গেইলদের হারিয়ে বছর শেষ করলো নিউজিল্যান্ড

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:২৪ এএম, ৩০ ডিসেম্বর ২০১৭
গেইলদের হারিয়ে বছর শেষ করলো নিউজিল্যান্ড

জয় দিয়ে বছর শেষ করলো নিউজিল্যান্ড ক্রিকেট দল। চলতি বছর নিজেদের শেষ ও টি-টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৪৭ রানে হারিয়েছে কিউইরা। আর এ জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড।

দুই ম্যাচের টেস্ট ও তিন ম্যাচের ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশের পর আজ (শুক্রবার) থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করে নিউজিল্যান্ড। নেলসনে টস হেরে প্রথম ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই প্রথম উইকেট হারায় তারা। ওপেনার মার্টিন গাপটিল ৫ রান করে ফিরে যান।

দ্বিতীয় উইকেটে ৬০ বলে ৮৬ রানের জুটি গড়েন কলিন মুনরো ও উইকেটরক্ষক গ্লেন ফিলিপস। দলকে বড় সংগ্রহের পথ দেখানোর পাশাপাশি দু’জনই তুলে নেন হাফ-সেঞ্চুরি।

ওপেনার হিসেবে নেমে টি-টোয়েন্টি ক্যারিয়ারের চতুর্থ হাফ-সেঞ্চুরি তুলে নেন ছোট ফরম্যাটে দু’টি সেঞ্চুরির মালিক মুনরো। শেষ পর্যন্ত ৬টি চার ও ২টি ছক্কায় ৩৭ বলে ৫৩ রান করেন মুনরো।

অপরদিকে টি-টোয়েন্টি ক্যারিয়ারে চতুর্থ ম্যাচে প্রথম হাফ-সেঞ্চুরির দেখা পাওয়া ফিলিপস দলের পক্ষে সর্বোচ্চ ৫৫ রান করেন। তার ৪০ বলের ইনিংসে ৪টি চার ও ২টি ছক্কা ছিল।

মুনরো ও ফিলিপসের বিদায়ের পর মিচেল স্যান্টনারের ১১ বলে ২৩ ও রস টেইলরের ১৩ বলে ২০ রানের সুবাদে ২০ ওভারে ৭ উইকেটে ১৮৭ রানের সংগ্রহ পায় নিউজিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ২টি করে উইকেট নেন জেরম টেইলর ও কালোর্স ব্র্যাথওয়েট।

জয়ের জন্য ১৮৮ রানের লক্ষ্যে শুরুটা ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজের। ১৯ রানের দুই ওপেনার ক্রিস গেইল ও চাঁদউইক ওয়ালটনকে হারায় ক্যারিবীয়রা। গেইল ১২ ও ওয়ালটন ৭ রান করে ফিরেন।

দুই ওপেনারকে হারানোর ক্ষত ভুলার চেষ্টা করেন আন্দ্রে ফ্লেচার ও অভিষেক ম্যাচ খেলতে নামা শাই হোপ। ৪২ রানের জুটি গড়েন তারা। কিন্তু নিজেদের ইনিংস বড় করতে পারেননি তারা। ফ্লেচার ২৭ ও হোপ ১৫ রান করেন ফিরেন।

এরপর মিডল-অর্ডারে জেসন মোহাম্মদ ৩ ও রোভম্যান পাওয়েল ৬ রান করে ফিরলে ওয়েস্ট ইন্ডিজের হার নিশ্চিত হয়ে যায়। তারপরও শেষদিকে অধিনায়ক ব্র্যাথওয়েটের ২১, নার্স ও টেইলের ২০ রান করে ইনিংসের সুবাদে হারের ব্যবধান কমায় সফরকারীরা। শেষ পর্যন্ত ১ ওভার বাকি থাকতে ১৪০ রানে গুটিয়ে যায় তারা।

নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদি ও অভিষেক ম্যাচ খেলতে নামা সেথ রেন্স ৩টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের ফিলিপস।

সংক্ষিপ্ত স্কোর :
নিউজিল্যান্ড : ১৮৭/৭, ২০ ওভার (ফিলিপস ৫৫, মুনরো ৫৩, ব্র্যাথওয়েট ২/৩৮)।
ওয়েস্ট ইন্ডিজ : ১৪০/১০, ১৯ ওভার (ফ্লেচার ২৭, ব্যার্থওয়েট ২১, রেন্স ৩/৩০)।
ফল : নিউজিল্যান্ড ৪৭ রানে জয়ী।
ম্যাচ সেরা : গেøন ফিলিপস (নিউজিল্যান্ড)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড।

উল্লেখ্য, সিরিজের প্রথম ম্যাচ আজ শুরু হলেও দুই দিন বিরতি দিয়ে সিরিজের দ্বিতীয় ম্যাচ শুরু হবে আগামী ১ জানুয়ারি। মাউন্ট মঙ্গানুইয়ে অনুষ্ঠিতব্য সিরিজের দ্বিতীয় ম্যাচ জিততে পারলে সিরিজ নিশ্চিত করবে নিউজিল্যান্ড। অন্যদিকে সিরিজ বাঁচাতে ওই ম্যাচের জয়ের বিকল্প নেই ওয়েস্ট ইন্ডিজের।


শেয়ার করুন :


আরও পড়ুন

শ্রীলঙ্কা ক্রিকেটারদের উপর চড়াও হাথুরু

শ্রীলঙ্কা ক্রিকেটারদের উপর চড়াও হাথুরু

কুকের অপরাজিত ২৪৪, ৬১ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া

কুকের অপরাজিত ২৪৪, ৬১ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া

‘হেয়ার ট্রান্সপ্লান্ট’ করে বিপাকে তামিম

‘হেয়ার ট্রান্সপ্লান্ট’ করে বিপাকে তামিম

জিম্বাবুয়ের টেস্ট থেকে দূরে থাকা উচিত

জিম্বাবুয়ের টেস্ট থেকে দূরে থাকা উচিত