আমির ‘কেলেঙ্কারি’র পর নিয়ম পাল্টাচ্ছে পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৯ পিএম, ৩০ জুলাই ২০১৯
আমির ‘কেলেঙ্কারি’র পর নিয়ম পাল্টাচ্ছে পাকিস্তান

বিশ্বকাপ শেষে হঠাৎ করেই টেস্ট ক্রিকেট থেকে মোহাম্মদ আমির অবসর নেওয়ায় আলোচনা-সমালোচনা চলছে পাকিস্তান ক্রিকেটে। দেশটির সাবেক তারকা ক্রিকেটাররা আমিরের এমন সিদ্ধান্তে বেশ চটেছেন। কেউ কেউ তাকে ক্রিকেটের অন্য ফরম্যাটেও খেলতে দিতে মানা করছেন।

আমিরের এমন ‘কেলেঙ্কারি’তে দেশটির ক্রিকেট খেলোয়াড়দের বিষয়ে নতুন করে ভাবছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ধারণা করা হচ্ছে, পাকিস্তান জাতীয় দলে খেলতে হলে খেলোয়াড়দের বাধ্যতামূলকভাবে ঘরোয়া ক্রিকেটে অংশ গ্রহণের নিয়ম করতে পারে পিসিবি।

পিসিবির সূত্রের বরাত দিয়ে দেশটির বিভিন্ন গণমাধ্যমে বলা হচ্ছে, ক্রিকেটের লংগার ভার্সন থেকে হাঠাৎ করেই আমিরের অবসর নেওয়া এবং কেবলমাত্র সিমিত ওভারের প্রতি মনোনিবেশ করা তথা যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসবাসের চিন্তা করায় পিসিবি ঘরোয়া আসরে বাধ্যতামূলক অংশ গ্রহণের কথা ভাবছে।

স্ত্রী নারজিস একজন বৃটিশ পাসপোর্টধারী হওয়ায় আমির যুক্তরাজ্যে থিতু গাড়বেন এবং পাকিস্তান জাতীয় দলের হয়ে কেবলমাত্র ওয়ানডে ও টি-২০ খেলবেন বলে সম্প্রতি সংবাদ প্রকাশ পায়। পিসিবির একজন কর্মকর্তা জানিয়েছেন, ঘরোয়া মৌসুমের পুনর্গঠন ছাড়াও পাকিস্তান জাতীয় দলে খেলার যোগ্যতা অর্জনে খেলোয়াড়দের ঘরোয়া ম্যাচে অংশগ্রহণ বাধ্যতামূলক করা হবে।

পিসিবির সূত্রটি জানায়, ‘উদাহরণ স্বরূপ যেমন- টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়া আমিরকে জাতীয় দলে জায়গা পেতে হলে তাকে এখন ঘরোয়া ওয়ানডে কাপ ও জাতীয় টি-২০ চ্যাম্পিয়নশীপে খেলতে হবে। একইভাবে এখন যারা টেস্ট ক্রিকেট খেলছেন তাদেরকে অবশ্যই প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচও খেলতে হবে।’

ঘরোয়া এবং প্রথম শ্রেণির ক্রিকেটে অবকাঠামোগত পরিবর্তন আনতে নির্দেশনা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পিসিবি ওই কর্মকর্তা জানান, পুনর্গঠিত ঘরোয়া কাঠামো এখনো চূড়ান্ত হয়নি। এ জন্য সংবিধানে পরিবর্তন আনার জন্য বোর্ড সভার দরকার হবে।


শেয়ার করুন :


আরও পড়ুন

দেশ ছাড়তে পারেন মোহাম্মদ আমির

দেশ ছাড়তে পারেন মোহাম্মদ আমির

আমিরের অবসরে চটেছেন সাবেক তারকারা

আমিরের অবসরে চটেছেন সাবেক তারকারা

পৃথক অধিনায়ক ও কোচ নিয়োগ দিতে পারে পিসিবি

পৃথক অধিনায়ক ও কোচ নিয়োগ দিতে পারে পিসিবি

পিসিবির সঙ্গে থাকছেন না ইনজামাম

পিসিবির সঙ্গে থাকছেন না ইনজামাম