ভারত-দক্ষিণ আফ্রিকার সিরিজে ম্যাচ পাতানোর অভিযোগ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০০ পিএম, ২৪ মে ২০২০
ভারত-দক্ষিণ আফ্রিকার সিরিজে ম্যাচ পাতানোর অভিযোগ

ফাইল ছবি

দুই দশক আগে ২০০০ সালে জুয়ারী সঞ্জীব চাওলার বিপক্ষে ম্যাচ পাতানোর অভিযোগপত্র দিয়েছে দিল্লি পুলিশ। যেখানে ২০০০ সালে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার মুম্বাই টেস্ট ও কোচির ওয়ানডে ম্যাচ পাতানোর অভিযোগ দাখিল করে।

দিল্লি পুলিশের সেই চার্জশিটে জানানো হয়, কোন কোন ম্যাচ ফিক্সিং করেছিলেন সঞ্জীব চাওলা। চার্জশিট অনুযায়ী, 'অভিযুক্তের কাছ থেকে পাওয়া অডিও ও ভিডিও ক্যাসেট, সিএফএসএল রিপোর্ট এবং অন্যান্য সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে জানা গেছে বেশ কিছু ম্যাচে ফিক্সিংয়ের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।'

চার্জশিটে ৬৮ জন সাক্ষী ছিলেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য নাম সাবেক বিসিসিআই সচিব যশবন্ত লেলে। কোন কোন ম্যাচে ফিক্সিং করা হয়েছিল, তা উল্লেখ করা হয়েছে :

মুম্বাই টেস্ট ও কোচি ওয়ানডে ফিক্সিং হয়েছিল। ২০০০ সালে ভারত সফরে গিয়ে দক্ষিণ আফ্রিকা দুটি টেস্ট ও পাঁচটি ওয়ানডে খেলেছিল। সেই সিরিজের মুম্বাই টেস্ট এবং কোচির ওয়ানডে আলোচনায় আসে। চার্জশিটে বলা হয়েছে, মুম্বাইতে প্রথমেই ঠিক হয়েছিল দক্ষিণ আফ্রিকা ব্যাট করার সময় কোনোভাবেই ২৫০-এর বেশি রান তুলবে না। তবে সেই টেস্ট তিনদিনের মধ্যেই ভারত হেরে যায় শোচনীয় পারফরমেন্স করে।

প্রথমে ব্যাটিং করে দক্ষিণ আফ্রিকা ২২৫ তোলে। জবাবে ব্যাটিং করতে নেমে ১৭৬ রানে অলআউট হয়ে যায় টিম ইন্ডিয়া। দ্বিতীয় ইনিংসে একদমই দাঁড়াতে পারেনি ভারত। মাত্র ১১৩ রানে আলআউট হয়ে হয়ে যায় স্বাগতিকরা। জবাবে দক্ষিণ আফ্রিকা ১৬৪ রান করে জয় ছিনিয়ে নেয়। কোনো ইনিংসেই ২৫০-এর বেশি রান না করে এভাবেই জয় পায় প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকার সেই সময়ের অধিনায়ক হ্যান্সি ক্রোনিয়ে ফিক্সারদের কাছে দেওয়া কথা রেখেছিলেন।

কোচিতে প্রথম ওয়ানডে পাতানো নিয়ে কিংস কমিশনকে ক্রনিয়ে জানিয়েছিলেন, তিনি ও সঞ্জীব চাওলা প্রতিনিয়ত হামিদ কাশিম নামের এক ব্যক্তিকে ফোন দিতেন। ক্রনিয়ে জানিয়েছিলেন, তাকে প্রতিনিয়ত খারাপ খেলার জন্য ভীষণরকম চাপে রাখা হতো। ম্যাচটি পাতানোর কথাও ছিল, শেষ পর্যন্ত পাতানো হয়নি।

ক্রনিয়ে ও সঞ্জীবের মধ্যে একটি কথোপকথন ছিল এরকম-

ক্রনিয়ে: ‘না, না… তারা বলেছে তারা যা করার কোচিনেই করে ফেলেছে, অন্যরা খেপে আছে, কারণ তারা এখনো টাকা পায়নি…।’

সঞ্জীব: ‘আমি নিজে তোমার অ্যাকাউন্টে টাকা জমা করে দেবো, টাকা কোনো সমস্যা না…। আগামীকাল আমি নিজে টাকা জমা করে দেবো।’

দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ওয়ানডেতে ফিক্সিং করার কথা থাকলেও শেষ পর্যন্ত তা হয়নি। তবে ক্রনিয়ে দলের অনেক তথ্য পাচার করে বেশ অর্থ কামিয়ে নিয়েছিলেন।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আইসিসির গাইডলাইনের স্বচ্ছতা চান সাকিব

আইসিসির গাইডলাইনের স্বচ্ছতা চান সাকিব

ক্যারিয়ারে দুইবার আবেগ ধরে রাখতে পারেননি মাশরাফি

ক্যারিয়ারে দুইবার আবেগ ধরে রাখতে পারেননি মাশরাফি

পূজারাকে ফেরানোর ঔষধ বের করতে হবে : কামিন্স

পূজারাকে ফেরানোর ঔষধ বের করতে হবে : কামিন্স

বিশ্বকাপের পর আইপিএলকে সেরা টুর্নামেন্ট বলছেন বাটলার

বিশ্বকাপের পর আইপিএলকে সেরা টুর্নামেন্ট বলছেন বাটলার