নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে দক্ষিণ আফ্রিকার কনওয়ে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪৯ পিএম, ১৫ মে ২০২০
নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে দক্ষিণ আফ্রিকার কনওয়ে

ফাইল ছবি

তিন বছর আগে নিজ দেশ ছেড়ে নিউজিল্যান্ড জাতীয় দলের হয়ে খেলতে ওয়েলিংটনে পাড়ি জমান দক্ষিণ আফ্রিকায় জন্ম নেয়া ডেভন কনওয়ে। দুই মাস আগে নিউজিল্যান্ডের হয়ে খেলার ছাড়পত্র দেয় ক্রিকেটের প্রধান সংস্থা আইসিসি। এবার নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের ২০২০-২১ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভূক্ত হলেন তিনি।

আগামী আগস্ট থেকে নিউজিল্যান্ডের হয়ে মাঠেও নামতে পারবেন কনওয়ে। ইতোমধ্যেই ভাল পারফরমেন্স দিয়ে নিউজিল্যান্ড ক্রিকেটের নজর কেড়েছেন তিনি। তাই নতুন মৌসুমের জন্য ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে কনওয়েকে অন্তর্ভূক্ত করে ফেললো। তবে এখন পর্যন্ত নিউজিল্যান্ড জাতীয় দলের হয়ে কোন ম্যাচ খেলেননি তিনি।

কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়েছে পেসার কাইল জেমিসন ও স্পিনার আইজাজ প্যাটেলকেও। তবে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেয়া কলিন মুনরো, জিত রাভাল এবং টড অ্যাশটলকে বাদ দিয়েছে নিউজিল্যান্ড।গত মৌসুমের চুক্তিতে তারা সবাই ছিলেন।

১৯৯২ সালে দক্ষিণ আফ্রিকা জোহানেসবার্গে জন্ম নেন বাঁ-হাতি ব্যাটসম্যান কনওয়ে। বছর তিনেক আগে জোহানেসবার্গ থেকে নিউজিল্যান্ডের ওয়েলিংটনে চলে আসেন কনওয়ে। নিউজিল্যান্ডের ঘরোয়া প্রতিযোগিতায় অংশ নিয়ে নিজের ক্রিকেট ক্যারিয়ারকে গড়ে তোলার চেষ্টা করেন তিনি। ২০০৯ সালে নিউজিল্যান্ডের ঘরোয়া আসরে অভিষেক হয় ২৮ বছর বয়সী কনওয়ের। এখন পর্যন্ত ১০৩টি প্রথম শ্রেণির ও ৮১টি লিষ্ট ‘এ’ ম্যাচে অংশ নেন তিনি।

১৭টি সেঞ্চুরি ও ৩০টি হাফ-সেঞ্চুরিতে ৪৭ গড়ে ৬৬৭৪ রান করেছেন কনওয়ে। গত দুই মৌসুম ব্যাট হাতে রানের বন্যা বইয়েছেন তিনি। তাই দুই মৌসুমেই ঘরোয়া ক্রিকেটের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হন কনওয়ে। চলতি মৌসুমে ঘরোয়া তিন প্রতিযোগিতাতেই সর্বোচ্চ রান সংগ্রাহক কনওয়ে। সব মিলিয়ে মৌসুমে ১৭৯৩ রান করেছেন তিনি।

কনওয়ে, কাইল, আজাজের চুক্তির ব্যাপারে নিউজিল্যান্ডের নির্বাচক গাভিন লারসেন বলেন, ‘গত মৌসুমে দুর্দান্ত পারফরমেন্স করেছে কনওয়ে, কাইল, আইজাজ। বিশেষভাবে কনওয়ে। গত দুই মৌসুমে ক্রিকেটের তিন ফরম্যাটে ব্যাট হাতে কনওয়ের পারফরমেন্স আমাদের মুগ্ধ করেছে। ভবিষ্যতে সে আমাদের সেরা বিকল্প হতে যাচ্ছে। আইসিসি থেকে ছাড়পত্র পাওয়ায়, কনওয়েকে দলে নেয়া হয়েছে।’

২০২০-২১ মৌসুমের জন্য নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তির তালিকা :

টম ব্লান্ডেল, ট্রেন্ট বোল্ট, ডেভন কনওয়ে, কলিন ডি গ্রান্ডহোম, লোকি ফার্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, কাইল জেমিসন, টম লাথাম, হেনরি নিকোলস, জেমস নিশাম, আইজাজ প্যাটেল, মিশেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, রস টেইলর, নিল ওয়াগনার, বিজে ওয়াটলিং, কেন উইলিয়ামসন, উইল ইয়ং।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস]


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশের আরেক সাবেক ক্রিকেটার করোনায় আক্রান্ত

বাংলাদেশের আরেক সাবেক ক্রিকেটার করোনায় আক্রান্ত

কোহলি সেরা ব্যাটসম্যান, তবে সেরা ক্যাপ্টেন ধোনি : ধাওয়ান

কোহলি সেরা ব্যাটসম্যান, তবে সেরা ক্যাপ্টেন ধোনি : ধাওয়ান

আগ্রাসী ধোনিকে শান্ত বানিয়েছিলেন চ্যাপেল

আগ্রাসী ধোনিকে শান্ত বানিয়েছিলেন চ্যাপেল

ওয়ানডের নিয়ম নিয়ে কী বলছেন টেন্ডুলকার

ওয়ানডের নিয়ম নিয়ে কী বলছেন টেন্ডুলকার