মাশরাফি-সাকিবদের বেতন কত?

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩২ এএম, ২৩ অক্টোবর ২০১৯
মাশরাফি-সাকিবদের বেতন কত?

ফাইল ফটো

১১ দফা নিয়ে ধর্মঘট পালন করছে বাংলাদেশ ক্রিকেটাররা। দাবি না মানা পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে তারা বিরত থাকবেন বলে জানিয়েছে দিয়েছেন। অন্যদিকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ধর্মঘটের সিদ্ধান্ত শুধু দাবি আদায়ের নয়, এর পেছনে অন্য কোন ষড়যন্ত্র রয়েছে। তবে হঠাৎ এমন ধর্মঘটে অস্থিতিশীল বাংলাদেশের ক্রিকেট।

সাকিব-তামিম-মুশফিকদের ১১ দফা দাবির মধ্যে বেতন ভাতা বাড়ানোর দাবিও রয়েছে। যা রীতিমত অযৌক্তিক বলে মন্তব্য করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সংবাদ সম্মেলনে তিনি জানান, সভাপতির দায়িত্ব নেওয়ার আগে যে বেতন ছিল তার চেয়ে এখন কয়েকগুণ বেশি বেতন পাচ্ছেন সাকিবরা।

মঙ্গলবার পাপনের ওই বক্তব্যে পর টাইগার ভক্তকূলে নতুন এক প্রশ্নের জন্ম দিয়েছে, তা হলো- তাহলে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা কে কেমন বেতন পান? যদিও এ বেতন স্কেল চালু হয়েছে অনেক দিন আগেই।

তাহলে এক নজরে দেখে নেয়া যাক, জাতীয় দলের ক্রিকেটারদের বেতন স্কেল-

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বর্তমান কেন্দ্রীয় চুক্তিতে ১৭ জন ক্রিকেটার রয়েছেন। তাদের মধ্যে আবার ‘এ’ প্লাস, ‘এ’, ‘বি’ ও রুকি -এ চারটি ক্যাটাগরি রয়েছে।

‘এ’ প্লাস ক্যাটাগরি
‘এ’ প্লাস ক্যাটাগরি শীর্ষ ক্যাটাগরি হিসেবে বিবেচিত হয়। এখানে রয়েছেন জাতীয় দলের পঞ্চপাণ্ডব খ্যাত মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। বিসিবি থেকে তারা মাসিক বেতন পান চার লাখ টাকা।

‘এ’ ক্যাটাগরি
‘এ’ ক্যাটাগরি দ্বিতীয় ক্যাটাগরি হিসেবে বিবেচিত হয়। এই ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা মাসে বেতন পান তিন লাখ টাকা। এখানে রয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলেন তিন ক্রিকেটার। তারা হলেন- ইমরুল কায়েস, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

‘বি’ ক্যাটাগরি
‘বি’ ক্যাটাগরির ক্রিকেটাররা প্রতি মাসে বেতন পান দুই লাখ টাকা করে। এ ক্যাটাগরিতে রয়েছেন ন ক্রিকেটার। তারা হলেন- মুমিনুল হক, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

‘রুকি’ ক্যাটাগরি
বাংলাদেশ ‘রুকি’ ক্যাটাগরিতে আছেন আবু হায়দার রনি, আবু জায়েদ, মোহাম্মদ সাইফউদ্দিন, নাঈম হাসান ও খালেদ আহমেদ। এই ক্যাটাগরির ক্রিকেটারদের মাসিক বেতন এক লাখ টাকা।


শেয়ার করুন :


আরও পড়ুন

দাবি আদায়ে ধর্মঘটে সাকিব-তামিমরা

দাবি আদায়ে ধর্মঘটে সাকিব-তামিমরা

যে ১১ দাবিতে ধর্মঘটে বাংলাদেশ ক্রিকেটাররা

যে ১১ দাবিতে ধর্মঘটে বাংলাদেশ ক্রিকেটাররা

অবশেষে ১১ দফা দাবিতে সমর্থন দিলেন মাশরাফি

অবশেষে ১১ দফা দাবিতে সমর্থন দিলেন মাশরাফি

ধর্মঘটে ‌ষড়যন্ত্র দেখছে বিসিবি, সিদ্ধান্ত পরে : পাপন

ধর্মঘটে ‌ষড়যন্ত্র দেখছে বিসিবি, সিদ্ধান্ত পরে : পাপন