ভারতের বিপক্ষে পাকিস্তানকে ‘চোকার’ বলা যাবে না: রমিজ রাজা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২০ পিএম, ১৬ অক্টোবর ২০২৩
ভারতের বিপক্ষে পাকিস্তানকে ‘চোকার’ বলা যাবে না: রমিজ রাজা

বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে সাত উইকেটে হেরে যাওয়ার পর পাকিস্তানকে নিয়ে ‘বিস্ফোরক’ মন্তব্য করেছেন সাবেক ক্রিকেট বিশ্বকাপ বিজয়ী তারকা রমিজ রাজা। তিনি বলেন, এটি (হার) পাকিস্তানকে আহত করেছে। কারণ, ক্রিকেটাররা প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারেনি।

হাইভোল্টেজ ম্যাচে ভারতের সঙ্গে পাকিস্তান প্রতিদ্বন্দ্বিতা করতেই ব্যর্থ হয়েছেন উল্লেখ করে রমিজ এর নিন্দা জানান এবং দলের এমন হার নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

অধিনায়ক বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান ভারতের বিপক্ষে সঠিক পথ ধরেই পাকিস্তানকে এগিয়ে নিচ্ছিলেন। ১৫৫ রানে দুই উইকেট হারানো দলটি আকিস্মকভাবে খেই হারিয়ে ফেলে এবং মাত্র ১৯১ রানেই অল আউট হয়ে যায়। জবাবে অধিনায়ক রোহিত শর্মার ৮৬ রানে ভর করে প্রায় ২০ ওভার হাতে রেখেই জয়ের লক্ষ্য পূরণ করে ভারত।

রমিজ বলেন, “এটি পাকিস্তানকে আহত করেছে। কারণ, তারা প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারেনি। আপনি যখন ভারতের বিপক্ষে খেলবেন তখন ৯৯ শতাংশ সমর্থকই ভারতের থাকবে এবং এর পরিবেশই অন্যরকম হবে। এটি আপনাকে বুঝতে হবে।”

অধিনায়ক বাবর আজমের সমালোচনা করে তিনি বলেন, “বাবর আজম ৪/৫ বছর ধরেই দলের নেতৃত্ব দিচ্ছেন, সুতরাং আপনাকে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে হবে। আপনি জয়লাভ করতে না পারেন, কিন্তু প্রতিদ্বন্দ্বিতা তো করতে হবে। পাকিস্তান সেটিও করতে পারেনি।”

চলমান বিশ্বকাপে শুরুতে নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কাকে হারিয়ে বেশ ফুরফুরে মেজাজেই ভারতের বিপক্ষে লড়তে নেমেছিল পাকিস্তান। কিন্তু এমন বাজে পারফর্মেন্সে ভারতের বিপক্ষে বিপশ্বকাপে সর্বশেষ আট ম্যাচের সবকটিতেই পাকিস্তানকে হারের স্বাদ নিতে হলো।

রমিজ বলেন, “এটি এখন বাস্তবতা এবং পাকিস্তানকে সেখান থেকে উত্তরণের জন্য কিছু করতে হবে। তাই বলে ভারতের বিপক্ষে পাকিস্তানকে ‘চোকার’ বলা যাবে না। কারণ এটি কোন স্থায়ী ট্যাগ নয়। এক ধরনের মানসিক সীমবদ্ধতা বা দক্ষতার ঘাটতি।”

তিনিেআরও বলেন, “পাকিস্তানের বিপক্ষে এমন ধারাবাহিকতার কৃত্বি ভারতের। এটি অবশ্য তাদের জন্যও সহজ ম্যাচ নয়। কারণ, এখানে আবেগ ও প্রত্যাশা জড়িত। পরে আপনাকে (পাকিস্তান) জিততে হবে। কারণ কয়েক বছর ধরেই এটি ঘটে চলেছে। যা আপনাকে কিছুটা বাড়তি চাপে ফেলতে পারে। তবে তারা (ভারত) চাপকে দারুণভাবে সামলে নিয়েছে।”

চিরপ্রতিদ্বন্দ্বিদের কাছে তিক্ত এমন পরাজয় থেকেই পাকিস্তানকে শিক্ষা নিতে হবে বলে মনে করেন রমিজ রাজা। সেই সঙ্গে দ্রুত বিশ্বকাপের পরবর্তী ম্যাচগুলোর প্রতি মনোযোগ দিতে হবে। তিনি বলেন, “এটি তাদের পোড়াচ্ছে। এটি যেমন ভয়ের, তেমনি কষ্টের এবং পীড়াদায়ক। তিনটি বিভাগেই তারা পিছিয়ে পড়েছে।”

বাবর আজম এবং সিনিয়র ক্রিকেটারদেরকে পরামর্ও দিয়েছেন রমিজ রাজা। বলেন, “বাবর আজম ও সিনিয়র খেলোয়াড়রা মিলে নতুনদের সঙ্গে আলোচনা করতে হবে এবং এর কারণ খুঁজে বের করতে হবে। টিম মিটিংয়ে তাদের অবশ্যই সততার পরিচয় দিতে হবে এবং আমার মনে হয়, এখান থেকেই পাকিস্তান শুরু করতে পারে।”


শেয়ার করুন :