১০০ মিলিয়ন ডলার ক্ষতির মুখে অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫২ পিএম, ২১ এপ্রিল ২০২০
১০০ মিলিয়ন ডলার ক্ষতির মুখে অস্ট্রেলিয়া

অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক অস্ট্রেলিয়া। করোনাভাইরাসের কারণে সেটিও এখন হুমকির মুখে। ভারতের বিপক্ষে নির্ধারিত চার টেস্ট সিরিজটি পাঁচ ম্যাচ করার কথা ভেবেছিল অস্ট্রেলিয়া। অর্থাৎ নভেম্বরে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের বদলে ভারতের বিপক্ষে একটি ম্যাচ বেশি খেলার ভাবনা ছিল। তবে ইতোমধ্যে বাতিল হওয়ার শঙ্কা জেগেছে ভারতের সফর নিয়ে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ইতোমধ্যে অনেকটা ক্ষতির সম্মুখীন হয়েছে। ভারতের সফর বাতিল হয়ে গেলে এ ক্ষতির পরিমাণ আরও বাড়বে। আর তাতে ক্রিকেট অস্ট্রেলিয়া ১শ মিলিয়ন ডলার লোকসানের সম্মুখীন হতে পারে বলে মঙ্গলবার (২১ এপ্রিল) সতর্কবার্তা দিয়েছেন সিএ প্রধান নির্বাহী রবার্টস।

রবার্টস বলেন, করোনাভাইরাসের প্রার্দুভাব শুরুর পর থেকে ক্রিকেট অস্ট্রেলিয়ার ইতোমধ্যে ১২ দশমিক ৬ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। ভারতের সফর বাতিল হয়ে গেলে এ ক্ষতির পরিমান আরও বাড়বে।

এক ভিডিও কনফারেন্সে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমকে রবার্টস বলেন, ‘যদি আপনি আন্তর্জাতিক মৌসুমের সম্ভাবনার চিন্তা করেন, এটি ক্ষতিগ্রস্থ হচ্ছে। তবে আমাদের হাতে ১শ মিলিয়ন ডলারের ইস্যু রয়েছে। তাই সক্রিয়ভাবে পরিকল্পনা করা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

ভারত বিশ্বের এক নম্বর টেস্ট দল, প্রচুর দর্শক সমাগম ঘটে। অস্ট্রেলিয়া দলের সফর স্বাগতিক আয়ের গুরুত্বপূর্ণ উৎস। রবার্টস বলেন, ভারত-অস্ট্রেলিয়ার পাঁচ ম্যাচের সিরিজ খেলার কথা ছিল। যা ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজের সমতুল্য হবে।

তিনি বলেন, ‘পরবর্তী মৌসুমে আমাদের জন্য কি অপেক্ষা করছে আমরা জানিনা তবে প্রকৃতির সাথে তাল মিলিয়ে অবশ্যই পরিবর্তন আনতে হবে। পরিস্থিতির কাছাকাছি না যাওয়া পর্যন্ত আমরা কোন সম্ভাবনাকেই বাতিল করবো না।

রবার্টস আরও বলেন, খেলোয়াড়দের বেতন হ্রাসের কারণে সৃজনশীল সমাধানের দরকার হতে পারে। বেতন হ্রাস করে ক্রিকেট অস্ট্রেলিয়া ইতোমধ্যে বেশিরভাগ প্রশাসনিক কর্মকর্তাদের বাড়িতে পাঠিয়েছে। এ বছর বড় ধরনের আর্থিক বিপর্যয়ে।

তিনি বলেন, ‘আমরা খেলোয়াড়দের বর্তমান অর্থ প্রদানের মডেলকে সম্মান করি এবং আমরা এটা অব্যাহত রাখতে চাই। এর মানে এই না, বর্তমান মডেলকে অসম্মান করা। এটি পরিচালনার জন্য আমাদের সমাজের অন্যান্য সংস্থার মত সমাধান প্রয়োজন।’


[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতীয় ক্রিকেটারের টি-টোয়েন্টি একাদশে সাকিব, নেই কোহলি

ভারতীয় ক্রিকেটারের টি-টোয়েন্টি একাদশে সাকিব, নেই কোহলি

নির্দোষ দাবি বেলিমের, বিসিবিতেও নেই অভিযোগ

নির্দোষ দাবি বেলিমের, বিসিবিতেও নেই অভিযোগ

ওয়াসিম আকরামকে ‘হত্যা করতেন’ শোয়েব

ওয়াসিম আকরামকে ‘হত্যা করতেন’ শোয়েব

কোহলিকে ওপেন চ্যালেঞ্জ দিলেন সাকলাইন

কোহলিকে ওপেন চ্যালেঞ্জ দিলেন সাকলাইন