নিষিদ্ধ হচ্ছেন সাকিব!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৯ পিএম, ২৮ অক্টোবর ২০১৯
নিষিদ্ধ হচ্ছেন সাকিব!

ভারত সফরে সাকিব আল হাসান যেতে চাচ্ছেন না -এমন সংবাদে যখন চারদিকে সমালোচনা চলছে ঠিক সে সময়ই এলো ভিন্ন খবর। সাকিব ভারত সফরে যেতে চাইলেও নাকি পারছেন না। তাকে ১৮ মাসের জন্য নিষিদ্ধ করতে যাচ্ছে আইসিসি!

সাকিব নিষিদ্ধের কারণ ধর্মঘট বা আন্দোলন নয়, জুয়াড়িদের কাছ থেকে প্রস্তাব পেয়েও তা গোপন করেছিলেন। যার প্রমাণ নাকি ইতোমধ্যে আইসিসির কাছে রয়েছে। অভিযোগ প্রমাণিত হওয়ায় নিষেধাজ্ঞায় পড়ছেন বিশ্বসেরা টাইগার আল রাউন্ডার।

দৈনিক সমকালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনটিতে বলা হয়, দুই বছর আগে একটি আন্তর্জাতিক ম্যাচের আগে জুয়াড়ির (বুকি) কাছ থেকে অনৈতিক প্রস্তাব পেয়েছিলেন সাকিব আল হাসান । সেটি তৎক্ষণাৎ প্রত্যাখ্যান করলেও আইসিসির দুর্নীতি দমন বিভাগকে না জানিয়ে গোপন করেন সাকিব।

আন্তর্জাতিক জুয়াড়িদের কল রেকর্ড ট্র্যাকিং করে এ ব্যাপারে আইসিসি তথ্য উদ্ধার করেছে। ওই জুয়াড়ি আইসিসির কালো তালিকায় থাকাদের একজন। বিষয়টি পুরোপুরি নিশ্চিত হওয়ার পর সম্প্রতি সাকিবের সঙ্গেও কথা বলেন আইসিসির অ্যান্টিকরাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিট (আকসু) প্রতিনিধি।

বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে জানানো হয়, সাকিব নিজের ভুল স্বীকার করেছেন আকসু তদন্ত কর্মকর্তাদের কাছে। আত্মপক্ষ সমর্থন করে বলেছেন, জুয়াড়ির প্রস্তাবকে গুরুত্ব দেননি বলেই জানাননি। বিষয়টি হালকাভাবে নেওয়াটাই তার জন্য কাল হয়েছে।

আইসিসির দুর্নীতি দমন নীতিমালায় কোনো ক্রিকেটার, কোচিং স্টাফ, আম্পায়ার, স্কোরার, গ্রাউন্ডসের সদস্য, জাতীয় এবং আন্তর্জাতিক ক্রিকেট সংশ্নিষ্ট যে কেউ জুয়াড়ির কাছ থেকে যে কোন ধরনের প্রস্তাব পেলে তাৎক্ষণিকভাবে তা আইসিসি বা সংশ্নিষ্ট দেশের ক্রিকেট বোর্ডের দুর্নীতি দমন কর্মকর্তাদের জানাতে হবে। যতটা দ্রুত সম্ভব সেটা করার নির্দেশ দেওয়া রয়েছে। যেটা সাকিব করেননি।


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারত সফর বানচালের ষড়যন্ত্র ছিল : পাপন

ভারত সফর বানচালের ষড়যন্ত্র ছিল : পাপন

সাকিব অধিনায়ক হবে কখনো ভাবেননি হোয়াটমোর

সাকিব অধিনায়ক হবে কখনো ভাবেননি হোয়াটমোর

অনুশীলনে সাকিব না থাকায় নানা গুঞ্জন

অনুশীলনে সাকিব না থাকায় নানা গুঞ্জন

নতুন করে ১৩ দফা দাবি জানালো সাকিবরা

নতুন করে ১৩ দফা দাবি জানালো সাকিবরা