব খেলেও কোয়ালিফাই করতে না পারায় এবার জিম্বাবুয়ে ক্রিকেটের ‘ডিরেক্টর অব ক্রিকেট’ পদ ছাড়লেন দেশটির সাবেক অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। এর আগে বাছাইপর্ব শেষে আয়ারল্যান্ড সিরিজেও দল ব্যর্থ হওয়ার পর কোচের পদ থেকে পদত্যাগ করেছিলেন ডেভ হাটন। কিছুটা বিলম্ব হলেও এবার পদ ছেড়ে দিলেন মাসাকাদজা।

হ্যামিল্টন মাসাকাদজার ‘ডিরেক্টর অব ক্রিকেট’ পদ ছাড়ার বিষয়টি জিম্বাবুয়ে ক্রিকেট থেকে নিশ্চিত করা হয়েছে। যেখানে পদত্যাগপত্রে ৪৬ বছর বয়সী সাবেক এ ব্যাটার বিশ্বকাপ বাছাইয়ে ব্যর্থতার কথা উল্লেখ করেছেন বলে জানানো হয়েছে।

জিম্বাবুয়ে ক্রিকেটের বিবৃতিতে বলা হয়, এ সপ্তাহে পদত্যাগপত্র জমা দিয়েছেন মাসাকাদজা। ২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়াকে পদত্যাগের মূল কারণ হিসেবে উল্লেখ করেছেন আন্তর্জাতিক ক্রিকেটে জিম্বাবুয়ের চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক এ ব্যাটার।

পদত্যাগপত্রে মাসাকাদজা লিখেছেন, “আমাদের ক্রিকেট ও আমার দায়িত্বের সাফল্য এবং ব্যর্থতা বিবেচনায় এ সিদ্ধান্ত নিয়েছি। আমার দায়িত্বকালে অনেক উন্নতি আছে। তবে উগান্ডার কাছে অপ্রত্যাশিত হারের পর একমাত্র পূর্ণ সদস্য হিসেবে পরের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে পারছি না। আমার ক্যারিয়ারে এটি সবচেয়ে বাজে মুহূর্ত, ডিরেক্টর অব ক্রিকেট হিসেবে এর পূর্ণ দায় নিচ্ছি।”

তিনি আরও বলেন, “সিদ্ধান্তটা (পদত্যাগ) বেশ কঠিন ছিল। জিম্বাবুয়ে ক্রিকেটের প্রতি আমি পুরোপুরি দায়বদ্ধ থাকবো। ২০২৬ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ও ২০২৭ ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের পথে আমি ভিন্ন কোনো উপায়ে কাজ করতেও আগ্রহী।”

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে নামিবিয়ার বিপক্ষে হারের পর উগান্ডার কাছেও হারে স্বাদ নিয়েছে জিম্বাবুয়ে। ফলে আফ্রিকান অঞ্চল থেকে বিশ্বকাপের লড়াই থেকে ছিটকে পড়ে তারা। অন্যদিকে, চলতি বছরের জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে খেলার সুযোগ পায় নামিবিয়া ও উগান্ডা।


শেয়ার করুন :