সাব্বিরের বদলে যাওয়ার প্রতিশ্রুতি

সাইফুল ইসলাম সানী সাইফুল ইসলাম সানী প্রকাশিত: ০১:১৫ পিএম, ৩০ জানুয়ারি ২০১৯
সাব্বিরের বদলে যাওয়ার প্রতিশ্রুতি

ফাইল ছবি

কেউই নিয়মের বাইরে নয়, হোক সে সেলিব্রেটি কিংবা সাধারণ কেউ। নিষিদ্ধের পর এটা হয়তো হারে হারে টের পেয়েছিলেন সাব্বির রহমান। সামালোচনার মুখে ফিরে এসে নিজে বদলে গিয়ে দেশকে দিতে চান প্রতিদান।

গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে সাব্বির বার বার জানিয়েছেন বদলে যাওয়ার প্রতিশ্রুতি। শুধু তাই নয়, শৃঙ্খলা মেনে চলারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

সাব্বির রহমান বলেন, ‘‘সবাইকে সুশৃঙ্খল থাকতে হবে, শৃঙ্খলা মেনে চলতে হবে। মাঝখানে হয়তো আমার শৃঙ্খলা নষ্ট হয়ে গিয়েছিল, তার জন্য আমি শাস্তি পেয়েছি। আমি সেই ভুল নিজেই উপলব্ধি করতে পেরেছি।’’

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ চলাকালে ফেসবুকে দর্শককে গালিগালাজ ও পেটানোর হুমকির অভিযোগ উঠে সাব্বিরের বিরুদ্ধে। তাই গত সেপ্টেম্বরে ছয় মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয় সাব্বির রহমানকে। যা শেষ হওয়ার কথা চলতি বছরের আগামী ফেব্রুয়ারিতে। তবে শাস্তির মেয়াদ এক মাস কমিয়ে আসন্ন নিউজিল্যান্ড সিরিজের জন্য দলে ডাক পান তিনি।

যদিও তার দলে ডাক পাওয়া নিয়ে রয়েছে ধোঁয়াশা। কিভাবে ফিরলেন দলে, কিসের ভিত্তিতে তার সাজা কমানো হলো, সেটা নিয়েও রয়েছে নির্বাচক-অধিনায়ক- সভাপতির মধ্যে ভিন্ন ভিন্ন মত। ফলে অধরা থেকে গেছে সাব্বিরে ফেরার বিষয়টি।

তবে সমালোচনা যাইহোক না কেন, দেশকে প্রতিদান দেওয়াট হারে হারেই উপলব্ধি করছেন সাব্বির । ‘‘এই একটা বছরে বুঝতে পেরেছি, জীবন কতটা সংগ্রামের। আমি নিজের জন্য ক্রিকেট খেলছি, আমার পরিবারের জন্য খেলছি, দেশের জন্য খেলছি। আমি মনে করি, দেশকে আমার কিছুই দেওয়া হয়নি। আমার শাস্তি কমেছে, জাতীয় দলে ফিরেছি, সবাই আমার ওপর আস্থা রেখেছে। আমি অবশ্যই এর প্রতিদান দেওয়ার চেষ্টা করব। সর্বোচ্চ চেষ্টা করব দেশকে ভালো কিছু উপহার দিতে।’’

এবারের বিপিএলে সাব্বির খেলছেন সিলেট সিক্সার্সের হয়ে। তবে সিলেটের হয়ে শুরুতে খুব একটা জ্বলে উঠতে দেখা যায়নি এ ব্যাটসম্যানকে। বিপিএলের সেরা ব্যাটিং তালিকায় রয়েছেন ১৫ নম্বরে। ষষ্ঠ আসরে এখন পর্যন্ত তিনি ১০ ম্যাচ খেলে ১৯৯ রান করেছেন। এর মধ্যে রয়েছে ৮৫ রানের একটা বড় ইনিংস। রংপুরের বিপক্ষে৫১ বলে ৫টি বাউন্ডারির সঙ্গে ৬টি ছক্কায় তিনি সেই ইনিংসটি খেলেন। এরপর চেনা সাব্বির কে আস্তে আস্তে জ্বলে উঠতে দেখা যাচ্ছে।

বিপিএল সাব্বিরের খেলা এখন পর্যন্ত ১০ ম্যাচে ব্যাটিং গড় মাত্র ২১.১১। আর স্ট্রাইক রেট ১২১.৩৪। তবে তিনি শুরুতে ছন্দহীন থাকলেও এখন চেষ্টা করছেন রানে ফেরার জন্য। চলতি বিপিএলকে তিনি প্রস্তুতি হিসেবে ধরছেন আসন্ন নিউজিল্যান্ড সিরিজের জন্য।

‘‘এবারের বিপিএলে প্রথম ম্যাচটা যখন খেলি সত্যি বলতে আমার হাত-পা কাঁপছিল। প্রথম ছয়-সাত বলে খুব অস্বস্তি লেগেছিল। তার মাঝে একটা ছক্কাও মেরে দিয়েছিলাম সাহস নিয়ে। এরপর ধীরে ধীরে ঠিক হয়েছি। আন্তর্জাতিক ম্যাচ খেলার আগে বিপিএল আমাদের জন্য অনুশীলন ম্যাচের মতো। এখানে আত্মবিশ্বাস গড়ে উঠবে, আমার ক্ষেত্রে যা হয়েছে। নার্ভাসনেস একেবারেই কেটে গেছে।’’

শুধু তাই নয়, নারীঘটিত কেলেঙ্কারিসহ নানা বিতর্কে জড়িয়েছেন তিনি নানা সময়ে। গেল বছরের শুরুতে ঘরোয়া ক্রিকেটে নিষিদ্ধ হয়েছিলেন ছয় মাসের জন্য। অপরাধ ২০১৭ সালের ডিসেম্বরে ঘরোয়া ক্রিকেটের ম্যাচে কিশোর দর্শককে পেটানো। শুধু নিষিদ্ধ নয়, বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ পড়েছিলেন সাব্বির। জরিমানা করা হয়েছিল ২০ লাখ টাকাও। এরআগে ২০১৬ বিপিএল চলাকালে হোটেল রুমে নারী অতিথি এনে শাস্তি পেয়েছিলেন সাব্বির।

রাইট হ্যান্ডেড ব্যাটসম্যান সাব্বির রহমানের ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ জাতীয় দলে অভিষেক হয়। ২৭ বছর বয়সী এ ব্যাটসম্যান এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে ১১টি টেস্ট, ৫৪টি ওয়ানডে এবং ৪১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ওয়ানডেতে তার মোট রান ১১২৭। 


শেয়ার করুন :


আরও পড়ুন

সাব্বিবের বিষয়ে বিসিবি সভাপতির ভিন্ন তথ্য

সাব্বিবের বিষয়ে বিসিবি সভাপতির ভিন্ন তথ্য

সাব্বিরকে নিয়ে মুখ খুললেন তামিম

সাব্বিরকে নিয়ে মুখ খুললেন তামিম

যেভাবে জাতীয় দলে ফিরলেন ‘নিষিদ্ধ’ সাব্বির

যেভাবে জাতীয় দলে ফিরলেন ‘নিষিদ্ধ’ সাব্বির

দলে ফিরলো সাব্বির-তাসকিন, নতুন মুখ নাঈম

দলে ফিরলো সাব্বির-তাসকিন, নতুন মুখ নাঈম