ফিফা বিশ্বকাপের রেকর্ড ভাঙ্গতে চায় আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪১ পিএম, ৩১ জানুয়ারি ২০১৯
ফিফা বিশ্বকাপের রেকর্ড ভাঙ্গতে চায় আইসিসি

ফিফা বিশ্বকাপের রেকর্ড ভাঙ্গতে চায় আইসিসি। তাই বিশেষ পরিকল্পনা করছে আইসিসি।

চার বছর বিরতি দিয়ে ২০২০ সালে অস্ট্রেলিয়ায় মাঠে গড়াবে টি টোয়েন্টি বিশ্বকাপ। একই বছরে নারী ও পুরুষদের উভয় আসর বসবে অস্ট্রেলিয়াতে। ২১শে ফেব্রুয়ারি থেকে ৮ই মার্চ পর্যন্ত চলবে নারীদের আসর। ১৮ই অক্টোবর থেকে ১৫ই নভেম্বর পর্যন্ত চলবে পুরুষদের আসর।

পুরুষদের আসরে বিরতিটা চার বছর হলেও নারীদের আসরে বিরতিটা দুই বছর। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হয় সর্বশেষ টি টোয়েন্টি বিশ্বকাপ। ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া নারী দল।

আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে আইসিসির লক্ষ্য উপস্থিতির বিশ্ব রেকর্ড গড়া। নারী টি টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ২১শে ফেব্রুয়ারি ও শেষ ৮ই মার্চ নারী দিবসের দিন। আইসিসির লক্ষ্য সেই ফাইনালে দর্শক উপস্থিতি হবে নারীদের ইতিহাসে যে কোন খেলায় সবচেয়ে বেশি।

 নারীদের যে কোন আসরে সবচেয়ে বেশি দর্শক সমাগমের রেকর্ড ১৯৯৯ সালের নারীদের ফিফা বিশ্বকাপের ফাইনালে। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে হওয়া সেই ফাইনালে ক্যালিফোর্নিয়ার রোজ বোল স্টেডিয়ামে উপস্থিত ছিলো ৯০১৮৫ জন দর্শক। আইসিসির আশা নারীদের বিশ্ব টি টোয়েন্টির ফাইনাল সেই রেকর্ড ভাঙ্গতে সক্ষম হবে।

গত কয়েক বছরে নারীদের ক্রিকেটে দর্শক সমাগম বেড়েছে আগের তুলনায়। ২০১৭ সালের ওয়ানডে বিশ্বকাপে লর্ডসের ফাইনালে সবগুলো টিকেট বিক্রি হয় ও দর্শকে পরিপূর্ণ স্টেডিয়ামে ফাইনাল খেলে ইংল্যান্ড ও ভারত। গত বছর টি টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের ৩ দেশ গায়ানা, সেন্ট লুসিয়া ও এন্টিগাতে দর্শক ছিলো চোখে পড়ার মতো। সেমিফাইনাল, ফাইনাল ও উইন্ডিজের ম্যাচগুলোতে ছিলো মাঠে উপচে পড়া ভিড়।

নারীদের ক্রিকেটে এর আগে সবচেয়ে বড় উপস্থিতি ছিলো ১৯৯৭ নারী ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে। ইডেন গার্ডেনসে নারী ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল দেখতে উপস্থিত ছিলো ৫০০০০ এর বেশি দর্শক, কোনো কোনো সূত্রের মতে এটি ছিলো ৭০০০০ এর মতো।

সেই ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেওয়া বেলিন্ডা ক্লার্ক সিডনিতে সূচী উদ্ভোধন অনুষ্ঠানে আইসিসির লক্ষ্য নিয়ে বলেন 'এত দর্শকদের সামনে খেলতে পারাটা একটা ভাগ্যের ব্যাপার হবে। এতে আমরাও ধারনা পাবো এত বছরে নারী ক্রিকেট কোথায় এসে দাড়িয়েছে। অনেক কিশোর কিশোরীরা আসরটি দেখবে। তারা যদি এত দর্শক দেখে তাহলে খেলাটির প্রতি তাদের আরো আগ্রহ জন্মাবে'।

দশটি দল অংশগ্রহণ করবে আগামী নারী টি টোয়েন্টি বিশ্বকাপে। ৮টি দল ইতিমধ্যে কোয়ালিফাই করেছে। বাকি ২টি দল আসবে বাছাইপর্ব থেকে। বাংলাদেশ নারী দলের কাছে সুযোগ আছে বাছাইপর্বে সেরা ২ দলের একটি হয়ে নারী টি টোয়েন্টি বিশ্বকাপে জায়গা পাওয়ার।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিপিএলের ফাইনাল দেখতে আসছেন আইসিসি চেয়ারম্যান

বিপিএলের ফাইনাল দেখতে আসছেন আইসিসি চেয়ারম্যান

টি-২০ বিশ্বকাপের সূচি ঘোষণা

টি-২০ বিশ্বকাপের সূচি ঘোষণা

আইসিসির বর্ষসেরা একাদশে মোস্তাফিজ

আইসিসির বর্ষসেরা একাদশে মোস্তাফিজ

১৩ লক্ষ টাকায় বিশ্বকাপ টিকিট!

১৩ লক্ষ টাকায় বিশ্বকাপ টিকিট!