আইসিসিকে ভারতের হুমকি

স্পোর্টসমেইল২৪ ডেস্ক স্পোর্টসমেইল২৪ ডেস্ক প্রকাশিত: ০৩:২১ পিএম, ০৬ মার্চ ২০১৯
আইসিসিকে ভারতের হুমকি

আইসিসির সঙ্গে নতুন সংঘাতে ভারতীয় ক্রিকেট বোর্ড। রীতিমতো চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে বিসিসিআইয়ের কর্মকর্তারা বলেছেন, কর সংক্রান্ত ঝামেলায় আইসিসি ইচ্ছা করলে ২০২১ টি-টুয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৩ বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নিতে পারে। যদি ভারতীয় বোর্ড শেষ পর্যন্ত কর মেটাতে না পারে, তাহলে এই সিদ্ধান্ত নিতে পারে আইসিসি।

টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে, বিসিসিআইর এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, ‘কর সংক্রান্ত বিষয়টি নিয়ে আমরা সরকারের সঙ্গে কথা বলেছি। তারা কী সিদ্ধান্ত নেয়, সেটা দেখতে হবে। কিন্তু আইসিসি যদি মনে করে, বিশ্বকাপ সরিয়ে নিয়ে কড়া বার্তা দেবে, তাহলে তারা সেটা করুক। কিন্তু তারপর আইসিসি আমাদের থেকে যা আয় করে, সেটাও যদি না দিই, তখন দেখা যাবে, কে লাভবান হল।’

বিসিসিআইর আরেক কর্মকর্তা টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন, ‘আমরা দেখছি, আইসিসি কিছুটা বৈষম্যমূলক ব্যবহার করছে। যেমন ক্রিকেট অস্ট্রেলিয়াকে বলা হয়েছে, করে তাদের সুবিধা মতো ছাড় দিতে। সেখানে ভারতকে বলা হচ্ছে কর ছাড় দিতেই হবে। এক্ষেত্রে অনেক বেশি জোর দেয়া হচ্ছে।’

কর ছাড় নিয়ে অনেকদিন ধরেই লড়াই চলছে বিসিসিআই ও আইসিসির। আইসিসির পক্ষ থেকে এক সময় এটাও বলা হয়েছিল যে , যাই হোক না কেনো, ভারত থেকে বিশ্বকাপ সরিয়ে নেয়ার কোনো চিন্তা-ভাবনা তাদের নেই। তারপরেও নতুন করে এই ইস্যু ওঠায় মনে করা হচ্ছে, দু’পক্ষই চাপের খেলা চলছে।

গত বছর জানানো হয় ২০১৮’র ৩১ ডিসেম্বরের মধ্যে আইসিসির কোষাগারে ২৩ মিলিয়ন মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৬০ কোটি রুপি জমা দিতে হবে ভারতীয় বোর্ডকে। এই শর্ত মানতে না পারলে ২০২৩ সালের বিশ্বকাপ খেলতে পারবে না ভারত।

২০১৬ সালে ভারতে যে টি-টুয়েন্টি বিশ্বকাপ আয়োজিত হয়েছিল, সেখানে ট্যাক্স ডিডাকশনের ক্ষতিপূরণ হিসেবে এই টাকা দাবি করে আইসিসি।

২০১৮’র অক্টোবরে সিঙ্গাপুরে আয়োজিত আইসিসির বোর্ড মিটিং শেষে বলা হয়, অর্থ পাওনা যদি সময়মতো মেটাতে না পারে বিসিসিআই, তাহলে বর্তমান আর্থিক বছরে ভারতের প্রাপ্য টাকা থেকে সমপরিমাণ অঙ্ক কেটে নেবে আইসিসি।

সেখানেই শেষ নয়। আইসিসি স্পষ্ট জানিয়ে দেয় ঋণ ফেরত না দিলে ২০২১ সালে ভারত থেকে সরিয়ে নেয়া হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। ২০২৩ সালে ভারতে হবে না ওয়ানডে বিশ্বকাপও।

আইসিসির প্রত্যেক টুর্নামেন্টের অফিশিয়াল ব্রডকাস্টার স্টার টিভি ২০১৬’র টি-টুয়েন্টি বিশ্বকাপের জন্য সব ট্যাক্স কেটে প্রাপ্য বাকি অর্থ তুলে দিয়েছিল আইসিসির হাতে। সেই ক্ষতির অঙ্কই এবার বিসিসিআইয়ের থেকে ফেরত চায় আইসিসি।

অন্যদিকে, বিসিসিআই স্পষ্ট জানিয়ে দেয় কোনোরকম অর্থ দেয়া নিয়ে সম্মতি জানায়নি তারা। ফলে কোনোরকম আপস করতেও নারাজ বিসিসিআই। তাদের বক্তব্য, অন্যায়ভাবে যদি ভারতের রেভিনিউ কেটে নেয়া হয়, তাতে আইনের সাহায্য নেবে ভারতীয় বোর্ড।


শেয়ার করুন :


আরও পড়ুন

আইসিসির কাছে ভিসার নিশ্চয়তা চায় পাকিস্তান

আইসিসির কাছে ভিসার নিশ্চয়তা চায় পাকিস্তান

মাঠে ডুকে ধোনিকে ‘দৌড়ালেন’ ভক্ত (ভিডিও)

মাঠে ডুকে ধোনিকে ‘দৌড়ালেন’ ভক্ত (ভিডিও)

কোহলির সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল ভারত

কোহলির সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল ভারত

দ্বিতীয় টেস্টেও মুশফিকের না খেলার শঙ্কা

দ্বিতীয় টেস্টেও মুশফিকের না খেলার শঙ্কা