ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় ছক্কার মালিক যারা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০২ পিএম, ২৬ জুলাই ২০২২
ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় ছক্কার মালিক যারা

ক্রিকেট ইতিহাস জুড়ে ছক্কার আলাদা মাহাত্ম্য রয়েছে। দ্রুত রান তোলার জন্য বলকে উড়িয়ে বাউন্ডারির বাইরে পাঠানোর বিকল্প কমই আছে। বিশেষ করে টি-টোয়েন্টি ফরম্যাট আসার পর থেকে ছক্কার পরিমাণও বেড়েছে।  

অনেক সময় দেখা যায়, শুধু বাউণ্ডারি নয়, মাঠের বাইরেই বল পাঠিয়ে দেন ব্যাটাররা। একাধিক সময়ে আলোচনা হয়েছে, বড় ছয়ের জন্য অতিরিক্ত রান দেওয়া যায় কিনা! খুব দ্রুত হয়তো বড় ছয়ের জন্য অতিরিক্ত রান দেওয়ার আইনও চলে আসবে ক্রিকেটে। 

আধুনিক ক্রিকেটে সবচেয়ে বড় ছয় মারার রেকর্ড রয়েছে পাকিস্তানের সাবেক অধিনায়ক ও ক্যারিয়ারজুড়ে বিধ্বংসী ব্যাটিংয়ের জন্য পরিচিত শহীদ আফ্রিদির। তবে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় ছক্কা কার, জানেন কি! 

ক্রিকেট ইতিহাসের সবচেয়ে শীর্ষ দশ ছক্কার ইতিহাস পাঠকদের জন্য তুলে ধরেছে স্পোর্টসমেইল২৪.কম। 

১০. আইজাজ আহমেদ (পাকিস্তান)

পাকিস্তান ক্রিকেট ইতিহাসের অন্যতম আক্ষেপের নাম আইজাজ আহমেদ। অনেকেই আফসোস করে বলেন, যথেষ্ট প্রতিভা থাকা স্বত্তেও কিংবদন্তীদের তালিকায় জায়গা করে নিতে পারেননি এই ডানহাতি ব্যাটার।

sportsmail24

তবে সবচেয়ে বড় ছক্কার তালিকায় ১০ নম্বরে জায়গা পেয়েছেন তিনি। ১৯৯৯ সালে ভারতের বিপক্ষে মোহালিতে খেলছিল পাকিস্তান। রান তাড়া করতে নেমে পুরো ইনিংসে মাত্র দুইটি ছয় মেরেছিলেন পাকিস্তানের ব্যাটাররা।

দুইটা ছয়ই এসেছিল আইজাজের ব্যাট থেকে। এর মধ্যে একটি জায়গা পেয়েছে এই তালিকায়। ভারতীয় ক্রিকেটার বীরেন্দর শেওয়াগের বলে ১১৫ মিটারের একটি বড় ছক্কা মেরেছিলেন আইজাজ। ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় ছয়ের তালিকায় যেটি স্থান পেয়েছে শীর্ষ দশে। 

০৯.ড্যানিয়েল ক্রিশ্চিয়ান (অস্ট্রেলিয়া-হোবার্ট হ্যারিকেনস)

বড় ছক্কা মারার জন্য ক্যারিয়ারের সুখ্যাতি রয়েছে অস্ট্রেলিয়ান পেস বোলিং অলরাউন্ডার ড্যানিয়েল ক্রিশ্চিয়ানের। তবে এই তালিকার ৯ম স্থানে তার যে ছক্কাটি জায়গা পেয়েছে সেটি অস্ট্রেলিয়ার হয়ে মারেননি, মেরেছেন বিগব্যাশের দল হোবার্ট হারিকেনসের হয়ে।  

sportsmail24

ব্রিসবেন হিটের বিপক্ষে ড্যানিয়েলের মারা ১১৭ মিটারের বিশাল ছক্কা দেখে তখন অনেকেরই চোখ কপালে উঠে গেছিল! বলকে উড়িয়ে সোজা মাঠের বাইরেই পাঠিয়ে দিয়েছিলেন তিনি। এমনকি এই ছক্কা মারার পর সেটার গতিবিধি দেখে নিজেই অবাক হয়ে গিয়েছিলেন। 

০৮. ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ)

ক্রিস গেইলের নাম শুনলেই মাথায় আসে বিধ্বংসী ইনিংস। ব্যাট হাতে বলকে উড়িয়ে মাঠের বাইরে পাঠিয়েছেন একাধিকবার। 

এই তালিকায় তার সবচেয়ে বড় ছয় জায়গা পেয়েছে সাত নম্বরে। যেটা তিনি মেরেছিলেন ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে। ভারতীয় অলরাউন্ডার ইউসুফ পাঠানে বলে বলকে উড়িয়ে মেরেছিলেন মাঠের বাইরে! যেটা ছিল ১১৬ মিটারের! 

০৭.যুবরাজ সিং (ভারত)

ভারতের সাবেক ব্যাটার যুবরাজ সিংয়ের নাম শুনলে প্রথমেই মাথায় আসবে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংলিশ পেসার স্টুয়ারট ব্রডকে মারা ছয় ছক্কার কথা!

sportsmail24

একই বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩০ বলে ৭০ রানের ধ্বংসাত্মক ইনিংস খেলেছিলেন যুবরাজ। ওই ইনিংসেই অজি পেসার ব্রেট লি’র বলে ১২০ মিটারের একটি বিশাল ছক্কা মেরেছিলেন তিনি। যেটি এই তালিকার সাত নম্বরে জায়গা পেয়েছে। 

০৬. কোরি অ্যান্ডারসন (নিউজিল্যান্ড) 

ব্যাট হাতে ঝড়ো ইনিংস খেলার জন্য বেশ নামডাক ছিল নিউজিল্যান্ডের সাবেক বোলিং অলরাউন্ডার কোরি অ্যান্ডারসনের। বড় বড় ছয় মারার জন্য ডেথ ওভারে নিউজিল্যান্ডের ব্যাটিং লাইনআপের অন্যতম ভরসা ছিলেন তিনি।

ভারতের বিপক্ষে ২০১৪ সালে তার মারা ১২২ মিটারের ছয় জায়গা পেয়েছে এই তালিকার ষষ্ট নম্বরে। কিউইদের ঘরের মাঠ নেপিয়ারে ভারতীয় পেসার মোহাম্মদ শামীর বলে এই ছক্কাটি মেরেছিলেন তিনি। 

০৫. শহীদ আফ্রিদি (পাকিস্তান)

ব্যাট হাতে পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদির বড় বড় ছক্কা মারার ক্ষমতার কথা কে না জানে! প্রতিপক্ষের বোলাররা তার সামনে রীতিমতো অসহায় হয়ে পড়তো।

ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় ছক্কার তালিকায় শীর্ষ দশে আফ্রিদির দুইটি ছক্কা জায়গা পেয়েছে। এর মধ্যে ২০০৫ সালে পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে মারা ছয় এই তালিকার ৫ম স্থানে রয়েছে। 

০৪.মহেন্দ্র সিং ধোনি (ভারত)

বড় ছক্কা মারার জন্য খ্যাতি রয়েছে ভারতের সাবেক অধিনায়ক এম এস ধোনির। ক্যারিয়ারজুড়ে বেশ কয়েকটি বিশাল বিশাল ছয় মেরেছেন তিনি। তার মধ্যে একটি ছয় জায়গা পেয়েছে এই তালিকার ৪র্থ স্থানে। 

sportsmail24

২০০৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে মারা ধোনির একটি ছয় গিয়ে পড়েছিল মাঠের বাইরে। সবচেয়ে মজার বিষয়, ছক্কা মারার পর বলের দিকে একবারও তাকাননি ধোনি! কারণ, তিনি হয়তো নিশ্চিত ছিলেন যেটা মেরেছেন সেটা মাঠের বাইরে গিয়েই পড়বে! 

০৩. মার্ক ওয়াহ (অস্ট্রেলিয়া)

সুন্দর ব্যাটিং স্টাইলের জন্য প্রশংসিত ছিলেন অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটার মার্ক ওয়াহ। তার চেয়ে সুন্দর শট কেউ খেলতে পারে এটাই তখন অনেকে বিশ্বাস করতে চাইতেন না। 

sportsmail24

১৯৯৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে ড্যানিয়েল ভেট্টোরির ওভারে মারা তার সুবিশাল ছক্কাটি জায়গা পেয়েছে এই তালিকার ৩য় স্থানে।

২.শহীদ আফ্রিদি (পাকিস্তান)

লম্বা সময় ধরে ওয়ানডে ক্রিকেটের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ধরে রেখেছিলেন আফ্রিদি।  বড় বড় ছক্কা মারার জন্য ‘বুম বুম আফ্রিদি’ নামেও পরিচিতি পেয়েছিলেন তিনি। 

sportsmail24

২০১৩ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডেতে ১৫৮ মিটারের আকাশ ছোঁয়া একটি ছক্কা মেরেছিলেন আফ্রিদি। যে ছক্কাটি এই তালিকায় জায়গা পেয়েছে ২য় স্থানে। 

১. অ্যালবার্ট ট্রট (ইংল্যান্ড-অস্ট্রেলিয়া)

ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় ছক্কা ধরা হয় লর্ডসে অ্যালবার্ট ট্রটের মারা সুবিশাল ছক্কাকে। ১৮৯৯ সালে কোনো এক ম্যাচে ট্রট বলকে উড়িয়ে একবারে লর্ডসের বাইরে পাঠিয়ে দিয়েছিলেন। 

sportsmail24

তখনকার দিনে ছক্কার মিটার মাপার কোনো উপায় ছিল না বলে, ঠিক কত মিটার ছক্কা ছিল সেটা নিশ্চিত করে বলা যায় না। তবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া, দুই দলের  হয়ে খেলা ট্রটের মারা এই ছক্কাটিকেই ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় ছয় হিসেবে ধরা হয়। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি  


শেয়ার করুন :


আরও পড়ুন

৪০ ওভারের ওয়ানডে চান শাস্ত্রী ও আফ্রিদি

৪০ ওভারের ওয়ানডে চান শাস্ত্রী ও আফ্রিদি

টি-টোয়েন্টিতে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান এখন ফ্রান্সের গুস্তাভ ম্যাকেওন

টি-টোয়েন্টিতে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান এখন ফ্রান্সের গুস্তাভ ম্যাকেওন

১৮ বছর পর প্রথম শ্রেণির এক ইনিংসে ৪’শ রান

১৮ বছর পর প্রথম শ্রেণির এক ইনিংসে ৪’শ রান

সাকিবের পাশে বসলেন হার্দিক

সাকিবের পাশে বসলেন হার্দিক