ক্রিকেটাররা গাড়ি নয়, যে জ্বালানী দিলেই চলবে: বেন স্টোকস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২১ এএম, ২০ জুলাই ২০২২
ক্রিকেটাররা গাড়ি নয়, যে জ্বালানী দিলেই চলবে: বেন স্টোকস

সোমবার (১৮ জুলাই) আচমকাই আন্তর্জাতিক ওয়ানডে থেকে অবসরের ঘোষণা দেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। খবরটা শোনার পরই যেন মাথায় আকাশ ভেঙে পড়ে ক্রিকেট প্রেমীদের।

বয়স মাত্র ৩১ বছর, নেই কোনো বড় ইনজুরি তাও কেন এত দ্রুত অবসর নিলেন স্টোকস! ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসাইন সহ একাধিক সাবেক ক্রিকেটাররা স্টোকসের আগাম অবসরের পিছনে আন্তর্জাতিক ক্রিকেটের বর্তমান ঠাসা সূচিকেই দায়ী করেছিলেন। 

মঙ্গলবার (১৯ জুলাই) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারের শেষ ওয়ানডে খেলার পর স্টোকসের কণ্ঠেও শোনা গেল একই সুর। বিরক্তির সুরে বললেন, ক্রিকেটাররা গাড়ি নয়, যে জ্বালানি দিলেই চলবে!  

আগামী এক বছরে আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে ১০০ দিনের বেশি মাঠে থাকতে হবে ইংলিশ ক্রিকেটারদের। এমনকি দলগুলোকে এখন একই সাথে দুটো দল পাঠাতে হয়ে মাঝেমধ্যে ভিন্ন সিরিজে।

ওয়ানডে থেকে স্টোকসের অবসর ঘোষণা 

ভারতের বিপক্ষে চলতি বছরের ১ জুলাই টেস্ট খেলছিল ভারত। ঠিক ওই সময়ে ইংল্যান্ডের আরেকটি দল ওয়ানডে সিরিজ খেলছিল  নেদারল্যান্ডসের বিপক্ষে। পুরো বিষয়টাই হাস্যকর মনে হয়েছে স্টোকসের কাছে। এমনকি বিরক্তির সুরে জানিয়েছেন তারা কোনো গাড়ি নন।

স্টোকস বলেন, “আমরা গাড়ি নই, যে মাঠে যাব এবং জ্বালানী নিয়ে আবার চলার জন্য প্রস্তুত হব। আমাদের একটি টেস্ট সিরিজ ছিল এবং একই সময়ে ওয়ানডে দলের একটি সিরিজ চলছিল। এটা হাস্যকর।”

ব্যস্ত সূচি ক্রিকেটারদের মানসিক ও শারীরিকভাবে ক্লান্ত করে তুলছে বলে মনে করেন স্টোকস। একজন ক্রিকেটারের পক্ষে যখন খেলাটা ক্লান্তির বিষয় হয় এবং ভবিষ্যতে কি হবে ভাবতে হয় তাহলে সেটা ক্রিকেটের জন্যই ভালো কিছু নয় বলে মনে করিয়ে দেন তিনি।

sportsmail24

“আমার মনে হয়, এখন তিন ফরম্যাটেই অনেক বেশি ক্রিকেট হচ্ছে। আগের চেয়ে এটা অনেক কঠিন। অবশ্যই একজন খেলোয়াড় যতটা সম্ভব ক্রিকেট খেলতে চাই। কিন্তু যখন বিষয়টা ক্লান্তিকর হয়ে যায় এবং পাঁচ-ছয় মাস পরে কী হবে সেটা ভাবতেই হয়...সেটা সম্ভবত ভালো কিছু নয়” যোগ করেন স্টোকস। 

বেশি ম্যাচ হলে ভালো তবে তারও একটা সীমা থাকা প্রয়োজন। ক্রিকেটের ঠাসা সূচির কারণেই দলগুলো খেলোয়াড়দের নিয়মিত না খেলিয়ে বিশ্রাম দিতে বাধ্য হচ্ছে বলে মত স্টোকসের। 

sportsmail24

বলেন, “যত বেশি ক্রিকেট ম্যাচ হবে, খেলাটির জন্য তত ভালো। কিন্তু সবাই সর্বোচ্চ মানের পন্য চায়। চাওয়া থাকে সেরা খেলোয়াড়রা যতটা সম্ভব খেলুক এবং সেটা শুধু আমি বা আমাদের ক্ষেত্রে নয়। সারা বিশ্বে সব দলকেই এখন নির্দিষ্ট কিছু সিরিজে কিছু খেলোয়াড়কে বিশ্রাম দিতে হচ্ছে, যাতে তারা মনে করে যে তারা বিরতি পাচ্ছে।”

ওয়ানডে ছাড়লেও বাকি দুই ফরম্যাটের খেলার চালিয়ে যাবেন স্টোকস। সম্প্রতি  ইংলিশদের টেস্ট দলের অধিনায়কত্ব পেয়েছেন। চার ম্যাচে অধিনায়কত্ব করেই বিশ্বের নানা প্রান্ত থেকে প্রশংসিত হয়েছেন। 

স্টোকসের শেষ ওয়ানডেতে আফ্রিকার বিপক্ষে হারলো ইংল্যান্ড

তবে ওয়ানডেতে নিজের সেরাটা দিতে পারছেন বলে সরে দাড়িয়েছেন, অবসর বার্তায়ে এমনটাই জানান স্টোকস। তবে এক ফরম্যাট ছেড়ে দেওয়ায় এখন টেস্ট ও টি-টোয়েন্টিতে বেশি মনোযোগ দিতে পারবেন বলে মনে করেন ইংল্যান্ডে অধরা ওয়ানডে বিশ্বকাপ জেতানো এই অলরাউন্ডার।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলির সমস্যা সমাধানে আগ্রহী ছোটবেলার কোচ

কোহলির সমস্যা সমাধানে আগ্রহী ছোটবেলার কোচ

জিম্বাবুয়ে সফরে টাইগারদের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

জিম্বাবুয়ে সফরে টাইগারদের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

অনুমোদন পেল আঞ্চলিক ক্রিকেট সংস্থা, প্রত্যেক ক্লাবে কাউন্সিলর একজন

অনুমোদন পেল আঞ্চলিক ক্রিকেট সংস্থা, প্রত্যেক ক্লাবে কাউন্সিলর একজন

শুধু ক্রিকেট নয়, খেলোয়াড়দের ব্যক্তিত্ব গড়তেও সাহায্য করবেন স্টুয়ার্ট ল

শুধু ক্রিকেট নয়, খেলোয়াড়দের ব্যক্তিত্ব গড়তেও সাহায্য করবেন স্টুয়ার্ট ল