দক্ষিণ আফ্রিকাকে ৩১৫ রানের চ্যালেঞ্জ দিলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০১ পিএম, ১৮ মার্চ ২০২২
দক্ষিণ আফ্রিকাকে ৩১৫ রানের চ্যালেঞ্জ দিলো বাংলাদেশ

তিন ম্যাচ সিরিজে প্রথম ওয়ানডেতে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৩১৫ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩১৪ রান সংগ্রহ করে টাইগাররা। দলের পক্ষে ব্যাট হাতে সর্বোচ্চ ৭৭ রান করেন সাকিব আল হাসান।

শুক্রবার (১৮ মার্চ) দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়ানের সুপারস্পোর্ট পার্কে প্রথমে ব্যাট করতে নেমে ধীর গতির রান তোলার পথে বেশ ভালোভাবেই এগিয়ে চলে বাংলাদেশ। ইনিংসের ২০তম ওভারে শেষে টাইগারদের সংগ্রহ ছিল বিনা উইকেট ৯০ রান। ৪.৫০ গড়ে রান তোলার গতিতে বাংলাদেশ প্রথম উইকেট হারায় দলীয় ৯৫ রানে।

ইনিংসের ২২তম ওভারের তৃতীয় বলে এলবিডব্লিউ-এর ফাঁদে পড়েন টাইগার অধিনায়ক তামিম ইকবাল। ফিল্ড আম্পায়ারের আউট দেওয়ার বিপরীতে রিভিউ নিলেও বাঁচতে পারেননি তিনি। ব্যক্তিগত ৪১ রানে ফিরেন তামিম। ৬৭ বলের ইনিংসে ৩টি চার ও একটি ছক্কা হাঁকান টাইগার অধিনায়ক।

তামিম ফেরার পর ২২.৫ ওভারে ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম অর্ধশত স্পর্শ করেন ওপেনার লিটন কুমার দাস। তবে কেশব মহারাজের পরের বলেই সরাসরি বোল্ড হয়ে সাজঘরে ফিরেন লিটন। তামিমের সমান ৬৭ বল খেলে ৫০ রানে থামেন তিনি। লিটনের এ ইনিংসে ৫টি চারের সাথে একটি ছক্কার মার ছিল।

লিটন চলে যাওয়ায় সাকিব আল হাসানের সাথে উইকেট আসেন মুশফিকুর রহিম। তবে হতাশ করে অভিজ্ঞ টাইগার ব্যাটার। ১২ বল খেলে ১ চারে ব্যক্তিগত ৯ রানে ফিরেন তিনি। ফলে দলীয় ১২৪ রানের তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ।

৩৮তম ওভারের শেষ বলে ছক্কা মেরে ওয়ানডে ক্যারিয়ারের ৫০তম ফিফটি পূর্ণ করেন সাকিব আল হাসান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট হাতে নিজের ৫০তম বলে ছক্কা মেরে এ রেকর্ড স্পর্শ করেন সাকিব।

ওয়ানডে ক্যারিয়ারের ৫০তম ফিফটি হাঁকানোর পর দক্ষিণ আফ্রিকার বোলারদের উপর তাণ্ডব চালান সাকিব আল হাসান। তবে লুঙ্গি এনগিডি বলে এলবিডব্লিউ হয়ে ব্যক্তিগত ৭৭ রানে সাজঘরে ফিরেন তিনি। ৫০তম বলে ফিফটি হাকানোর পর বাকি ১৪ বলে ২৪ রান তুলেন সাকিব। ৬৪ বলের ইনিংসে ৭টি চার ও ৩টি ছক্কা হাঁকান সাকিব।

সাকিব সাজঘরে ফেরার আগেই ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মতো ফিফটি করে ইয়াসির আলি রাব্বি। ৪৩ বলে ফিফটি স্পর্শ করার পর অবশ্য আর বেশি দূর যেতে পারেননি এ টাইগার ব্যাটার। ৪৩তম ওভারের প্রথম বলেই বারাদার বলে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন তিনি। রাব্বির এ ইনিংসে ৪টি চার ও দুটি ছয়ের মার ছিল।

সাকিব-রাব্বির পর পর চলে যাওয়ায় দলীয় ২৪৩ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। এরপর দলীয় ২৭২ রানে ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ। ১৩ বলে একটি করে চার ও ছক্কা মারে ১৭ রান করে আফিফ সাজঘরে ফিরলে মাহমুদউল্লাহ রিয়াদের সাথে ২৯ রানের জুটি ভাঙে।

ইনিংসের ৪৮তম ওভারের পঞ্চম বলে মাহমুদউল্লাহ রিয়াদ ব্যক্তিগত ২৫ রানে আউট হলে দলীয় ২৮৮ রানে সপ্তম উইকেট হারায় বাংলাদেশ। ১৩ বলে ইনিংসে একটি করে চার ও ছক্কা হাঁকান এই টি-টোয়েন্টি অধিনায়ক।

শেষ দিকে মেহেদী হাসান মিরাজ এবং টাইগার পেসারে তাসকিন আহমেদও দক্ষিণ আফ্রিকা বোলারদের উপর ব্যাটিং তাণ্ডব চালান। ইনিংসের ৪৯তম ওভারের পঞ্চম বলে রাবাদািকে ছক্কা মেরে দলীয় স্কোর ৩০০ পার করেন মিরাজ। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩১৪ রান করে বাংলাদেশ। মিরাজ ১৩ বলে ১৯ এবং তাসকিন ৫ বলে ৭ রানে অপরাজিত ছিলেন।

স্বাগতিক দক্ষিণ আফ্রিকা বিপক্ষে এটিই বাংলাদেশ ক্রিকেট দলের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। এর আগে ২০১৭ সালের অক্টোবরে ৭ উইকেটে ২৭৮ রানের সংগ্রহ গড়েছিল বাংলাদেশ। যা এতদিন দেশটির বিপক্ষে দলীয় সর্বোচ্চ রানের ইনিংস ছিল। 

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়ানডেতে সাকিবের পঞ্চাশে পঞ্চাশ

ওয়ানডেতে সাকিবের পঞ্চাশে পঞ্চাশ

অর্ধশতকেই থামলো লিটনের ব্যাট 

অর্ধশতকেই থামলো লিটনের ব্যাট 

ডোমিঙ্গোর ব্যর্থতার পাল্লাটাই বেশি ভারী : মাশরাফি

ডোমিঙ্গোর ব্যর্থতার পাল্লাটাই বেশি ভারী : মাশরাফি

দলে সিনিয়র-জুনিয়র নিয়ে কথা বলাটা অপ্রয়োজনীয়: ডোমিঙ্গো

দলে সিনিয়র-জুনিয়র নিয়ে কথা বলাটা অপ্রয়োজনীয়: ডোমিঙ্গো