শ্রীলঙ্কাকে তৃতীয়বারের মত হোয়াইটওয়াশ করলো নিউজিল্যান্ড

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০২:১৮ পিএম, ০৮ জানুয়ারি ২০১৯
শ্রীলঙ্কাকে তৃতীয়বারের মত হোয়াইটওয়াশ করলো নিউজিল্যান্ড

ছবি: ক্রিকইনফো

ওয়ানডে ক্রিকেটে শ্রীলঙ্কাকে তৃতীয়বারের মত হোয়াইটওয়াশ করলো নিউজিল্যান্ড। আজ (মঙ্গলবার) সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে লঙ্কানদের ১১৫ রানের বড় ব্যবধানে হারিয়েছে কিউইরা।

ফলে তিন ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে জিতে নিলো নিউজিল্যান্ড। এর আগে ১৯৮৩ ও ১৯৯১ সালে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করেছিলো নিউজিল্যান্ড।

নেলসনে সিরিজের তৃতীয় ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় শ্রীলঙ্কা। ব্যাটিংয়ে নেমে ৩১ রানে দুই ওপেনারকে হারায় নিউজিল্যান্ড। মার্টিন গাপটিল ২ ও কলিন মুনরো ২১ রানে করে ফিরেন।

শুরুর ধাক্কাটা তৃতীয় উইকেটে সামাল দিয়েছেন অধিনায়ক কেন উইলিয়ামসন ও রস টেইলর। হাফ-সেঞ্চুরি তুলে উইলিয়ামসন ফিরলেও, ওয়ানডে ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি তুলে নেন টেইলর। তৃতীয় উইকেটে উইলিয়ামসন-টেইলর ১১৬ রানের জুটি গড়েন তিনি।

উইলিয়ামসনের বিদায়ে ক্রিজে টেইলরের সঙ্গী হন হেনরি নিকোলস। এই জুটি শ্রীলঙ্কার বোলারদের উপর চড়াও হয়ে খেলতে থাকেন। ফলে নিউজিল্যান্ড বড় স্কোরের পথ পেয়ে যায়। টেইলরের পর নিকোলসের মারমুখী সেঞ্চুরি দলকে ৪ উইকেটে ৩৬৪ রানের বড় সংগ্রহ এনে দেয়। ৭১ বলে সেঞ্চুরি করেন নিকোলস।

৯টি চার ও ৪টি ছক্কায় ১৩১ বলে ১৩৭ রানে টেইলর বিদায় নিলেও, ১২৪ রানে অপরাজিত থাকে নিকোলস। তার ৮০ বলের ইনিংসে ১২টি চার ও ৩টি ছক্কা ছিলো। শ্রীলঙ্কার অধিনায়ক লাসিথ মালিঙ্গা ৯৩ রানে ৩ উইকেট নেন।

জয়ের জন্য ৩৬৫ রানের বড় টার্গেটে শুরুটা ভালোই ছিলো শ্রীলঙ্কার। ৬৬ রানের উদ্বোধনী জুটি গড়েন দলের দুই ওপেনার। তবে শুরুটা পরবর্তীতে ধরে রাখতে পারেনি শ্রীলঙ্কার মিডল-অর্ডার ব্যাটসম্যানরা। এক পর্যায়ে ১৪৩ রানে ৫ উইকেট হারিয়ে বসে লঙ্কানরা। উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা ৪৬, ধনাঞ্জয়া ডি সিলভা ৩৬, কুশল পেরেরা ৪৩, কুশল মেন্ডিস ০ ও দাসুন শানাকা ২ রান করে ফিরেন।

পঞ্চম উইকেট পতনের পর শ্রীলঙ্কাকে খেলায় ফেরানোর চেষ্টা করেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান থিসারা পেরেরা ও দানুস্কা গুনাথিলাকা। ১০১ রানের জুটিও গড়েন তারা। তবে তাদের এই জুটি শ্রীলংকার হারকে এড়াতে পারেনি। ৫০ বল বাকী থাকতেই ২৪৯ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। পেরেরা ৬৩ বলে ৮০ ও গুনাথিলাকা ৩১ রান করেন। নিউজিল্যান্ডের লোকি ফার্গুসন ৪০ রানে ৪ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের রস টেইলর।

সংক্ষিপ্ত স্কোর :


নিউজিল্যান্ড : ৩৬৪/৪, ৫০ ওভার (টেইলর ১৩৭, নিকোলস ১২৪*, মালিঙ্গা ৩/৯৩)।
শ্রীলঙ্কা : ২৪৯, ৪১.৪ ওভার (পেরেরা ৮০, ডিকবেলা ৪৬, ফার্গুসন ৪/৪০)।
ফল : নিউজিল্যান্ড ১১৫ রানে জয়ী।
ম্যাচ সেরা : রস টেইলর (নিউজিল্যান্ড)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতলো নিউজিল্যান্ড।


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়ানডে থেকে বুমরাকে ছেঁটে ফেললো ভারত

ওয়ানডে থেকে বুমরাকে ছেঁটে ফেললো ভারত

যে কারণে টি-২০ বিশ্বকাপে সরাসরি খেলতে পারছে না বাংলাদেশ

যে কারণে টি-২০ বিশ্বকাপে সরাসরি খেলতে পারছে না বাংলাদেশ

সিরিজ জিতে পূজারাকেও নাচতে বাধ্য করলেন কোহলিরা

সিরিজ জিতে পূজারাকেও নাচতে বাধ্য করলেন কোহলিরা

এক ম্যাচ নিষিদ্ধ হলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক

এক ম্যাচ নিষিদ্ধ হলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক