হেড কোচসহ সাপোর্ট স্টাফ পদে ভারতের নিয়োগ বিজ্ঞপ্তি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৬ পিএম, ১৬ জুলাই ২০১৯
হেড কোচসহ সাপোর্ট স্টাফ পদে ভারতের নিয়োগ বিজ্ঞপ্তি

>> বিশ্বকাপে সবাইকে ছাড়িয়ে ‘লজ্জার রেকর্ড’ গড়লো ভারত
>> ভারতকে বিদায় করে ফাইনালে নিউজিল্যান্ড
>> বিরল এক রেকর্ড গড়লেন ধোনি

জাতীয় দলের হেড কোচসহ সাপোর্টিং স্টাফ পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। হেড কোচ পদে আবেদন করতে হলে প্রার্থীর বয়স ৬০ বছরের কম এবং আন্তর্জাতিক পর্যায়ে ন্যূনতম দুই বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

খুব দ্রুতই প্রধান কোচসহ ব্যাটিং, বোলিং, ফিল্ডিং, ফিজিওথেরাপিস্ট, স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ এবং অ্যাডমিনিস্ট্রেটিভ ম্যানেজার নিয়োগ দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে বিসিসিআই। আবেদনপত্র জমা দেওয়ার শেষ সময় আগামী ৩০ জুলাই স্থানীয় সময় বিকেল ৫টা।

বিসিসিআইর পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বর্তমান কোচিং স্টাফদেরও নতুন করে আবেদন করতে হবে।’

আবেদন করার শর্ত হিসেবে বলা হয়েছে, হেড কোচকে টেস্ট খেলুড়ে কোন দেশের জাতীয় দলের দুই অথবা তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। একই সঙ্গে ‘এ’ দল অথবা আইপিএল কোন দলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়া আবেদনকারীকে ন্যূনতম ৩০ টেস্ট কিংবা ৫০ ওয়ানডে খেলার অভিজ্ঞতাও থাকতে হবে।

ব্যাটিং, বোলিং, ফিল্ডিং কোচ পদে আবেদন করতে হলে খেলোয়াড়ী জীবনে একই ধরনের অভিজ্ঞতা থাকতে হবে। এ তিন পদের বয়স ৬০ বছরের নিচে হতে হবে, খেলোয়াড়ী জীবনে ন্যূনতম ১০ টেস্ট অথবা ২৫ ওয়ানডে খেলার অভিজ্ঞতা থাকতে হবে।

বিশ্বকাপ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই শাস্ত্রি, বোলিং কোচ ভরত অরুণ, ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার এবং ফিল্ডিং কোচ আর শ্রীধরসহ বর্তমান সাপোটির্ং স্টাফের চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়। তবে ৩ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর দলের ওয়েস্ট ইন্ডিজ সফর থাকায় তাদেরকে চুক্তির মেয়াদ ৪৫ দিন বাড়ানো হয়। তবে তারা সবাই পুনরায় আবেদন করতে পারবেন।

বিশ্বকাপের সেমিফাইনাল থেকেই টিম ইন্ডিয়া ছিটকে পড়ার পর শংকর বসু ও প্যাট্রিক ফরহাত পদত্যাগ করায় নতুন ট্রেইনার ও ফিজিও পেতে যাচ্ছে দল। ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে ১৫ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি সিরিজ দিয়ে ভারতীয় দলের হোম মৌসুম শুরু হবে।

অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে মনোমালিন্যের জেরে তৎকালীন কোচ অনিল কুম্বলে পদত্যাগ করলে ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি শেষে ভারতীয় দলের কোচ নিয়োগ পান শাস্ত্রি। এর আগে ২০১৪ সালের আগস্ট থেকে ২০১৬ সালের জুন মাস পর্যন্ত টিম ইন্ডিয়ার ডিরেক্টরের দায়িত্ব পালন করেন ৫৭ বছর বয়সী শাস্ত্রি।

তার অধীনে আইসিসির কোন ইভেন্ট জিততে পারেনি টিম ইন্ডিয়া। তবে এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মত টেস্ট সিরিজ জিতে ইতিহাস সৃষ্টি করে ভারতীয় দল।


শেয়ার করুন :


আরও পড়ুন

মাশরাফি-সাকিবদের কোচ চেয়ে বিসিবির বিজ্ঞপ্তি

মাশরাফি-সাকিবদের কোচ চেয়ে বিসিবির বিজ্ঞপ্তি

আমরা দুঃখিত, কিন্তু বিধ্বস্ত নই : কোহলি

আমরা দুঃখিত, কিন্তু বিধ্বস্ত নই : কোহলি

ভারত হারলে বাংলাদেশের মানুষ এতো খুশি কেন?

ভারত হারলে বাংলাদেশের মানুষ এতো খুশি কেন?

ভারত-নিউজিল্যান্ড ম্যাচ থেকে চার ভারতীয় গ্রেফতার

ভারত-নিউজিল্যান্ড ম্যাচ থেকে চার ভারতীয় গ্রেফতার