জয়সুরিয়াকে নিষিদ্ধ করলো আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪০ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯
জয়সুরিয়াকে নিষিদ্ধ করলো আইসিসি

ফাইল ছবি

সব ধরনের ক্রিকেট থেকে শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার সনাথ জয়সুরিয়াকে দুই বছর নিষিদ্ধ করা হয়েছে। আইসিসি দুর্নীতি বিরোধী নিয়ম ভাঙার অপরাধে তাকে সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়।

এর ফলে দুই বছরের মধ্যে তিনি ক্রিকেট সংশ্লিষ্ট কোন কাজেই অংশগ্রহণ করতে পারবেন না।

দীর্ঘ ১ বছরের তদন্তের পর জয়াসুরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে আইসিসি। কিছুদিন আগেই আইসিসির দুর্নীতি দমন ইউনিট জানিয়েছিল শ্রীলঙ্কার ক্রিকেটের সিস্টেমের সাথে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে দুর্নীতি।

দুর্নীতি দমন ইউনিটের জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল জানিয়েছিলেন শ্রীলঙ্কার ক্রিকেটের দুর্নীতির এই চক্রকে ভেঙে দেয়ার জন্য তারা জোড় প্রচেষ্টা চালাচ্ছেন। জয়াসুরিয়ার শান্তি এটারই প্রথম ধাপ।

আইসিসি জানায়, শ্রীলঙ্কা ক্রিকেট দলের সাবেক নির্বাচক কমিটির প্রধানের বিরুদ্ধে আইসিসির অভিযোগ, তিনি দুর্নীতির তদন্তে সহযোগিতা করেননি, বরং তদন্ত বাধাগ্রস্ত করেছেন। শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক একটি সিম কার্ড লুকিয়ে ফেলেছেন। তদন্তের জন্য চাওয়া তার মোবাইল ফোনটিও দেরিতে জমা দিয়েছিলেন। যার মধ্যে সম্ভবত দুর্নীতি সম্পর্কিত অনেক তথ্য ছিল।

পরে অবশ্য জয়সুরিয়া আত্মপক্ষ সমর্থন করে বলেন, তার ফোনে ব্যক্তিগত কিছু জিনিস এবং ভিডিও ছিল, যেগুলো দুর্নীতি দমন কমিটির সামনে প্রকাশ করতে চাননি। তবে এবার নিজের ভুল স্বীকার করেছেন জয়সুরিয়া। ৪৯ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার মানছেন, তদন্ত কাজে সহযোগিতা করতে ব্যর্থ হয়েছেন তিনি।

সেই সঙ্গে তথ্য গোপন, তদন্তের আলামত নষ্ট করার বিষয়টিও স্বীকার করে নিয়েছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক। যারই ফলশ্রুতিতে এই দুই বছরের সাজা।


শেয়ার করুন :


আরও পড়ুন

হেরে গেলেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক

হেরে গেলেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক

দল থেকেই বাদ শ্রীলঙ্কার অধিনায়ক

দল থেকেই বাদ শ্রীলঙ্কার অধিনায়ক

মালিঙ্গার স্ত্রীর ফেসবুক পোস্ট নিয়ে তুলকালাম

মালিঙ্গার স্ত্রীর ফেসবুক পোস্ট নিয়ে তুলকালাম

হাথুরুসিংহের ক্ষমতা কমালো শ্রীলঙ্কা

হাথুরুসিংহের ক্ষমতা কমালো শ্রীলঙ্কা