আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন যুবরাজ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪২ পিএম, ১০ জুন ২০১৯
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন যুবরাজ

দুটি বিশ্বকাপ জয়ে ভারতীয় দলের মিডল অর্ডারে ব্যাটিং স্তম্ভ যুবরাজ সিং আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা দিয়েছেন। তবে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও বিশ্বজুড়ে ঘরোয়া টি-২০ লিগ খেলে যেতে চান তিনি।

ওয়াংখেড়ে স্টেডিয়ামের কাছে সোমবার (১০ জুন) একটি হোটেলে নিজের মা ও স্ত্রীকে সাথে নিয়ে সাংবাদিকদের নিজের সিদ্ধান্তের কথা জানান এ অলরাউন্ডার। এ স্টেডিয়ামেই ভারত ২০১১ সালে তাদের সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছিল।

ভিডিওর মাধ্যমে নিজের ক্যারিয়ারের কিছু উল্লেখযোগ্য দেখানোর পর যুবরাজ বলেন, ‘মাঠের ভেতর ও বাইরে দিয়ে প্রায় ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার শেষে আমি অবসরে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি। ক্রিকেট আমাকে সব কিছু দিয়েছে এবং সে কারণেই আজ আমি এখানে এসেছি। খেলাটির সঙ্গে ছিল আমার প্রেম-ঘৃণার সম্পর্ক।’

দুই বছর আগে নিজের ৩০৪তম ও শেষ ওয়ানডে খেলা যুবরাজ ছিলেন ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য। চার বছর পর ২০১১ সালে ৫০ ওভারের বিশ্বকাপে ছিলেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়।

ক্যারিয়ারে ফর্মে থাকার সময় ক্রিকেটের সবচেয়ে আক্রমণাত্মক ব্যাটসম্যানদের একজন যুবরাজ ২০০৭ টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ড পেসার স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ছয়টি ছক্কা হাকিয়ে দলের জয় নিশ্চিত করেন। এ ছাড়াও ২০০৪ সালে লাহোরে পাকিস্তানের বিপক্ষে নিজের পথম টেস্ট সেঞ্চুরি ২০১১ বিশ্বকাপ জয়ের কথা উল্লেখ করেন তিনি।

তিনি বলেন তার ক্যারিয়ারের খারাপ সময় ছিল ২০১৪ টি-২০ বিশ্বকাপের ফাইনাল। ঢাকায় অনুষ্ঠিত ম্যাচে শ্রীলঙ্কা কাছে ৬ উইকেটে পরাজয়ের কারণ হিসেবে সবচেয়ে বেশি দায়ী করা হয় তার ২১ বল মোকাবেলায় মাত্র ১১ রান সংগ্রহকে। যুবরাজ জানান, রোলার স্কেটিং ছিল তার প্রথম পছন্দ। তবে তার বাবা ভারতের হয়ে একটি টেস্ট খেলা যোগরাস সিংয়ের কারণে ক্রিকেট খেলেছেন। তার বাবা চাইতেন না যুবরাজ অন্য কোন খেলায় জড়িয়ে যাক।

সম্প্রতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) শিরোপা জয় করা মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ২০১৯ আসরে মাত্র চারটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন যুবরা। এটাই আইপিএলে তার শেষ খেলা নিশ্চিত করে যুবরাজ বলেন, অন্য দেশের লো প্রোফাইল টি-২০ লিগ গুলোতে খেলার জন্য তিনি ভারতীয় বোর্ডের কাছ থেকে মুক্তি চাইবেন।

তিনি বলেন, এই বয়সে আমি কিছু ক্রিকেট খেলতে পারি। এখন আমি জীবনটাকে উপভোগ করতে চাই। আন্তর্জাতিক ক্যারিয়ার এবং আইপিএলের মত বড় টুর্নামেন্টে পারফর্ম করার জন্য সব সময় অনেক বেশি চাপ ছিল। আশা করছি জীবনটা নিজের মত করে উপভোগ করতে পারব। অবশ্যই আমি বিসিসিআইর অনুমতি নিয়ে এ বছর খেলতে চাই। আগামী বছর কী হবে আমি জানি না।

মরণব্যধি ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পর ২০১২ সালে যুবরাজের আবেগঘন প্রত্যাবর্তন ঘটে এবং সে বছরই ক্যারিয়ারের শেষ ৪০তম টেস্ট খেলেন। দীর্ঘ ক্যারিয়ারে ওয়ানডেতে ৮ হাজার ৭০১, টেস্টে ১ হাজার ৯০০ এবং টি-২০তে ১ হাজার ১৭৭সহ আন্তর্জাতিক অঙ্গনে তিনি মোট ১১ হাজার ৭৭৮ রান করেন। কেবল তাই নয়, ওয়ানডে ক্রিকেটে তার রয়েছে ১১১ উইকেটও।

আইসিসি চ্যাম্পিয়নশীপে ২০০০ সালে কেনিয়ার বিপক্ষে আন্তর্জাতিক অভিষেক হওয়া যুবরাজ জাতীয় দলের হয়ে ২০১৭ সালে নর্থ সাউন্ডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের শেষ ওয়ানডে খেলেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

অবসর ভাবনায় যুবরাজ, হতে চান ফ্রিল্যান্সার

অবসর ভাবনায় যুবরাজ, হতে চান ফ্রিল্যান্সার

চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে দিল ভারত

চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে দিল ভারত

ভারতীয় ব্যাটিং লাইনআপের শক্তি বোঝালেন টেন্ডুলকার

ভারতীয় ব্যাটিং লাইনআপের শক্তি বোঝালেন টেন্ডুলকার

কোহলি আগামী ক্রিকেটারদের বড় উদাহরণ : লারা

কোহলি আগামী ক্রিকেটারদের বড় উদাহরণ : লারা