ওয়েস্ট ইন্ডিজের লক্ষ্য ফাইনাল নিশ্চিত করা

স্পোর্টসমেইল২৪ ডেস্ক স্পোর্টসমেইল২৪ ডেস্ক প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ১০ মে ২০১৯
ওয়েস্ট ইন্ডিজের লক্ষ্য ফাইনাল নিশ্চিত করা

নিজ মাঠে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনাল খেলার দৌঁড়ে ভালোভাবে টিকে থাকার লড়াইয়ে কাল মাঠে নামছে স্বাগতিক আয়ারল্যান্ড। পক্ষান্তরে ফিরতি পর্বেও স্বাগতিকদের হারিয়ে ফাইনাল নিশ্চিত করাই লক্ষ্য ওয়েস্ট ইন্ডিজের।

প্রথম পর্বে ক্যারিবিয়দের কাছে ১৯৬ রানের বড় ব্যবধানে পরাজিত হয় আয়ারল্যান্ড। এ ম্যাচে জয় পেলে ফাইনালে খেলার পথে ভালোভাবে টিকে থাকবে আইরিশরা। নয়তো লিগ পর্বের শেষ ম্যাচে কঠিন সমীকরনের মুখে পড়তে হবে আয়ারল্যান্ডকে। তবে এত মারপ্যাচের মধ্যে নেই ওয়েস্ট ইন্ডিজ।

আয়ারল্যান্ডকে হারালেই ফাইনাল নিশ্চিত করে ফেলবে ক্যারিবীয়রা। হেরে গেলেও, ফাইনালে খেলার আশা থাকবে তাদের। এমন সমীকরন নিয়ে আগামীকাল ডাবলিনের মালাহিডে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে মুখোমুখি হবে আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

সিরিজে জয় দিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। উদ্বোধনী ম্যাচে আিিরশদের ১৯৬ রানের বড় ব্যবধানে পরাজিত করে ওয়েস্ট ইন্ডিজ। আর নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ ৮ উইকেটে হারায় ওয়েস্ট ইন্ডিজকে। তবে বৃষ্টির কারনে বাংলাদেশ-আয়ারল্যান্ডের ম্যাচটি পরিত্যক্ত হলে এ কপয়েন্ট করে পায় দু’দল।

প্রথম পর্ব শেষে ২ খেলায় ১ জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে বাংলাদেশ। সমানসংখ্যক ম্যাচে ১টি করে জয়-হারে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে ওয়েস্ট ইন্ডিজ। ২ ম্যাচে এক হার ও একটি পরিত্যক্ত হওয়ায় ২ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে স্বাগতিক আয়ারল্যান্ড।

ফাইনালে খেলার দৌড়ে ভালোভাবে টিকে থাকতে হলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই জিততেই হবে আয়ারল্যান্ডকে। এ ম্যাচ হেরে গেলে এবং লিগ পর্বের শেষ ম্যাচ জিতলে আয়ারল্যান্ডের পয়েন্ট হবে ৭। সেক্ষেত্রে শেষ দু’ম্যাচে বাংলাদেশ হারলেই ফাইনালে খেলার সুযোগ পাবে আইরিশরা। আর যদি কাল ওয়েস্ট ইন্ডিজ জিতে যায় এবং শেষ দুই ম্যাচে একটিতে বাংলাদেশ জয় পায় বা টাই/পরিত্যক্তও হয়।

তবেই আয়ারল্যান্ডের আশা ভঙ্গ করে ওয়েস্ট ইন্ডিজের সাথে আগামী ১৭ মে ফাইনাল খেলবে বাংলাদেশ।
তাই পয়েন্ট টেবিলে নিজেদের বর্তমান অবস্থার কথা ভালোভাবে পর্যবেক্ষণ করেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে নামতে হচ্ছে আয়ারল্যান্ডকে। জয় ছাড়া অন্য কিছুই ভাবছেন না আইরিশ অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড।

তিনি বলেন, ‘আমাদের পিঠদেয়ালে ঠেকে গেছে। এখন জয় ছাড়া অন্য কোন পথ আমাদের খোলা নেই। এ ম্যাচ জিতলেই ফাইনালের দৌঁড়ে ভালোভাবে টিকে থাকতে পারবো আমরা। নয়তো শেষ ম্যাচে অনেক সমীকরনের মুখে পড়তে হবে। তখন চাপ আরও বাড়বে। এজন্য এ ম্যাচেই জয় তুলে নিতে চাই আমরা। দলের সবাই ভালো খেলতে প্রস্তুত। প্রথম পর্বে ওয়েস্ট ইন্ডিজের সামনে লড়াই করতে পারিনি। তবে এবার ভুলগুলো শুধরে নিয়ে ম্যাচ থেকে ভালো ফল অর্জন করাই আমাদের লক্ষ্য। আর সেটি হলো- জয়।’

পয়েন্ট টেবিলের বর্তমান অবস্থায় বেশ নির্ভার ওয়েস্ট ইন্ডিজ। এর মধ্যে আয়ারল্যান্ডকে প্রথম ম্যাচে হারানোয় বেশ আত্মবিশ্বাসী ক্যারিবীয়রা। ঐ ম্যাচে দুই ওপেনার জন ক্যাম্পবেল ও শাই হোপের রেকর্ড উদ্বোধণী জুটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ উইকেটে ৩৮১ রানের বিশাল সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। এরপর আয়ারল্যান্ডকে ১৮৫ রানে গুটিয়ে দিয়ে সহজ জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজের। তবে দ্বিতীয় ম্যাচে মুখ থুবড়ে পড়ে ক্যারিবীয়দের। বাংলাদেশের দুর্দান্ত পারফরমেন্সের সামনে দাঁড়াতেই পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ৮ উইকেটে ম্যাচ হারে তারা।

তবে বাংলাদেশের কাছে হারের স্মৃতি ভুলে আয়ারল্যান্ডের বিপক্ষে আবারো জয় তুলে নিতে চান ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। তিনি বলেন, ‘এবারের আসরে আমাদের শুরুটা চমৎকার ছিলো। কিন্তু পরের ম্যাচে আমরা ভালোভাবে নিজেদের মেলে ধরতে পারিনি। তবে পয়েন্ট টেবিলের এখন যা অবস্থা তাতে কাল জিতলেই আমাদের ফাইনাল নিশ্চিত হবে। টুর্নামেন্টের শুরুর আগে আমাদের প্রথম টার্গেট ছিলো এটিই। আগে ফাইনাল নিশ্চিত, পরে শিরোপার চিন্তা। তাই আইরিশদের বিপক্ষে ফাইনাল নিশ্চিত করতে চাই আমরা।’

পয়েন্ট টেবিল :
দল খেলা জয় হার টাই পরিত্যক্ত পয়েন্ট রান রেট
বাংলাদেশ ২ ১ ০ ০ ১ ৬ +০.৬৪৭
ওয়েস্ট ইন্ডিজ ২ ১ ১ ০ ০ ৫ +১.৬৯৪
আয়ারল্যান্ড ২ ০ ১ ০ ১ ২ -৩.৯২০


শেয়ার করুন :


আরও পড়ুন

মেয়েদের আইপিএলে জাহানারার অভিষেক

মেয়েদের আইপিএলে জাহানারার অভিষেক

বিশ্বকাপে ৭ উইকেট শিকার করা চার বোলার

বিশ্বকাপে ৭ উইকেট শিকার করা চার বোলার

বিশ্বকাপে ‘এক্স ফ্যাক্টর’ হতে পারেন যারা

বিশ্বকাপে ‘এক্স ফ্যাক্টর’ হতে পারেন যারা

ধোনির মেয়েকে অপহরণের হুমকি

ধোনির মেয়েকে অপহরণের হুমকি