সুযোগের অপেক্ষায় ছিলেন তাইজুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫৩ এএম, ১৭ জুলাই ২০২২
সুযোগের অপেক্ষায় ছিলেন তাইজুল

দেশের বাইরে যে কোনো ওয়ানডে সিরিজে সাকিব থাকলে তাইজুল ইসলামের জায়গা হয় সাইডে বেঞ্চে। এমনকি সাকিব না থাকলেও একাদশে সুযোগ পান কালেভাদ্রে! তবে কাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষের সুযোগ পেয়ে বাজিমাত করার পর বললেন, তিনি সুযোগের অপেক্ষায় ছিলেন।

২০১৪ সালে ওয়ানডেতে অভিষেক হয়েছিল তাইজুল ইসলামের। অভিষেকেই জিম্বাবুয়ের বিপক্ষে হ্যাটট্রিক গড়েই একদিনের ক্রিকেটে যাত্রা শুরু হয়েছিল তার। অথচ সেই তাইজুলই কিনা আট বছরে কাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের নবম ম্যাচ খেলতে নেমেছিলেন।

ওয়ানডেতে নিয়মিত না হলেও সাদা পোশাকে টাইগার একাদশের নিয়মিত মুখ তাইজুল। অথচ বিদেশের মাটিতে স্পিনার বাদ দিলে কোপটা পড়ে তার উপরই। সদ্য শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে তার জায়গা হয়নি। তবে যখনই সুযোগ পেয়েছেন দলে জায়গা ধরে রাখার দাবি জানিয়েছেন নিজের পারফর্মেন্স দিয়েই। 

তবে বারবার সুযোগ পেয়ে কাজে লাগানোর পরও দলে সুযোগ না পাওয়াতেও অভিযোগ নেই তাইজুলের। তিনি বরং যাদের কারণে সুযোগ পান না, তাদের প্রশংসাই করলেন আর জানালেন সুযোগ পেলে ভালো করার পরিকল্পনা ছিল তার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে তামিমের অবসর ঘোষণা

বলেন, “অনেক দিন বসে ছিলাম, এটা নিয়ে দুঃখ করে লাভ নেই। আমাকে পরিস্থিতিটা বুঝতে হবে। এখানে যেহেতু সাকিব ভাই দলে ছিলেন, নাসুমও অনেক দিন ধরে ভালো করছিল, সুযোগ পাওয়াটা কঠিন। আমি সুযোগের অপেক্ষায় ছিলাম। সুযোগ পেলে ভালো কিছু করার চেষ্টা করব, এটাই পরিকল্পনা ছিল।”

বল হাতে নেওয়ার পর দলের চাওয়াটাই বেশি গুরুত্বপূর্ণ তাইজুলের জন্য। সবসময় তার লক্ষ্য থাকে দলের চাহিদা পূরণ করার।

“দেখতে হবে উইকেট কী চায়, দল কী চাচ্ছে। আমি চেষ্টা করেছি দল যা চায় সেটা পূরণ করতে। দলকে সাহায্য করতে পেরেছি সে কারণেই আমি বেশি খুশি। সবসময় চাই আমার মাধ্যমে যেন দলের ভালো কিছু হয়” যোগ করেন তাইজুল। 

গায়ানার উইকেট এত বেশি স্পিন সহায়ক ছিল যে শেষ ম্যাচে এক পেসার নিয়েই মাঠে নেমেছিল বাংলাদেশ। টাইগারদের স্পিন আক্রমণের সামনে স্বাগতিক ব্যাটাররার ছিল রীতিমতো অসহায়। উইকেটের সাহায্য নিয়েই তাইজুল চেষ্টা করেছেন ভালো করার।

sportsmail24

বলেন “এটা সত্যি, ভালো বোলিং করার ক্ষুধাটা একটু বেশি ছিল আমার। তবে আমি মনে করি এখানে উইকেটের সাহায্য ছিল। আমি চেষ্টা করেছি লাইন–লেংথ ঠিক রেখে ভালো জায়গায় বোলিং করতে। এটাই আমাকে সাহায্য করেছে।”

টেস্ট অভিষেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক ইনিংসেই পাঁচ উইকেট পেয়েছিলেন তাইজুল। ওয়ানডেতেও প্রথম পাঁচ উইকেট পেলেন একই প্রতিপক্ষের বিপক্ষে। সে কারণে হয়তো চাইলেও ভুলতে পারবেন না ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশটাকে।

ক্যারিবীয়দের তৃতীয়বারের মতো হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ

“ওয়েস্ট ইন্ডিজে আমার টেস্ট অভিষেক, তখনো ৫ উইকেট পেয়েছিলাম। ওয়ানডেতেও এখানে এসেই প্রথম ৫ উইকেট পেলাম। ওয়েস্ট ইন্ডিজে আর আসি বা না আসি, এটা সবসময় আমার মনে থাকবে” যোগ করেন তাইজুল।

আড়াই বছর পর কাল ওয়ানডে একাদশে ফিরেছেন তাইজুল। প্রত্যাবর্তনেই ক্যারিয়ারের প্রথম ওয়ানডে ফাইফার ও দেশের ক্রিকেটে ইতিহাসে সেরা বোলিং ফিগারও লিখিয়ে নিলেন নিজের নামে। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

দর্শক-মিডিয়ার চাপ সামলে বিশ্বকাপে ম্যাচ জিততে চান ডমিঙ্গো

দর্শক-মিডিয়ার চাপ সামলে বিশ্বকাপে ম্যাচ জিততে চান ডমিঙ্গো

বিগব্যাশের ড্রাফটে পোলার্ড-রশিদ, নেই বাংলাদেশি কেউ

বিগব্যাশের ড্রাফটে পোলার্ড-রশিদ, নেই বাংলাদেশি কেউ

লিজেন্ডস ক্রিকেট লিগে খেলবেন মাশরাফি

লিজেন্ডস ক্রিকেট লিগে খেলবেন মাশরাফি

২০২৩ বিশ্বকাপ সিনিয়র চারজনের জন্য বিশেষ কিছু: তামিম

২০২৩ বিশ্বকাপ সিনিয়র চারজনের জন্য বিশেষ কিছু: তামিম