যে কারণে টি-২০ বিশ্বকাপে সরাসরি খেলতে পারছে না বাংলাদেশ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৬:৩০ পিএম, ০৭ জানুয়ারি ২০১৯
যে কারণে টি-২০ বিশ্বকাপে সরাসরি খেলতে পারছে না বাংলাদেশ

দেশের সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া টি-২০ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) খেলছে বাংলাদেশ। ২০১২ সাল থেকেই টাইগাররা এ টুর্নামেন্ট খেলে আসছে। ঘরোয়া পরিবেশে এতো জমজমাট টি-২০ আসর খেললেও ২০২০ সালের টি-২০ বিশ্বকাপে সরাসরি খেলতে পারবে না বাংলাদেশ। বিশ্বকাপে খেলতে হলে বাংলাদেশকে বাছাইপর্ব খেলে যোগ্যতা অর্জন করতে হবে।

জয়-পরাজয়ের অনুপাতে টি-২০ ক্রিকেটে ২০১৮ সালে বাংলাদেশ সবচেয়ে বেশি ব্যর্থ ছিল। বিশেষত আফগানিস্তানের সাথে তিন ম্যাচ সিরিজে ৩-০তে হার ছিল বাংলাদেশের জন্য সবচেয়ে নেতিবাচক দিক।

২০১৮ সালে ১৬টি টি-২০ ম্যাচ খেলেছে বাংলাদেশ। ১৬টি ম্যাচের মধ্যে মাত্র পাঁচটিতে জয় পেয়েছে বাংলাদেশ। বাকি ম্যাচটিতে পরাজয় বরণ করায় র‍্যাঙ্কিংয়ের কোনো উন্নতি হয়নি। মূলত এ কারণেই ২০২০ সালের টি-২০ বিশ্বকাপে সরাসরি খেলতে পারছেন না টাইগারা।

টি-২০ র‌্যাংকিংয়ে বাংলাদেশের বর্তমান অবস্থান দশে। যেখানে বাংলাদেশের একধাপ উপরের অবস্থান করছে শ্রীলঙ্কা। তারাও এবার সরাসরি টি-২০ বিশ্বকাপে খেলতে পারছে না। বাংলাদেশের মতো শ্রীলঙ্কাকেও বাছাইপর্ব খেলে আসতে হবে।

টেস্টে নবম ও ওয়ানডেতে সপ্তম স্থানে থাকা বাংলাদেশ টি-২০ ক্রিকেটে ১০ নম্বরে অবস্থান করছে। যেখানে বাছাইপর্ব না খেলেই সরাসরি মূল পর্বে খেলতে পারবে আফগানিস্তান, সেখানে বাছাইপর্বে লড়াই করে জয়ী হয়ে তবেই মূল পর্বে খেলতে হবে বাংলাদেশকে।

আফগানিস্তান ছাড়াও আইসিসি টি-২০ র‌্যাংকিংয়ে শীর্ষে আটে অবস্থান করায় বিশ্বকাপের মূল পর্বে সরাসরি খেলবে- পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

আর এ তালিকায় নবম থেকে ১৭তম স্থান পর্যন্ত আছে- শ্রীলঙ্কা, বাংলাদেশ, স্কটল্যান্ড, জিম্বাবুয়ে, সংযুক্ত আরব আমিরাত, নেদারল্যান্ডস, হংকং, ওমান ও আয়ারল্যান্ড। এদের সবাইকে বাছাই পর্বে অংশ নিতে হবে।


শেয়ার করুন :


আরও পড়ুন

মূল পর্বে আফগানিস্তান,  বাংলাদেশকে খেলতে হবে বাছাইপর্ব

মূল পর্বে আফগানিস্তান, বাংলাদেশকে খেলতে হবে বাছাইপর্ব

অভিষেকের হিরিক

অভিষেকের হিরিক

টেস্ট রেকর্ডে বাংলাদেশ ছিল চমৎকার

টেস্ট রেকর্ডে বাংলাদেশ ছিল চমৎকার

২০১৯ সালের ৮ মাসই বিদেশে কাটাবে বাংলাদেশ দল

২০১৯ সালের ৮ মাসই বিদেশে কাটাবে বাংলাদেশ দল