অভিষেকের হিরিক

সানী ইসলাম
প্রকাশিত: ০৬:৪১ পিএম, ০৪ জানুয়ারি ২০১৯
অভিষেকের হিরিক

২০১৮ সালকে বাংলাদেশ ক্রিকেটের ‘অভিষেকের বছর’ বলা হয় তাহলে হয়তো ভুল হবে না। ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ২০১৮ সালে বাংলাদেশের পক্ষে অভিষেক হয়েছে মোট ১৪ জন।

এরফলে ২০১৮ সাল বাংলাদেশ ক্রিকেটে অভিষেকের অতীত সকল রেকর্ড ছড়িয়েছে। গেল বছরে নতুন নতুন খেলোয়াড়েকে ক্যাপ পড়ানো যেন রীতিমতো নিয়মে পরিণত হয়েছিল।

তিন ফরম্যাট মিলিয়ে ২০১৮ সালে অভিষেক হওয়া সেই ১৪ জন ক্রিকেটার হলেন সানজামুল ইসলাম, আবু জায়েদ রাহী, আরিফুল হক, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, খালেদ আহমেদ, নাঈম হাসান, সাদমান ইসলাম অনিক, আবু হায়দার রনি, নাজমুল হোসেন শান্ত, ফজলে মাহমুদ রাব্বি, আফিফ হোসেন, জাকির হাসান ও মেহেদি হাসান।

এদের মধ্যে ২০১৮ সালেই তিন ফরম্যাটের ক্রিকেটে অভিষেক হয়েছে নাজমুল অপু ও আরিফুল হকের। প্রথমবারের মতো টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেট খেলেছেন আবু জায়েদ রাহী। বাকি ১১ জনের অভিষেক হয়েছে যেকোনো এক ফরম্যাটে।

বছরের শুরুতে হওয়া ত্রিদেশীয় সিরিজে কারো অভিষেক না হলেও, সে সিরিজ শেষে হওয়া শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টির লড়াইয়েই অভিষেক হতে দেখা গিয়েছে ৭ জন ভিন্ন ক্রিকেটারের। এর মধ্যে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেই খেলেছেন ৬ জন নতুন ক্রিকেটার।

এক ডজনের চেয়েও দুইজন বেশি ক্রিকেটারকে অভিষেক করিয়েও তেমন একটা সুফল পায়নি বাংলাদেশ ক্রিকেট দল। তবে নতুনদের মধ্যে সাদমান ব্যাট হাতে ও নাঈম বল হাতে দুর্দান্ত পার্ফম্যান্স দেখিয়েছেন।

বছরের একদম শেষ টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক হয়েছে সাদমান ইসলাম অনিকের। টেস্ট ব্যাটসম্যানের মতোই খেলে ১৯৯ বলে ৬ চারের মারে ৭৬ রানের ইনিংস খেলেন সাদমান।

এর আগের ম্যাচে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অভিষেক হয় ডানহাতি অফস্পিনার নাঈম হাসানের। মাত্র ১৭ বছর ৩৫৫ দিন বয়সে পাঁচ উইকেট শিকার করে অভিষেকে পাঁচ উইকেট নেয়া সর্বকণিষ্ঠ বোলার হয়ে যান তিনি।

তবে গেল বছরের সফলতা ব্যার্থতা যাই থাকুক না কেন, নতুন বছরে নতুনদের দলে যদি আরো সুযোগ দেওয়া হয়, তাহলে হয়তো বাংলাদেশের ক্রিকেট আরো সমৃদ্ধি হবে বলে মনে করেন ক্রিকেট বিশ্লেষকরা।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিপিএলে ৭ দলের চূড়ান্ত স্কোয়াড

বিপিএলে ৭ দলের চূড়ান্ত স্কোয়াড

যেভাবে পাওয়া যাবে বিপিএলের টিকিট

যেভাবে পাওয়া যাবে বিপিএলের টিকিট

সিলেটকে শিরোপা জিতিয়ে স্মরণীয় করতে চান ওয়ার্নার

সিলেটকে শিরোপা জিতিয়ে স্মরণীয় করতে চান ওয়ার্নার

নিউজিল্যান্ডের ৩৭১ রানের লক্ষ্য ছুঁতে পারলো না শ্রীলঙ্কা

নিউজিল্যান্ডের ৩৭১ রানের লক্ষ্য ছুঁতে পারলো না শ্রীলঙ্কা