যে কারণে ডি ভিলিয়ার্সকে দলে নেয়নি দক্ষিণ আফ্রিকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৮ এএম, ০৭ জুন ২০১৯
যে কারণে ডি ভিলিয়ার্সকে দলে নেয়নি দক্ষিণ আফ্রিকা

ফাইল ছবি

অবসর ভেঙে পুনরায় আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে চেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। খেলতে চেয়েছিলন ইংল্যান্ডে চলমান ২০১৯ বিশ্বকাপ। তবে নির্বাচকরা তার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

বিশ্বকাপের এক বছর আগে ২০১৮ সালের মে মাসে হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন ডি ভিলিয়ার্স। তবে বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণার মাত্র ২৪ ঘণ্টা আগে পাওয়া তার প্রস্তাব গ্রহণ করেনি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

দেশটির ক্রিকেট নির্বাচকদের মতে ডি ভিলিয়ার্সকে পুনরায় দলে সুযোগ দিলে তা ভুল হতো। কারণ, ডি ভিলিয়ার্সের অবসরের পর দলটি এক বছর একত্রে খেলেছে। ফলে তাকে সুযোগ না দেওয়াটা সঠিক সিদ্ধান্ত হয়েছে।

অধিনায়ক ফাফ ডু প্লেসিস, প্রধান কোচ ওটেস গিবসন এবং দল নির্বাচক কিমিটির আহ্বায়ক লিন্ডা জোন্ডির কাছে অবসর ভেঙে পুনরায় ফেরার আগ্রহ প্রকাশ করেছিলেন ডি ভিলিয়ার্স। তবে ডি ভিলয়ার্সের নেই অনুরোধ বিবেচনা করা হয়নি।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা এখন পর্যন্ত তিনটি ম্যাচ খেলেছে। তবে একটিতেও জয়ী হতে পারেনি। বিশ্বকাপে এক টানা তিন ম্যাচ হেরে যাওয়ার পরই ডি ভিলিয়ার্সের পুনরায় দলে ফেরার বিষয়টি আলোচনায় আসে।

দক্ষিণ আফ্রিকার নির্বাচক কিমিটির আহ্বায়ক লিন্ডা জোন্ডি বলেন, এ ব্যাটিং তারকা (ডি ভিলিয়ার্স) পুনরায় ফিরতে চায় শুনে তিনি ‘কষ্ট’ পেয়েছেন। তাকে (ডি ভিলিয়ার্স) দলভুক্ত করা নৈতিকভাবেই ঠিক হত না।

জোন্ডি বলেন, অবসর না নিতে আমি ২০১৮ সালে ডি ভিলিয়ার্সকে অনুরোধ করেছিলাম। আমি তাকে ভাবতে সময় দিয়েছিলাম এবং বিশ্বকাপের আগে সতেজ ও ভালো অবস্থানে থাকতেও তাকে সুযোগ দিয়েছিলাম। কিন্তু আমার প্রস্তাব ফিরিয়ে দিয়ে বলেছেন, অবসর সিদ্ধান্ত থেকে সরে আসবে না।

তিনি আরও বলেন, নৈতিকতার ভিত্তিতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দল, নির্বাচন কমিটি, ফ্যাঞ্চাইজি পদ্ধতি এবং আমাদের খেলোয়ড়দের কাছে আমাদের নৈতিকভাবে পরিস্কার থাকতে হয়েছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে একটা সফল টেস্ট সিরিজ শেষ করার পর হঠাৎ করেই সামাজিক গণমাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেট থেকে ডি ভিলিয়ার্সের অবসর ঘোষণায় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট কর্মকর্তারা বিস্মিত হয়েছিলেন।

জোন্ডি বলেন, ১৮ এপ্রিল বিশ্বকাপ দল ঘোষণার আগ মুহূর্তে এবির ইচ্ছার কথা ফাফ ও গিবসন আমাকে জানিয়েছে। যা আমাদের সবাইকে কষ্ট দিয়েছে। অবসর নেওয়া থেকে বিরত থাকলে দলে নেওয়া সম্ভব ছিল। আমাদের দল চূড়ান্ত ও নিশ্চিত করা হয়েছিল বিধায় আমাদের হাতে কোন বিকল্প ছিল না।

তিনি আরও বলেন, নিঃসন্দেহে বিশ্ব সেরা খেলোয়াড়দের একজন এবি। তবে সর্বোপরি আমাদেরকে নৈতিকতা ও নীতির সঙ্গে সৎ থাকতে হবে। এমন সিদ্ধান্তে আমাদের কোন অনুতাপ নেই।


শেয়ার করুন :


আরও পড়ুন

বড় জয়ে বিশ্বকাপ শুরু করলো স্বাগতিক ইংল্যান্ড

বড় জয়ে বিশ্বকাপ শুরু করলো স্বাগতিক ইংল্যান্ড

৪০ বছরে তাহিরের অন্যরকম সেঞ্চুরি

৪০ বছরে তাহিরের অন্যরকম সেঞ্চুরি

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বাংলাদেশের দুর্দান্ত শুরু

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বাংলাদেশের দুর্দান্ত শুরু

আর কোন ভুল হজম করতে পারবে না দক্ষিণ আফ্রিকা

আর কোন ভুল হজম করতে পারবে না দক্ষিণ আফ্রিকা