অস্ট্রেলিয়া ওয়ানডে দলের নতুন অধিনায়ক ফিঞ্চ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৬:১৭ পিএম, ২৭ অক্টোবর ২০১৮
অস্ট্রেলিয়া ওয়ানডে দলের নতুন অধিনায়ক ফিঞ্চ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজকে সামনে রেখে অস্ট্রেলিয়া ওয়ানডে দলের নতুন অধিনায়ক মনোনীত হয়েছেন অ্যারন ফিঞ্চ। অন্যদিকে টেস্ট অধিনায়ক ও সহ-অধিনায়কের পদ হারিয়েছেন টিম পেইন ও মিশেল মার্শ।

ইতোমধ্যেই হার্ড-হিটিং ব্যাটসম্যান ফিঞ্চকে টি-টোয়েন্টি দলের দায়িত্ব দেয়া হয়েছে। জুনে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ৫-০ ব্যবধানে বিধ্বস্ত হওয়া অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে ব্যাট হাতে পেইনের গড় ছিল মাত্র ৭.২। এ দল থেকে বাদ পড়া উল্লেখযোগ্যদের মধ্যে আরেকজন হলেন অভিজ্ঞ স্পিনার ন্যাথান লিঁও। যদিও সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে হতাশাজনক পারফরমেন্সের পরে জায়গা ধরে রেখেছেন শন মার্শ।

অ্যালেক্স ক্যারে ও জোস হ্যাজেলউডকে ১৪ সদস্যের ঘোষিত দলে দুই সহ-অধিনায়ক হিসেনে মনোনয়ন দেয়া হয়েছে। পুনরায় দলে ফিরেছেন দুই ফাস্ট বোলার মিশেল স্টার্ক ও প্যাট কামিন্স।

নতুন দায়িত্ব পেয়ে ফিঞ্চ বলেছেন, ‘এটা সত্যিই উত্তেজনাপূর্ণ। অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবার সুযোগ পেয়ে আমি সত্যিই গর্বিত। আমি মনে করি বোলারদেরও এ দায়িত্বে আসা গুরুত্বপূর্ণ। দীর্ঘদিন ধরে ব্যাটসম্যানরাই নেতৃত্বে ছিল। এ ক্ষেত্রে বোলারদের অবহেলা করা হয়েছে।’

জাতীয় নির্বাচক ট্রেভর হনস বলেছেন, একজন যোগ্য অধিনায়ক বেছে নেবার ক্ষেত্রে অনেক কিছুই বিবেচনা করা হয়। অস্ট্রেলিয়ান ক্রিকেট সম্পর্কে তাদের সূদুর প্রসারী চিন্তাভাবনা ও মাঠে তার বাস্তবায়ন এখানে উল্লেখযোগ্য। আমরা আশা করি অ্যারন, জোস ও অ্যালেক্স যোগ্যতার ভিত্তিতেই ব্যস্ত গ্রীষ্ম মৌসুমে অস্ট্রেলিয়াকে এগিয়ে নিয়ে যাবে।

তিনি আরও বলেন, বিশেষ করে বিশ্বকাপের শিরোপা ধরে রাখার লক্ষ্যে আমাদের মান ও নীতি সম্পর্কে তারা অবহিত আছে। আমরা বিশ্বাস করি যে স্কোয়াড আমরা বেছে নিয়েছি তারা শুধুমাত্র ঘরের মাঠেই নয় আগামী বছর বিশ্বকাপের নিজেদেও প্রমাণ করতে পারবে।

ব্যাটসম্যান হিসেবে ফিঞ্চ, মার্শ, ট্রেভিস হেড ও গ্লেন ম্যাক্সওয়েল ব্যাটিং বিভাগের নেতৃত্বে আছেন তাদের সাথে বিগ-হিটার ক্রিস লিনকে দলে ডাক হয়েছে। পেইনের কাছ থেকে উইকেটরক্ষকের দায়িত্ব নিয়েছেন ক্যারে। লিঁওর অনুপস্থিতিতে স্পিন বোলার হিসেবে দলে আছেন অ্যাস্টন আগার ও অ্যাডাম জামপা। লিঁও ও মিশেল মার্শ বাদ পড়লেও হনস জানিয়েছেন আগামী বছর বিশ্বকাপের দলে ফিরে আসার জন্য তাদের জন্য দরজা এখনো বন্ধ হয়ে যায়নি।

আগামী ৪ নভেম্বর থেকে পার্থে শুরু হচ্ছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

অস্ট্রেলিয়ান স্কোয়ার্ড
অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), শন মার্শ, ট্রেভিস হেড, ক্রিস লিন, গ্লেন ম্যাক্সওয়েল, ডি’আর্চি শর্ট, মার্কোস স্টোয়িনিস, অ্যালেক্স ক্যারে, অ্যাস্টন আগার, মিশেল স্টার্ক, জোস হ্যাজেলউড, প্যাট কামিন্স, ন্যাথান কোল্টার-নাইল, অ্যাডাম জামপা।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বসেরা পাঁচ ব্যাটসম্যানে তামিম-ইমরুল

বিশ্বসেরা পাঁচ ব্যাটসম্যানে তামিম-ইমরুল

সিলেট সিক্সার্সের হয়ে খেলবেন ওয়ার্নার

সিলেট সিক্সার্সের হয়ে খেলবেন ওয়ার্নার

ঝড়ো ব্যাটিংয়ে ইমরুলের ৫০

ঝড়ো ব্যাটিংয়ে ইমরুলের ৫০

জিম্বাবুয়েকে চতুর্থবার হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ

জিম্বাবুয়েকে চতুর্থবার হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ