ভারত গেল ঝড় বয়ে যাওয়া বা‍ংলাদেশ দল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৭ এএম, ৩০ অক্টোবর ২০১৯
ভারত গেল ঝড় বয়ে যাওয়া বা‍ংলাদেশ দল

বাংলাদেশ ক্রিকেটে বেশ ঝড় বয়ে গেল গত কয়েকদিন। গত ২১ অক্টোবর (সোমবার) থেকে শুরু হওয়া ঝড় ২৩ অক্টোবর (বুধবার) থামলেও নতুন মাত্রা যোগ হয়। গুঞ্জন ওঠে বিশ্বসেরা টাইগার অল-রাউন্ডার সাকিব আল হাসানের নিষিদ্ধের খবর। শেষ পর্যন্ত গতকাল মঙ্গলবার (২৯ অক্টোবর) সাকিবকে ২ বছরের জন্য নিষিদ্ধ করে আইসিসি

সাকিব নিষিদ্ধ হওয়ায় বাংলাদেশ ক্রিকেটে বেশ পরিবর্তন করতে হয়েছে। তাৎক্ষণিকভাবে ভারত সফর উপলক্ষে দলের নেতৃত্বে আনা হয়েছে পরিবর্তন। ভারত সফরে টেস্ট দলের নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয়েছে মমিনুলের ওপর এবং টি-২০ দলে দায়িত্ব পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

সাকিবকে ছাড়াই নতুন নেতৃত্বে ভারতের উদ্দেশে ঢাকা ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। বুধবার (৩০ অক্টোবর) বিকেল ৩টায় ঢাকা ত্যাগ করেন মুশফিক-মাহমুদউল্লাহরা। এ সফরে বাংলাদেশ দল তিনটি টি-২০ ও দুটি টেস্ট ম্যাচ খেলবে।

২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর ২০১৭ সালে একটি টেস্ট ম্যাচ খেলতে প্রথম ভারত সফরে গিয়েছিল বাংলাদেশ। তবে এবারই প্রথম পূর্ণাঙ্গ সিরিজে অংশ নিতে ভারত সফরে গেল টাইগাররা।

সফরে কলকাতার ঐতিহ্যবাহী ইডেন গার্ডেনসে প্রথমবার দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ-ভারত। তার আগে ৩ নভেম্বর (রোববার) দিল্লিতে প্রথম টি-২০ ম্যাচের মধ্য দিয়ে মাহমুদউল্লাহদের সফরের আনুষ্ঠানিকতা শুরু হবে।

৭ নভেম্বর রাজকোটে এবং ১০ নভেম্বরে নাগপুরে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-২০ ম্যাচ। এছাড়া ১৪ নভেম্বর ইন্দোরে শুরু হবে প্রথম টেস্ট। আর সিরিজের শেষ টেস্ট ম্যাচটি শুরু হবে ২২ নভেম্বর কলকাতায়।

ভারত সফরে টি-২০ দল
মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মোহাম্মদ মিঠুন, লিটন দাস, সৌম্য সরকার, নাঈম শেখ, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, আমিনুল ইসলাম বিপ্লব, আরাফাত সানি, আবু হায়দার রনি, আল-আমিন হোসেন, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম ও শফিউল ইসলাম।

টেস্ট দল
মমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, ইমরুল কায়েস, সাইফ হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আল-আমিন হোসেন, মোস্তাফিজুর রহমান, কামরুল ইসলাম রাব্বি, এবাদত হোসেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশ টেস্ট ও টি-২০ ক্রিকেটে নতুন অধিনায়ক

বাংলাদেশ টেস্ট ও টি-২০ ক্রিকেটে নতুন অধিনায়ক

ভালোবাসার খেলা থেকে নিষিদ্ধ হয়ে দুঃখিত সাকিব

ভালোবাসার খেলা থেকে নিষিদ্ধ হয়ে দুঃখিত সাকিব

সাকিবের নেতৃত্বে ২০২৩ বিশ্বকাপ ফাইনাল খেলব : মাশরাফি

সাকিবের নেতৃত্বে ২০২৩ বিশ্বকাপ ফাইনাল খেলব : মাশরাফি

সাকিবকে ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছিল ভারতীয় জুয়াড়ি

সাকিবকে ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছিল ভারতীয় জুয়াড়ি