দ্বিতীয় ম্যাচেই সিরিজ নিশ্চিত করতে চান মিরাজ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫২ এএম, ১৩ জুলাই ২০২২
দ্বিতীয় ম্যাচেই সিরিজ নিশ্চিত করতে চান মিরাজ

প্রত্যাশিত জয় দিয়েই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করেছে বাংলাদেশ। এই ম্যাচ সহ টানা ৯ ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে অপরাজিত বাংলাদেশ। তিন ম্যাচের সিরিজের বাকি থাকা দুই ম্যাচের যে কোনো একটি ম্যাচ জিতলেই সিরিজ জিতে যাবে টাইগাররা।

তবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ শেষ ম্যাচ অর্থাৎ তৃতীয় ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে চান না। দ্বিতীয় ম্যাচ জিতেই নিশ্চিত করতে চান সিরিজ। 

টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে চূড়ান্ত অপদস্ত হওয়ার পর ওয়ানডে সিরিজে জয় দিয়ে শুরু করাটা নিশ্চিতভাবেই বাংলাদেশের আত্মবিশ্বাস ফিরিয়ে দিয়েছে। যদিও এই ফরম্যাটে টাইগাররা আগে থেকেই যথেষ্ট ভালো দল। বাকি দুই ফরম্যাটের তুলনায় এখানে তাদের পারফর্মেন্সের ধারাবাহিকতা রয়েছে যথেষ্ট।

বৃষ্টি বাধায় প্রথম ম্যাচ নেমে এসেছিল ৪১ ওভারে। প্রথমে ফিল্ডিং করে দারুণ বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে ১৫০ রানে আটকে ফেলেছিল বাংলাদেশ। পরে ব্যাট করতে নেমে মোটামুটি সহজেই লক্ষ্য তাড়া করে জিতেছে।

 মাহমুদউল্লাহর ব্যাটিংয়ের শুধু ‘খারাপ দিক’ই তুলে ধরা হয়!

প্রথম ম্যাচ জেতার পর টাইগার শিবিরে এখন সিরিজ জয়ের আলোচনাই চলছে। সেক্ষেত্রে তারা দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করতে চায়। নির্ভার হয়েই তৃতীয় ম্যাচে মাঠে নামতে চান বলে জানান, মিরাজ। 

বলেন, “শেষ ম্যাচ পর্যন্ত তো অপেক্ষা করতে পারব না। কাল জিতলেই যেহেতু সিরিজ জিতব, একটু নির্ভার থাকতে পারব। অবশ্যই জেতার জন্যই তো খেলব। তবে আরও বেশি ফোকাসড থাকব।”

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বোলিং আক্রমণের অন্যতম চালিকাশক্তি মিরাজ। ইনিংসের মাঝপথে তার নিয়ন্ত্রিত বোলিংয়েই প্রতিপক্ষকে চাপে রাখতে সক্ষম হচ্ছে টাইগাররা। 

sportsmail24

তবে নিজের সঙ্গে সতীর্থদেরও ভুলে যাননি মিরাজ। তার কণ্ঠে প্রশংসা ঝড়েছে নাসুম, মোস্তাফিজ, শরিফুলদের নিয়ে। গায়ানার উইকেট উইকেটে স্পিনারদের জন্য ভালো সহায়তা থাকে সেক্ষেত্রে নিজের দায়িত্ব সম্পর্কে প্রথম ম্যাচ থেকে সচেতন মিরাজ। 

"গায়ানার উইকেটে স্পিনাররা অনেক সহায়তা পেয়েছি। নাসুম ভাই ভালো শুরু করেছে, মোস্তাফিজ উইকেট এনে দিয়েছে। শাই হোপের রেকর্ড আমাদের সঙ্গে ভালো, ফলে ওর উইকেটটা গুরুত্বপূর্ণ ছিল। আর আমিও চিন্তা করেছি, আমার ভূমিকা গুরুত্বপূর্ণ। মেরিট অনুযায়ী বল করার চেষ্টা করেছি। শরীফুলও অনেক ভালো করেছে। নাসুম উইকেট না পেলেও ভালো করেছে। তাসকিন ভাইও" যোগ করেন মিরাজ। 

তবে ঘরের মাঠে প্রথম ম্যাচ হারলেও দ্বিতীয় ম্যাচে সিরিজে সমতা ফেরাতে উঠেপড়ে লাগবে ওয়েস্ট ইন্ডিজ, এটাও ভালো করেই জানেন এই টাইগার অলরাউন্ডার। কিন্তু প্রতিপক্ষ যাই করুক, নিজেদের ভালো খেলাটাই জরুরী বলে মানছেন মিরাজ। অধিনায়ক  তামিম ইকবালও দলীয় সভায় নিজেদের ভালো খেলার উপরেই বেশি গুরত্ব দিয়েছেন বলে জানান তিনি। 

১৬ জুলাই শুরু হচ্ছে যুব দলের ক্যাম্প

মিরাজ বলেন, "ওরা (ওয়েস্ট ইন্ডিজ) ফিরে আসতে চাইবে। ওরা ফিরে আসলেও কিভাবে আসতে পারে, সেগুলো নিয়ে এরই মধ্যে কথা বলেছি। অধিনায়ক মিটিংয়ে কথা বলেছেন। দিনের শেষে ভালো খেলা গুরুত্বপূর্ণ। সবাই নিজেদের কাজটা করতে পারলেই জিততে পারব।"

তবে জিততে হলে তিন বিভাগেই ভালো করতে হবে বলে মত মিরাজের। "জেতার জন্য প্রক্রিয়া অনুসরণ করতে হবে। ম্যাচ জিততে হলে যে প্রক্রিয়া—সেটি প্রত্যেক বিভাগেই ভালো করতে হবে। মাথায় অবশ্যই আছে ম্যাচ জেতার (ভাবনা), তবে কীভাবে জিতব, সেটিও মাথায় আছে। সে সব নিয়েই আলোচনা করেছি" যোগ করেন তিনি।

sportsmail24

 প্রথম ম্যাচে স্বাগতিকদের ১৫০ রানে আটকে ফেলতে মিরাজের মুখ্য ভূমিকা ছিল। ৯ ওভার বোলিং করে মাত্র ৩৬ রানে তিন উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের মিডল অর্ডার ধ্বসিয়ে দিয়েছিলেন মিরাজ। এছাড়া আঁটসাঁট বোলিং করে ওদের রানের চাকার গতিও বাড়তে দেননি। 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ম্যাচে বুধবার (১৩ জুলাই) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় সিরিজ জয়ের মিশনে নামবে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচেও মিরাজের ঘাড়ে থাকবে গুরুদায়িত্ব। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়ানডেতে তামিমের ছক্কার নতুন রেকর্ড

ওয়ানডেতে তামিমের ছক্কার নতুন রেকর্ড

‘আরও ২-৩ জন অলরাউন্ডার থাকলে এই প্রশ্নগুলো হতো না’

‘আরও ২-৩ জন অলরাউন্ডার থাকলে এই প্রশ্নগুলো হতো না’

কোহলির ফর্ম নিয়ে চিন্তার কিছু নেই: গাভাস্কার

কোহলির ফর্ম নিয়ে চিন্তার কিছু নেই: গাভাস্কার

রেকর্ড গড়েই শুরু হলো  জিম্বাবুয়ের বিশ্বমঞ্চে ফেরার যাত্রা

রেকর্ড গড়েই শুরু হলো জিম্বাবুয়ের বিশ্বমঞ্চে ফেরার যাত্রা