স্মিথ-ওয়ার্নারের বিরুদ্ধে আসতে পারে নতুন সিদ্ধান্ত

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ২৯ অক্টোবর ২০১৮
স্মিথ-ওয়ার্নারের বিরুদ্ধে আসতে পারে নতুন সিদ্ধান্ত

বল টেম্পারিং কেলেঙ্কারির কারণে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফট ক্রিকেট থেকে নিষেধাজ্ঞায় রয়েছেন। বিভিন্ন ক্লাবে টুকটাক খেললেও জাতীয় দলের জার্সি আপাতত তাদের জন্য নিষিদ্ধ রয়েছে। তবে তাদের শাস্তির মেয়াদ কমানোর আহ্বান জানিয়েছে অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (এসিএ)।

সংগঠনটির পক্ষ থেকে সোমবার বলা হয়, কর্তৃপক্ষে চাপের কারণে খেলোয়াড়রা এটা করতে বাধ্য হয়েছে, তাই তাদের শাস্তির মেয়াদ কমানো উচিত।

গত মার্চে সংগঠিত কেলেঙ্কারিতে বিশ্ব জুড়ে সমালোচনার ঝড় উঠলে এ ঘটনার কারণ খুঁজে বের করতে ক্রিকেট অস্ট্রেলিয়া একটি কমিটি গঠন করে। সে কমিটির রিপোর্ট অনুযায়ী বলা হয়েছে, কর্তৃপক্ষের এক রোখা সংস্কৃতি ও পারিপার্শ্বিকতার কারণে তিন টেস্ট খেলোয়াড় এমনটা করেছেন। তাই পুনরায় সর্বোচ্চ পর্যায়ে খেলার সুযোগ দিতে তিনজনের শাস্তির মেয়াদ কমানো উচিত।

ক্রিকেট অস্ট্রেলিয়ার কঠোর সমালোচনা করে এ ঘটনায় গঠিত একটি স্বাধীন পর্যালোচনা কমিটি জানিয়েছে, যেকোন মূল্যে জয় পেতে কর্তৃপক্ষ খেলোয়াড়দের ওপড় চাপ সৃষ্টি করেছে।

সাবেক টেস্ট উইকেটরক্ষক ও এসিএ সভাপতি গ্রেগ ডায়ার বলেন, ‘দক্ষিণ আফ্রিকার ঘটনাটি ছিল সংস্কৃতির ফসল এবং জয়ের জন্য খেলোয়াদের ওপড় চাপ সৃষ্টির পদ্ধতিই এ জন্য দায়ী। বিষয়টি বিবেচনায় নিতে হবে এবং তাদের শাস্তির মেয়াদ কমাতে হবে।’

গত মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে তৃতীয় টেস্টে বলের অাঁকার পরিবর্তনের লক্ষ্যে শিরিষ কাগজ ব্যবহারের কেলঙ্কোরিতে জড়িয়ে পড়েন অস্ট্রেলিয়ার তিন খেলোয়াড় স্মিথ, ওয়ার্নার ও ব্যানক্রফট। ওই ঘটনার পর তৎকালীন অধিনায়ক স্মিথ ও সহ-অধিনায়ক ওয়ার্নারকে এক বছর এবং ওপেনিং ব্যাটসম্যান ব্যানক্রফটকে ৯ মাসের জন্য নিষিদ্ধ করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

সম্প্রতি অস্টেলিয়া জাতীয় দলের হতাশাজনক পারফরমেন্সের পর স্মিথ ও ওয়ার্নারকে ফিরিয়ে আনার দাবি আরও জোড়ালো হচ্ছে। সে ক্ষেত্রে ধারণা করা হচ্ছে হয়তো তাদের শাস্তির বিষয়ে নতুন কোন সিদ্ধান্ত আসতে পারে। তবে এ বিষয়ৈ এখনো বোর্ড থেকে কোন ধরনের মন্তব্য আসেনি।


শেয়ার করুন :


আরও পড়ুন

ফিরলেন ওয়ার্নার, লক্ষ্য ২০১৯ বিশ্বকাপ

ফিরলেন ওয়ার্নার, লক্ষ্য ২০১৯ বিশ্বকাপ

চারদিন শুধু কান্নায় কেটেছে স্মিথের

চারদিন শুধু কান্নায় কেটেছে স্মিথের

কানাডা টি-টোয়েন্টি লিগে খেলবেন নিষিদ্ধ স্মিথ

কানাডা টি-টোয়েন্টি লিগে খেলবেন নিষিদ্ধ স্মিথ

আবারও অস্ট্রেলিয়ার অধিনায়ক হবেন স্মিথ

আবারও অস্ট্রেলিয়ার অধিনায়ক হবেন স্মিথ